সংবাদ বিজ্ঞপ্তি

২১ এপ্রিল, ২০১৮ ২২:৩৫

পহেলা বৈশাখ বাঙালির ঐতিহ্য ও সংস্কৃতির অন্যতম অংশ: কামরান

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি, সাবেক সিটি মেয়র বদর উদ্দিন আহমদ কামরান বলেছেন পহেলা বৈশাখ বাঙালির প্রাণ-সঞ্জীবনী সুধা। একটি লোকজ উৎসব। বাঙালির ঐতিহ্য ও লোক-সংস্কৃতির অন্যতম অংশ। এ উৎসব সর্বজনীনতায় ও স্ব মহিমায় উদ্ভাসিত। পুরনো বছরের ব্যর্থতা ও গ্লানি ভুলে আমরা নতুন করে স্বপ্ন দেখি। উৎসবে উৎসবে মুখরিত করে তুলি এ দিনটিকে। বরণ করে নিই বাংলা নববর্ষকে। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মানবতার মা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা উৎসবটিকে প্রাণবন্ত করতে বৈশাখী ভাতা চালু করেছেন। পহেলা বৈশাখ সকল শ্রেণি, পেশার মানুষ মিলে-মিশে বৈশাখ উদযাপন করে। যা শেখ হাসিনার অবদান।

শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায় সিলেট জেলা পরিষদ মিলনায়তনে পহেলা বৈশাখ ১৪২৫ বাংলা উদযাপন উপলক্ষে নূপুর বেতার শ্রোতা ক্লাব সিলেটের উদ্যোগে বৈশাখী লোক উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন তিনি।
 
প্রধান বক্তার বক্তব্যে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী বলেন, বাংলা নববর্ষকে স্বাগত জানাতে বাঙালি মেতে ওঠে নবরাগে, নব-আনন্দে। শহর-গ্রাম সর্বত্রই এদিন ভালোবাসার ছোঁয়ায় মন রাঙায় আবাল-বৃদ্ধ বনিতা। তাই আবহমান বাংলার আত্মার আত্মীয় হয়ে আছে বাংলা নববর্ষ। এদিনে প্রতিটি বাঙালির ঘরে ঘরে তাই উৎসবের আমেজ বিরাজ করে।

লোক উৎসব পরিচালনা পরিষদের আহবায়ক ও ক্লাব সভাপতি কণ্ঠশিল্পী তুহিন আহমেদের সভাপতিত্বে এবং সদস্য সচিব এ কে এম কামারুজ্জামান মাসুম ও তামান্না জাহান এ্যানির যৌথ পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ক্লাবের উপদেষ্টা রোটারিয়ান ড. আর কে ধর, মো. দেলোয়ার হোসেন খান, রোটারিয়ান বিকাশ কান্তি দাস, মো. হাবিবুর রহমান মজলাই। সংবর্ধিত অতিথির বক্তব্য রাখেন একুশে পদক প্রাপ্ত প্রবীণ লোক সংগীত শিল্পী সুষমা দাস।
 
এর আগে বেলা ২টায় লোক উৎসব ও প্রতিযোগিতার উদ্বোধন করেন বাংলাদেশ বেতারের পরিচালক ড. মির শাহ আলম। প্রতিযোগিতা অনুষ্ঠানে বিচারকের দায়িত্ব পালন করেন লোক গবেষক অধ্যাপক ড. শরদিন্দু ভট্টাচার্য, লোক সংগীত শিল্পী শামীম আহমদ ও কণ্ঠশিল্পী লাভলী রায় ইতি।

আলোচনা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বাংলাদেশ বেতার ও টেলিভিশনের শিল্পবৃন্দ ও শ্রোতা ক্লাবের শিল্পীরা।

আপনার মন্তব্য

আলোচিত