সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৬ ২৩:০২

তাপসী চক্রবর্তী লিপি’র গল্পগ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান সোমবার

জীবনের শিল্পিত প্রকাশই সাহিত্য। সে সাহিত্যে থাকে দ্বন্দ্ব-সংঘাত, শ্রেণিসংগ্রাম, গণসংগ্রাম, ব্যক্তি ও সমষ্টিগত ঘাত-প্রতিঘাত, প্রেম-বিরহ, মানসিক টানাপড়েন আর পারিপার্শ্বিক সমাজভূমির ২৭টি গল্পের সমষ্টি তাপসী চক্রবর্তী লিপি’র ‘সময়ের ফেরিওয়ালা’ প্রকাশিত হতে যাচ্ছে।

সোমবার (২৫ এপ্রিল) বিকেল ৫টায় মদনমোহন কলেজ শিক্ষক মিলনায়তনে গ্রন্থটির প্রকাশনা অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মদনমোহন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহ। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন লেখক ও সাংবাদিক অপূর্ব শর্মা, এবং  মূল প্রবন্ধ উপস্থাপন করবেন লেখক-গবেষক মিহির কান্তি চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কবি ও গবেষক অধ্যাপক নৃপেন্দ্রলাল দাশ, বিশ্বনাথ কলেজের অধ্যক্ষ মো. সিরাজুল হক, নবীগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যক্ষ গোলাম হোসেন আজাদ। সভায় আলোচক হিসেবে থাকছেন গল্পকার জামান মাহবুব, উন্নয়ন সংগঠক নজমুল হক, ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের অধ্যাপক শামীম আরা বেগম। এ সময় লেখক তাপসী চক্রবর্তী লিপি তার অনুভূতি প্রকাশ করবেন।

বইটি লেখক তাপসী চক্রবর্তী লিপির তৃতীয় গল্পগ্রন্থ। ২০০৫ খ্রিস্টাব্দের জানুয়ারি মাসে মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ ‘অন্যরকম যুদ্ধ’ ও জুলাই মাসে গল্পগ্রন্থ ‘তবুও’ প্রকাশিত হয়। গ্রন্থ দুটো পাঠকপ্রিয়তা লাভ করে এবং একজন প্রতিশ্রুতিশীল গল্পকার হিসেবে তিনি পাঠকমহলে সমাদৃত হন। লেখকের তৃতীয় গল্পগ্রন্থে মুক্তিযুদ্ধসহ ব্যক্তি ও পারিবারিক দ্বন্দ্ব-সংঘাতে সৃষ্ট মানবমনের বিশেষ অবস্থার শিল্পিত প্রকাশ লক্ষণীয় হবে বলে মনে করছেন সমালোচকরা।

তাপসী চক্রবর্তী লিপির জন্ম ১৯৬১ সালের ১৫ নভেম্বর। অনিলকুমার চক্রবর্তী ও ষোড়শী চক্রবর্তীর তিন সন্তানের মধ্যে তিনি কনিষ্ঠ। শিক্ষা সচেতন ও প্রগতিশীল পারিবারিক পরিমণ্ডলে তাঁর জন্ম ও বেড়ে ওঠা। সিলেট নগরীর কিশোরীমোহন উচ্চবিদ্যালয়, সরকারি মহিলা কলেজ, সরকারি কলেজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর শিক্ষা লাভ করেন।

তাঁর প্রথম লেখা ছাপা হয় ঢাকার সাপ্তাহিক সচিত্র সন্ধানী পত্রিকায় ১৯৭৯ সালে। তিনি ১৯৮৫ সাল থেকে সিলেটের বিশ্বনাথ কলেজের বাংলা বিভাগের প্রধান হিসেবে কর্মরত। একজন সংগঠক ও সংগীত শিল্পী হিসেবে তিনি সুধীমহলে পরিচিত।

তাপসী চক্রবর্তী লিপির গ্রন্থ ‘সময়ের ফেরিওয়ালা’র প্রকাশনা অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য সাহিত্যামোদী ব্যক্তিবর্গকে বইটির প্রকাশনা প্রতিষ্ঠান ‘হাওর প্রকাশন’ এর পক্ষে সজল কান্তি সরকার।

আপনার মন্তব্য

আলোচিত