সিলেটটুডে ডেস্ক

১৯ মার্চ, ২০১৯ ১৬:৪০

নগরে কিশোরীদের প্রজনন ও মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালা

‘প্রজনন স্বাস্থ্যের সুরক্ষা, নারীর অধিকার’ শ্লোগানকে সামনে রেখে সিলেটে ৪দিনব্যাপী কিশোরীদের প্রজনন ও মানসিক স্বাস্থ্য বিষয়ক কর্মশালার আয়োজন করেছে সীমান্তিক সিলেট ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আইইএম ইফনিট। কর্মশালায় বিভিন্ন এলাকা থেকে আগত কিশোরীরা অংশ গ্রহণ করেন।

সোমবার (১৮ মার্চ) নগরীর উপশহরের সঞ্চিয়িতা ট্রেনিং সেন্টারে কিশোরীদের নিয়ে এই কর্মশালা শুরু হয়। আজ মঙ্গলবার কর্মশালার দ্বিতীয় দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মো. জাহিদুল ইসলাম।

কর্মশালায় প্রধনি অতিথি ডাঃ মো. জাহিদুল ইসলাম বলেছেন, কিশোরীদের প্রজনন ও সুস্বাস্থ্য বিকাশে এই কর্মশালা অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কর্মশালা থেকে কিশোরীরা বিভিন্ন বিষয়ে জ্ঞান অর্জন করে নিজেদের জীবনে কাজে লাগানোর পাশাপাশি অন্যকেও জানানোর মাধ্যমে স্বাস্থ্য সেবায় সহায়তা করতে হবে। তিনি কিশোরীদের ভালো পুষ্টিকর খাবার গ্রহণ ও ব্যায়ামের মাধ্যমে নিজেদেরকে সুস্থ ভাবে জীবন যাপন করার আহবান জানান।

সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবিরের সভাপতিত্বে ও মনিটরিং অফিসার মাহবুবুল আলমের পরিচালনায় কর্মশালায় বক্তব্য দেন ও উপস্থিত ছিলেন এফপিসিএসটি সিলেটের রিজিওনাল সুপারভাইজার ডা. ওমর গুল আজাদ, পরিবার পরিকল্পনার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ফখরুল আলম, সিলেট সদর উপজেলা পরিবার পরিকল্পনার কর্মকর্তা আবুল মনসুর আমজাদ।

কর্মশালায় বক্তারা বলেন, বাস্তব জীবনে ইতিবাচক আবেগীয় অবস্থা এবং মানসিক তৃপ্তি লাভের মধ্য দিয়ে মানসিক স্বাস্থ্য বজায় রাখা সম্ভব হয়। আমাদের দেশে মানসিক ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতনতার অভাব রয়েছে তাই প্রতিটি মানুষের মানসিক ও প্রজনন স্বাস্থ্য রক্ষা সম্পর্কে ধারণা থাকা আবশ্যক।

কর্মশালায় প্রশিক্ষণ দেন, সীমান্তিকের সিনিয়র ইন্সট্রাক্টর চাদ মনি, প্রেরণার শেখ যাদী রেজিনা পারভীন, নাহিদ সামস। ১ম দিনে কর্মশালার তত্ত্বাবধানে ছিলেন পরিবার পরিকল্পনা সিলেটের পরিচালক মো. কুতুব উদ্দিন।

আপনার মন্তব্য

আলোচিত