স্পোর্টস ডেস্ক

১৮ জুলাই, ২০১৬ ১৭:১৭

লর্ডসে এক টেস্টেই যত রেকর্ড ইয়াসিরের

টেস্ট বোলারদের মধ্যে বর্তমান র‍্যাংকিংয়ে তিনিই সেরা। কেন সেরা তা আবার প্রমাণ করে দিলেন লর্ডস টেস্ট। স্বাগতিক ইংল্যান্ডকে নাচিয়ে ১০ উইকেট নেয়া এই পাকিস্তানি লেগ স্পিনার দলের জয় তো আনলেনই পাশাপাশি ভাগ বসালেন একাধিক রেকর্ডে। তাকে হাতছানিও দিচ্ছে আরও চমকপ্রদ রেকর্ড। দেখা নেয়া যাক তা।

* ১৩ টেস্টের ক্যারিয়ারে প্রথমবার ম্যাচে ১০ উইকেট

* পাকিস্তানের কোনো বোলারের লর্ডসে ১০ উইকেট এই প্রথম। আগের সেরা ছিল ওয়াকার ইউনিসের ৮ উইকেট

* এশিয়ার কোনো বোলারের লর্ডসে ১০ উইকেট এটিই প্রথম। ওয়াকার ছাড়া ৮ উইকেট ছিল আর কেবল কপিল দেবের

* লর্ডসের ১৩২ বছর আর ১৩৩ টেস্টের ইতিহাসে ১০ উকেট পাওয়া মাত্র দ্বিতীয় লেগ স্পিনার। এতদিন একমাত্র ছিলেন ইংল্যান্ডেরই ডগ রাইট, পেয়েছিলেন ১৯৪৭ সালে। (রাইট যদিও প্রথাগত লেগ স্পিনার ছিলেন না।মূলত ছিলেন মিডিয়াম পেসার। পরে লেগ স্পিনার হয়ে যান। জোরের ওপর বল করতেন)

* সফরকারী স্পিনারের লর্ডসে ১০ উইকেট এর আগে ছিল কেবল একবারই। সেই ১৯৫০ সালে ১১ উইকেট নিয়েছিলেন ক্যারিবিয়ান অফ স্পিনার সনি রামাধিন।

* ইয়াসিরের আগে সবশেষ লর্ডসে স্পিনারের ১০ উইকেট ছিল ১৯৭৪ সালে। পাকিস্তানের বিপক্ষেই বাঁহাতি স্পিনে ৭১ রানে ১৩ উইকেট নিয়েছিলেন ডেরেক আন্ডারউড।

* ১৩ টেস্ট শেষে ইয়াসিরের উইকেট ৮৬, টেস্ট ইতিহাসেরই সর্বোচ্চ। যদিও ১৩ টেস্ট ঠিক কোনো রাউন্ড ফিগার নয়। তবে এটি বোঝাচ্ছে একটি সম্ভাব্য বিশ্বরেকর্ডের পথে তার অগ্রগতি। যে রেকর্ডটির বয়স এখন ১২০ বছর! টেস্টে দ্রুততম ১০০ উইকেট। জর্জ লোহম্যানের ১৬ টেস্টে উইকেটের সেঞ্চুরির রেকর্ড এখন আক্ষরিক অর্থেই হুমকির মুখে!

আপনার মন্তব্য

আলোচিত