স্পোর্টস ডেস্ক

১০ জুন, ২০১৬ ০১:৪০

শাস্তির বিরুদ্ধে লড়বেন শারাপোভা

ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছিলেন জানুয়ারিতে। মার্চে প্রাথমিকভাবে বহিষ্কার হন। শেষ পর্যন্ত বুধবার মারিয়া শারাপোভাকে দু’বছরের জন্য বহিষ্কার করলো আন্তর্জাতিক টেনিস ফেডারেশন।

তবে শারাপোভা টেনিস ছাড়ছেন না। যত দ্রুত সম্ভব কোর্টে ফিরতে মরিয়া রাশিয়ান গ্ল্যামার কুইন। তাই শাস্তির বিরুদ্ধে কোর্ট অব আর্বিট্রেশনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সোশ্যাল মিডিয়ায় শারাপোভা বলেছেন, ‘দু’বছরের সাসপেনশনের সঙ্গে আইটিএফ ট্রাইব্যুনাল এটাও যোগ করেছে, আমি যা করেছি সেটা ইচ্ছাকৃত নয়। পারফরম্যান্স বাড়ানোর জন্য আমি যে এ সব করিনি সেটাও পরিষ্কার।’

সঙ্গে আইটিএফের উপর ক্ষোভ উগরে শারাপোভা বলেন, ‘আইটিএফ প্রচুর চেষ্টা করেছিল এটা প্রমাণ করতে যে, আমি ইচ্ছা করে ডোপ-বিরোধী নিয়ম ভেঙেছি। চেয়েছিল আমার চার বছর সাসপেনশন হোক। ট্রাইব্যুনাল কিন্তু মেনে নিয়েছে যা হয়েছে সেটা অনিচ্ছাকৃত।’

শারাপোভার বিরুদ্ধে অভিযোগ ছিল নিষিদ্ধ ওযুধ মেলডোনিয়াম ব্যবহার করার, যা ১ জানুয়ারি ২০১৬ থেকে নিষিদ্ধ করা হয়। কিন্তু শারাপোভার যুক্তি ছিল তিনি এক দশক ধরে ওষুধটা খাচ্ছেন। রক্তের প্রবাহ বাড়াতে তা সাহায্য করে। জানতেন না ওষুধটা নিষিদ্ধ হয়ে গেছে। আর তাই দু’বছরের সাসপেনশনের শাস্তিও মেনে নিচ্ছেন না তিনি। ‘অন্যায়ভাবে চাপানো কড়া শাস্তি মানছি না। এর বিরুদ্ধে আমি কোর্ট অব আর্বিট্রেশনে আবেদন করবো,’ বলেছেন রুশ তারকা।

২৯ বছর বয়সী পাঁচবারের গ্র্যান্ড স্ল্যাম জয়ীকে রাশিয়ার রিও অলিম্পিকসের দলে রাখা হয়েছিল। সঙ্গে এটাও বলা হয়েছিল তিনি না নামতে পারলে অলিম্পিকসে তার জায়গায় খেলবেন একাতেরিনা মাকারোভা। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে যিনি পাঁচ নম্বর। দু’বছর বহিষ্কারের শাস্তি বজায় থাকলে শারাপোভা রিওতে আর নামতে পারবেন না।

আপনার মন্তব্য

আলোচিত