সংবাদ বিজ্ঞপ্তি

১০ ডিসেম্বর, ২০১৯ ১৯:৫৭

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা সিলেটের আলোচনা সভা

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা সিলেটের উদ্যোগে এক আলোচনা সভা মঙ্গলবার (১০ ডিসেম্বর) দুপুর ২টায় সিলেট জজকোর্টের ৫নং বার হলে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা সিলেটের সমন্বয়ক সৈয়দ আকরাম আল সাহানের সভাপতিত্বে ও মানবাধিকার কর্মী জামরুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি ইকবাল হোসেন চৌধুরী।

প্রধান বক্তার বক্তব্য দেন দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মকসুদ হোসেন। বিশেষ অতিথির বক্তব্য দেন নলেজ হারবার স্কুলের ভাইস প্রিন্সিপাল কবি নাজমুল আনসারী। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সিনিয়র আইনজীবী মামুনুর রশীদ, অ্যাডভোকেট সিরাজুল ইসলাম, রাজনীতিবিদ ও ব্যবসায়ী আব্দুল ওয়াহিদ, দুর্নীতি মুক্তকরণ যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি ইসমত ইবনে ইসহাক সানজিদ, যুব সংগঠক জাবেদুল ইসলাম দিদার, মানবাধিকার কর্মী নিয়াজ কুদ্দুস খান। উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী সুমন চন্দ্রনাথ, জামাল আহমদ, আব্দুর রহিম প্রমুখ। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন মানবাধিকার কর্মী হাফিজ মো. এনাম উদ্দিন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, আইনের শাসন সঠিক প্রয়োগ না থাকায় মানবাধিকার চরম ভাবে লঙ্ঘিত হচ্ছে। বিজয়ের এই মাসে সভার প্রতিজ্ঞা যেন হয় মানবাধিকার রক্ষার সূচনা। তিনি বলেন, মিয়ানমার, চীন, ফিলিস্তিন, সিরিয়া, কাশ্মির, হংকং, ভারতসহ বিভিন্ন দেশে আজ মানবাধিকার চরমভাবে লঙ্ঘন হচ্ছে। গণতান্ত্রিক ও মৌলিক অধিকার আদায় করতে গিয়ে এসব দেশের সাধারণ জনগণরা হত্যা, ধর্ষণ, গুম ও খুনের শিকার হচ্ছেন প্রতিনিয়ত। বিশ্বের প্রধান কয়েকটি মানবতাবাদী দাবিদার দেশগুলো ও তাদের নেতৃত্ব আজ সাক্ষীগোপালের ভূমিকায় অবতীর্ণ।

প্রধান বক্তা বলেন, সম্প্রতি হংকং, চীন, কাশ্মিরে যেভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে দুনিয়ার শান্তিকামী মানুষ ব্যতীত। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরে বক্তারা বলেন, রক্ষকরাই আজ ভক্ষক। দুষ্টের দমন শিষ্টের পালন বেশির ভাগে ক্ষেত্রে নেই বলেই চলে। দেশের উচ্চ পর্যায়ের বিদ্যাপীঠগুলোর অবস্থা আজ বড় নাজুক। দেশের বিভিন্ন হাসপাতালগুলোর অবস্থা, দুরবস্থার খবর প্রতিনিয়ত গণমাধ্যমে আসছে। দ্রব্যমূল্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ফলে ক্রেতাগণ তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

সভাপতি তার বক্তব্যে বলেন, মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় দেশের নওজোয়ানদের ঐক্যবদ্ধ হওয়া সময়ের দাবি। সচেতন যুবরাই এ ব্যাপারে মানবাধিকার রক্ষা ও উন্নয়নে কার্যকর ভূমিকা রাখতে পারে। বাংলাদেশ সহ বিভিন্ন রাষ্ট্রগুলো মানবাধিকার রক্ষায় অঙ্গীকারাবদ্ধ।

আপনার মন্তব্য

আলোচিত