সিলেটটুডে ডেস্ক

০১ আগস্ট, ২০১৯ ১৮:৫৫

রাগীব রাবেয়া মেডিকেলে ডেঙ্গু সিন্ড্রম বিষয়ক সেমিনার ও প্রশিক্ষণ

সিলেটের জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে ডেঙ্গু সিন্ড্রম বিষয়ক এক সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালা বৃহস্পতিবার (১ আগস্ট) সকাল ১১টায় অনুষ্ঠিত হয়।

প্রতিষ্ঠানের মেডিসিন বিভাগের আয়োজনে কলেজের লেকচার গ্যালারী-১ এ অনুষ্ঠিত সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালায় চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডা. এ.কে.এম দাউদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাসপাতালের পরিচালক অধ্যাপক মো. তারেক আজাদ ও কো চেয়ারপার্সন হিসেবে উপস্থিত ছিলেন মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মমতাজ বেগম।
সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালায় বিশেষজ্ঞ প্যানেলে উপস্থিত ছিলেন মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বিদিত রঞ্জন দেব ও সহযোগী অধ্যাপক ডা. গোলাম রব মাহমুদ।

স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন মেডিসিন বিভাগের সহকারী রেজিষ্ট্রার ডা. মো. আবু তাহের, ডা. নাসের হামিদ এবং ইনডোর মেডিকেল অফিসার ডা. সুরজিত পুরকায়স্থ, ডা. এহতেশামুল হক চৌধুরী।
র‌্যাপোর্টিয়ার হিসেবে উপস্থিত ছিলেন মেডিসিন বিভাগের রেজিষ্ট্রার ডা. সাদিয়া মালিক চৌধুরী। সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত অতিথি এবং চিকিৎসকবৃন্দ ডেঙ্গু রোগের সিন্ড্রম, প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থাপনা বিষয়ে বিশদ বক্তব্য প্রদান করেন।

ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদেরকে আতঙ্কিত না হয়ে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করার জন্য বলা হয়েছে। উক্ত সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালায় আরও উপস্থিত ছিলেন জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের সর্বস্তরের শিক্ষক ও চিকিৎসকবৃন্দ।

উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত রোগীদের প্রয়োজনীয় চিকিৎসা সেবার ব্যবস্থা করা হয়েছে এবং হাসপাতালের মেডিসিন বিভাগে ডেঙ্গু কর্নার স্থাপন করা হয়েছে। হাসপাতালে সরকার নির্ধারিত ফি’তে ডেঙ্গু রোগের সকল ধরণের পরীক্ষা রাত-দিন ২৪ ঘণ্টা করার সুযোগ রয়েছে। ডেঙ্গু রোগ সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকার নির্দেশিত বিভিন্ন ব্যানার, ফেস্টুন ইত্যাদি হাসপাতাল চত্বরে প্রদর্শন করা হয়েছে।

এছাড়াও জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাসে পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম আরও জোরদার করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত