সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০১৮ ১৭:২১

‘শহীদ আলকাছের নামে সিলেটে উল্লেখযোগ্য স্থাপনা না থাকা দু:খজনক’

ভাষা সৈনিক অধ্যক্ষ মাসউদ খান বলেছেন, শহীদ আলকাছ দেশ-জাতির গর্ব ও অহংকার। ১৯৪৭ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনে আলকাছ তাঁর বুকের তাজা রক্ত ঢেলে জীবন দিয়ে শহীদ হয়ে প্রমাণ করেছেন তিনি একজন প্রকৃত দেশপ্রেমিক। তাঁর জন্ম নগরীর চারাদিঘিরপার এলাকায় হওয়ায় এলাকাবাসী ও সিলেটবাসী গর্বিত ও সম্মানিত। শহীদ আলকাছের জীবন ইতিহাস নতুন প্রজন্মের কাছে তোলে ধরতে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। কিন্তু শহীদ আলকাছের নামে এখন পর্যন্ত সিলেটে উল্লেখযোগ্য কোন স্থাপনার নামকরণ না করা অত্যন্ত দু:খজনক।

মঙ্গলবার (২৪ এপ্রিল) রাতে নগরীর চারাদিঘিরপারস্থ কাউন্সিল জাবেদের কার্যালয়ে ১৯৪৭ সালে ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম শহীদ আলকাছের ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবার কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

ইংলিশ ল্যাঙ্গুয়েজ একাডেমির প্রফেসর মুহিবুর রহমানের সভাপতিত্বে ও শহীদ আলকাছ এর ভাতিজা সমাজসেবী আশিক আহমদের পরিচালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের ১৬নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মুহিত জাবেদ, দৃষ্টি সমাজকল্যাণ সংস্থার সভাপতি মো. বেলাল উদ্দিন, হাজী আজাদ মিয়া, সিলেট কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি এহসানুল হক তাহের, মো. আনোয়ার হোসেন, মো. শহিদ আহমদ, হাজী রফিক মিয়া, বিশিষ্ট ব্যবসায়ী আয়াতুল ইসলাম খান।

শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমাজসেবী ইকরাম আহমদ। বক্তব্য রাখেন দৃষ্টি সমাজকল্যাণ সংস্থার সহসভাপতি আসআদ আহমদ, সাধারণ সম্পাদক আশরাফ খান। উপস্থিত ছিলেন সমাজসেবক আবু তাহের, শহীদ আলকাছ পরিবারের আনোয়ার হোসেন, হাজী আজাদ মিয়া, হাজী রফিক মিয়া, আব্দুস শহীদ, মো. আলমগীর, সিদ্দেক আহমদ, মো. ঈসমত, মো. জাকারিয়া, মো. জুনেদ, মো. শাহির, আছাদ আহমদ, মিলাদ আহমদ, আওলাদ হোসেন, মোস্তাক আহমদ, মো. মঈন, মো. গিয়াস, মো. জইন, রকিব, সোহেল, সালেহ, সালমান, সামি, আনছার, আনহার, আরিফ, রুহেল, আলম, সুমন, জাবেদ, জিছান, ছামি প্রমুখ।  পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মোঃ আসআদ আহমদ।

সবশেষে শহীদ আলকাছের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

বক্তারা শহীদ আলকাছের নামে সিলেট নগরীতে স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান তার নামে নামকরণের জোর দাবি জানান। অনুষ্ঠানে সিলেট কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা সভাপতি এহসানুল হক তাহের তার ব্যক্তিগত উদ্যোগে শহীদ আলকাছের নামে প্রতি বছর ৫ জন শিক্ষার্থীকে শিক্ষা বৃত্তি প্রদানের ঘোষণা দেন।

আপনার মন্তব্য

আলোচিত