সিলেটটুডে ডেস্ক

২৪ এপ্রিল, ২০১৯ ২০:১৫

১৩ দফা দাবিতে বাসদের মিছিল সমাবেশ

বাসদ (মার্কসবাদী) সিলেট জেলা শাখার উদ্যোগে ভোটাধিকারসহ গণতন্ত্র রক্ষায় ও জনজীবনের সংকট নিরসনে ১৩দফা দাবিতে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ এপ্রিল) বিকাল ৪টায় বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহবায়ক কমরেড উজ্জ্বল রায়ের সভাপতিত্বে এবং রুবাইয়াৎ আহমেদের পরিচালনায় বিকাল ৪টায় জিন্দাবাজার থেকে মিছিলটি শুরু হয়ে আম্বরখানা পয়েন্টে গিয়ে শেষ হয়। আম্বরখানা পয়েন্টেই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তব্য দেন বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার সদস্য অ্যাডভোকেট হুমাযুন রশীদ সোয়েব এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সিলেট নগর শাখার সভাপতি সঞ্জয় কান্ত দাস প্রমুখ।

সমাবেশে বক্তরা বলেন, ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ যে নজিরবিহীন ও নির্লজ্জ ভোট ডাকাতি করেছে তা জনমনে প্রচন্ড ক্ষোভ ও ঘৃণা সৃষ্টি করেছে। পাশাপাশি বর্তমান সময়ে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনসমূহে জনগণের অনুপস্থিতিই প্রমাণ করে বর্তমান এই শাসন ব্যবস্থা নিয়ে মানুষের মধ্যে ন্যূনতম আগ্রহ নেই। তবে দেশের মধ্যে ব্যবসায়ী মহল, আমলাতন্ত্র, বিচার বিভাগ, পুলিশ-র‌্যাব-গোয়েন্দা সংস্থা, সামরিক বাহিনী, সিভিল সোসাইটির প্রধান অংশ, মিডিয়া সর্বক্ষেত্রে আওয়ামী লীগ একটি শক্তিশালী সুবিধাভোগী চক্র সৃষ্টি করেছে। যাদের স্বার্থে এই জনপ্রতিনিধিত্বহীন সরকারের অস্তিত্বের সাথে যুক্ত।

বক্তারা আরো বলেন, ভারত-চীন-রাশিয়া, সৌদি আরব ও আমেরিকা - ইউরোপীয় ইউনিয়ন সবাইকে নানা প্রকল্পে বিনিয়োগের সুবিধা দিয়ে এবং তাদের মধ্যে প্রতিযোগিতাকে কাজে লাগিয়ে বর্তমান সরকার আন্তর্জাতিক সমর্থন নিশ্চিত করেছে। একচেটিয়া ক্ষমতার অধিকারী এই গণবিচ্ছিন্ন সরকার আগামী দিনে আরো বেশি স্বৈরতান্ত্রিক, নিপীড়নমূলক ও গণবিরোধী শাসন চালাবে। ডাকসু নির্বাচনের ঘটনাই তার প্রমাণ। এই অল্পদিনে ঘটে যাওয়া অগ্নিকান্ডগুলো প্রমাণ করে নামে আধুনিকীকরণ হলেও রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহে রয়েছে অপর্যাপ্ততা। যার সম্পূর্ণ দায়ই বহন করতে হবে এই সরকারকে। সমাজের সর্বক্ষেত্রে চলছে আজ নৈরাজ্য। শ্রমিক-কৃষক-শোষিত সাধারণ মানুষের জীবন ভীষণভাবে পর্যুদস্ত। প্রতিদিনই বাড়ছে নারী নির্যাতন, বিস্তার ঘটছে মাদক-জুয়া-পর্ণোগ্রাফীর। সর্বত্র আজ ক্ষমতার দাপট মালিক শ্রেণীর। এদের হাতেই আছে রাষ্ট্রের নিয়ন্ত্রণ। ফলে সাধারণ মানুষের রাজনৈতিক শক্তির উত্থান ছাড়া এই পুঁজিবাদী ব্যবস্থা বদল করা যাবে না।

বক্তারা, সকলকে এই ফ্যাসিবাদী শাসনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ গণ আন্দোলন গড়ে তোলার আহবান জানান। একই সাথে ১৩দফা দাবিতে আগামী সপ্তাহব্যাপী মিছিল-সমাবেশ, পথসভা, প্রচার-প্রচারণাসহ নানা কর্মসূচি ঘোষনা করেন।


আপনার মন্তব্য

আলোচিত