ক্রীড়া প্রতিবেদক

২৪ ডিসেম্বর, ২০১৫ ২০:৫৩

ভঙ্গুর রক্ষণ, এলোমেলো ফুটবলে ৪ গোল খেল বাংলাদেশ

কোচ বদলের রেকর্ডের যদি কোন পুরষ্কার থাকত তবে সেই পুরষ্কারের জন্য অপ্রতিদ্বন্দ্বী হত বাফুফে। অতিরিক্ত পালাবদলের স্রোতে একটা দল কি রকম এলোমেলো হতে পারে সাফ চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে অগোছালো বাংলাদেশকে দেখে নিশ্চয়ই তা বোধগম্য হবার কথা কাজি সালাউদ্দিনের। যে আফগানিস্তানের সাথে এর আগে প্রতি দেখাতেই সমানে সমানে লড়ে একবারও হারেনি মামুনুলরা আজ তাদের সাথেই গোনে গোনে এক হালি গোল খেতে হল।

সাফের শিরোপা জিতার টার্গেট নিয়ে যাওয়া মারুফুল হকের দল প্রথম ম্যাচেই বিশাল পরাজয়ে এখন প্রথম পর্ব থেকেই বাদ পড়ার শঙ্কায়।

ডি ক্রুইফের অধীনে ভালোই খেলছিল বাংলাদেশ, হারা জিতার পরিসংখ্যান থেকেও বড় ছিল একটা সুনির্দিষ্ট  লাইনআপ দাঁড়িয়েছে গিয়েছিল। ফুটবলে কোচের উপরই নির্ভর করে লাইনআপ। বিদেশি কোচদের সাথে বনিবনা না হবার ধারাবাহিকতা রেখে ডি ক্রুইফকে বিদায় দিয়ে আনা হল ইতালিয়ান লোপজকে। অল্প দিনেই তিনি অতিরিক্ত পরীক্ষা নিরীক্ষা চালানোয় টাটা বদলে হল তাকেও। সম্প্রতি উয়েফা লাইসেন্স পাওয়া দেশি কোচ মারুফুলের উপর তাই বর্তায় সাফ মিশনের।

ভারতের কেরালার ত্রিবাদ্রামে প্রথম ম্যাচে শিরোপাধারী আফগানদের রুখে দেয়ার প্রত্যয় নিয়ে মাঠে নেমে খেলার শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ রাখতে না পারায় একের পর এক আক্রমণ টেকাতে ব্যস্ত হতে দেখা যায় বাংলাদেশের ডিফেন্ডারদের।

মধ্য মাঠে টের পাওয়া গেল জামাল ভুঁইয়ার অভাব। ইয়াসিন, নাসিররা ডি বক্সে দাঁড়িয়ে বল তুলে দিলেন প্রতিপক্ষের পায়ে। এমন সুযোগ কাজে লাগাতে তাই কোন ভুল করেনি আফগানিস্তান। ৩০ মিনিটে মাইস সাইগানির প্রথম গোলের পর ২ মিনিট পরই ৩২ মিনিটে ফয়সাল শায়েস্তার গোলে ব্যবধান দ্বিগুণ করে তারা। আর প্রতি আক্রমণ থেকে ৪০ মিনিটের মাথায় তৃতীয় গোল হজম করে অর্ধেকের আগেই পরাজয় নিশ্চিত করে ফেলেন মামুনুল হেমন্তরা।  সুযোগ পেয়েছিলেন রনি, রাজু,হেমন্তরাও। তবে বার দুয়েক গোলরক্ষককে একা পেয়েও বারের উপর দিয়ে মারেন রনি।


দ্বিতিয়ার্ধ্বে অন্তত এক গোল শোধ দেয়ার আশা নিয়ে টাইগার সমর্থকরা যখন আবার টিভি সেটের সামনে বসেছিলেন তখন ৬৯ মিনিটিয়ে ৪র্থ গোল হজম করে বাংলাদেশ। এবারের গোলদাতা খাইবার আমানি।

বাকি সময়ে আর কোন গোল না হওয়ায় ৪ শূন্যে গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়ে মারুফুলের শিষ্যরা ।
২৬ ডিসেম্বর শনিবার বাঁচা মরার লড়াইয়ে মালদ্বীপের মুখোমুখি হবার আগে ভুল শুধরে নেয়ার খুব কম সময়ই পাবেন মারুফুল হক।

দিনের প্রথম ম্যাচে ভুটানের বিপক্ষে ২-০ গোলের জয় তোলে নিয়ে শুভ সূচনা করেছে মালদ্বীপ।

 

আপনার মন্তব্য

আলোচিত