সিলেটটুডে ডেস্ক

১৮ ফেব্রুয়ারি , ২০১৭ ১৭:৫২

‘ব্রহ্মপুত্র নদী ও নদীর পাড়ের জীবন’ শীর্ষক দুই দিনের আঞ্চলিক কর্মশালা অনুষ্ঠিত

ব্রহ্মপুত্র অববাহিকায় নদী ও জনজীবনকে বিপর্যস্ত করেছে পানি প্রবাহ। শুষ্ক মৌসুমে পানিশূন্যতা ও বর্ষায় পানির উপচে পড়া প্রবাহ প্রতিনিয়ত নদীর গতিপ্রকৃতি পরিবর্তন করেছে, পাশাপাশি মানুষের জীবনকে বিপন্ন করছে। এ অবস্থায় ভবিষ্যতের করণীয় নির্ধারণে ইন্টারন্যাশনাল রিভার, ব্লু-প্ল্যানেট ইনিশিয়েটিভ, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), রিভারাইন পিপল ও সলিডারেটি’র আয়োজনে “ব্রহ্মপুত্র নদী ও নদীর পাড়ের জীবন” শীর্ষক দুই দিনের আঞ্চলিক কর্মশালা সম্পন্ন হয়েছে বগুড়া শহরের নাজগার্ডেন হোটেল সম্মেলন কক্ষে।

ব্রহ্মপুত্র অববাহিকার ব্রহ্মপুত্র-তিস্তা-যমুনা নদী পাড়ের ১১টি জেলার প্রতিনিধিদের নিয়ে এই কর্মশালার আয়োজন করা হয়। কর্মশালায় রংপুর, নীলফামারী, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, টাঙ্গাইল, জামালপুর ও ময়মনসিংহ জেলার নদীর তীরবর্তী গ্রামের প্রতিনিধিরা অংশ নেন।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় পরিবেশ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের পরিচালক এ কে এম মাসুদুজ্জামান এই কর্মশালার উদ্বোধন করেন। কর্মশালায় মানুষের লোকায়ত জ্ঞান, ব্রহ্মপুত্র অববাহিকায় জলবায়ুজনিত প্রভাব নিরূপণের উপায় এবং নদী পাড়ের মানুষের তথ্য প্রাপ্তির অধিকার এই তিনটি বিষয়ে আলোচনার মাধ্যমে আগামী দিনের করণীয় নির্ধারণ করা হয়।

আজ শনিবার (১৮ ফেব্রুয়ারি) দিনব্যাপী কর্মশালার শেষ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় নদী রক্ষা কমিশনের সদস্য শারমীন মুরশিদ।

কর্মশালায় বাপা’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আব্দুল মতিন, ওয়াটারকিপারস বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল, সলিডারিটি’র নির্বাহী পরিচালক হারুনুর রশিদ লাল, রিভারাইন পিপল এর মহাসচিব শেখ রোকন, সুরমা রিভার ওয়াটাকিপার আব্দুল করিম কিম, রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় এর শিক্ষক সমিতির সভাপতি তুহিন ওয়াদুদ, এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. এম মিজানুর রহমান, বাপা বগুড়া শাখার সহ-সভাপতি মোঃ আব্দুল মান্নান ও সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, বড়াল রক্ষা আন্দোলনের সদস্য সচিব এস এম মিজানুর রহমান, ব্লাষ্টের সমন্বয়কারী এড.আশরাফুন নাহার, ভয়েস অব ওল্ড ব্রহ্মপুত্র রিভার ইবনুল সাঈদ রানা, দি হাঙ্গার প্রজেক্টের কর্মসূচী কর্মকর্তা মাহমুদ হাসান রাসেলসহ আরো বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিগন উপস্থিত থেকে আলোচনায় অংশ গ্রহণ করেন।

 

আপনার মন্তব্য

আলোচিত