সংবাদ বিজ্ঞপ্তি

২০ সেপ্টেম্বর, ২০১৮ ১৫:২৮

বিএসটিএই সনদপত্র প্রাপ্তি ও ট্রেডমার্ক রেজিস্ট্রেশন বিষয়ক সেমিনার

এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় ‘বিএসটিআই সনদপত্র প্রাপ্তি এবং পেটেন্ট, ডিজাইন এন্ড ট্রেডমার্ক রেজিস্ট্রেশন’ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় চেম্বার কনফারেন্স হলে এ সেমিনারের আয়োজন করা হয়।

সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ বলেন, বাংলাদেশের বর্তমান জিডিপির হার ৭.৪ শতাংশ। জিডিপিতে বেসরকারি খাতের উদ্যোক্তাদের বিশাল ভূমিকা রয়েছে। বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরের লক্ষ্যে বর্তমান সরকার কাজ করে যাচ্ছেন।

তিনি বলেন, মানসম্পন্ন খাদ্য ও পণ্য সামগ্রী উৎপাদন করা যেমন উৎপাদনকারী প্রতিষ্ঠানের দায়িত্ব, তেমনি অসৎ ও অসাধু ব্যবসায়ীদের প্রতিহত করাও সচেতন ব্যবসায়ীদের দায়িত্ব। অসৎভাবে ব্যবসা করে সফল উদ্যোক্তা হওয়া যায় না, ফল হতে হলে সততার সাথে কাজ করে যেতে হয়। বাংলাদেশ দিন দিন উন্নত হচ্ছে, কিন্তু খাদ্যে ভেজাল ও ক্ষতিকারক উপাদান মিশ্রণের ফলে মানুষের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। বিএসটিআই, সরকারের বিভিন্ন সংস্থা ও আইন-শৃঙ্খলা বাহিনী এ ব্যাপারে কাজ করছে কিন্তু শুধু সরকারের পক্ষে ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করা সম্ভব নয়। এক্ষেত্রে ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সৎ ও সচেতন হতে হবে।

তিনি মোবাইল কোর্ট পরিচালনার ফলে কোন ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হলে ওই ব্যবসায়ী উচ্চ কর্তৃপক্ষ বরাবরে এ ব্যাপারে আপিল করতে পারবেন বলে জানান। তিনি আরও বলেন, এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বার অব কমার্স যৌথ উদ্যোগে বেকারি শিল্প উদ্যোক্তাদের জন্য ৩ দিনব্যাপী যে প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনার আয়োজন করেছে তা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।
         
সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক প্রেক্ষাপটে এসএমই খাত অত্যন্ত গুরুত্ব বহন করে। এসএমই খাতকে গতিশীল করতে পারলে দেশের উন্নয়ন গতিশীল হবে। সিলেটের এসএমই খাতের উন্নয়নে এসএমই ফাউন্ডেশন ও সিলেট চেম্বার অব কমার্স দীর্ঘদিন যাবত একসাথে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, অনেক উদ্যোক্তা রয়েছেন যারা পণ্য উৎপাদন করে বাজারজাত করছেন, কিন্তু বিএসটিআই সনদপত্র বা ট্রেডমার্ক রেজিস্ট্রেশন না থাকায় তারা বিভিন্ন সময়ে বিভিন্ন আইনি জটিলতায় পড়ে থাকেন। এসব উদ্যোক্তাদেরকে বিএসটিআই সনদপত্র প্রাপ্তি, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক রেজিস্ট্রেশন বিষয়ে সম্যক ধারণা দিতে আজকের সেমিনারটি আয়োজন করা হয়েছে। বিশেষ করে বেকারি শিল্পের সাথে বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত থাকায় বেকারি উদ্যোক্তাদের ৩ দিনব্যাপী প্রশিক্ষণ শেষে আমরা এই সেমিনারটি আয়োজন করেছি।

তিনি সিলেট চেম্বারে সেমিনারটি আয়োজনের জন্য এসএমই ফাউন্ডেশনকে আন্তরিক ধন্যবাদ জানান।

সেমিনারে বিএসটিআই এর সনদপত্র প্রাপ্তির পদ্ধতি ও নিয়মকানুন নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন বিএসটিআই, ঢাকা কার্যালয়ের সহকারী পরিচালক কাওছার আহমদ খান ও সিলেট কার্যালয়ের সহকারী পরিচালক মো. কামাল হোসেন এবং সেমিনারে পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্ক রেজিস্ট্রেশনের উপর সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের ডেপুটি রেজিস্ট্রার (উপসচিব) মো. ওবায়দুর রহমান। সেমিনারে রিসোর্স পার্সনগণ উপস্থিত উদ্যোক্তাদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এ সময় বিএসটিআই, সিলেটের সহকারী পরিচালক মো. কামাল হোসেন বলেন, বিএসটিআই সনদপত্র ইস্যু বা নবায়নের কোন ফি বিকাশের মাধ্যমে নেওয়া হয় না, সকল ধরণের ফি অফিসেই জমা দিতে হয়। তিনি কোন ব্যক্তির কথায় বিকাশের মাধ্যমে টাকা না দেওয়ার জন্য ব্যবসায়ীদের অনুরোধ জানান।

এছাড়া সেমিনারে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে বক্তব্য রাখেন ফাউন্ডেশনের ব্যবস্থাপক প্রকৌশলী মুহাম্মদ খালেদুজ্জামান তালুকদার। তিনি এসএমই ফাউন্ডেশনের গঠন ও কার্যক্রম নিয়ে বিভিন্ন তথ্যাবলী উপস্থাপন করেন। সেমিনারে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

সেমিনারে অংশগ্রহণকারীদের মধ্য থেকে বক্তব্য রাখেন জেস্ট ফুড এন্ড বেভারেজ লি. এর ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ফজলে এলাহী।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের সহসভাপতি মো. এমদাদ হোসেন, পরিচালক জিয়াউল হক, মুকির হোসেন চৌধুরী, ফালাহ উদ্দিন আলী আহমদ, বাংলাদেশ পেট্রোলিয়াম এসোসিয়েশন, সিলেট বিভাগ শাখার সভাপতি মোস্তফা কামাল, বাংলাদেশ সিএনজি এসোসিয়েশন, সিলেট বিভাগ শাখার সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান ও প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীবৃন্দ।

আপনার মন্তব্য

আলোচিত