সিলেটটুডে স্পোর্টস ডেস্ক

২১ এপ্রিল, ২০১৫ ১৩:২৪

সবার চেয়ে সব কিছুতে এগিয়ে তামিম ইকবাল!

বাংলাদেশের পক্ষে সব কিছুতে এগিয়ে তামিম ইকবাল। সবচেয়ে বেশি রান, সেঞ্চুরি, হাফসেঞ্চুরি, চার-ছয় কীসে নেই তামিম ইকবাল, সব কিছুতে আছেন তিনি এবং সবকিছুতেই দলের অন্য সবার চেয়ে এগিয়ে।

পাকিস্তানের বিরুদ্ধে পর পর দুই ম্যাচে দুই সেঞ্চুরি তামিমকে অন্য সবার থেকে এগিয়ে দিয়েছে অনেকখানি। দেশের হয়ে সর্বমোট ৩৩ সেঞ্চুরির মধ্যে ৬টিই তামিমের। আটাশটি হাফসেঞ্চুরি নিয়ে অবশ্য সমতা আছে সাকিব আল হাসানের সঙ্গে।

চার ও ছক্কায় অবশ্য তামিম অনেকদিন ধরেই বাংলাদেশের সেরা। ৭৮.৪৫ স্ট্রাইকরেটে প্রমাণ না হলেও তামিম মানেই ঝড়ো ব্যাটিং। তবুও বাংলাদেশের সবচেয়ে মারকুটে ব্যাটসম্যানের স্বীকৃতিটা তাঁরই।

সর্বাধিক ৪৯৬টি চার ও ৫৭টি ছক্কা আছে তাঁর ঝুলিতে! চার মারায় অবশ্য সাকিব তাঁর চেয়ে অনেক পিছিয়ে থেকে দ্বিতীয় (৩৭৫), যদিও ছক্কায় তার পর দ্বিতীয় নামটি বিস্ময়জাগানিয়া- মুশফিকুর রহিম (৫০)!

বাংলাদেশের পক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটাও তামিমের। ২০০৯ সালের ১৬ আগস্ট বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৩২ বলে ১৫৪ রানের এই ইনিংসটা খেলেছিলেন তিনি। ৩০২টি ওয়ানডেতে ৩৩টি সেঞ্চুরি বাংলাদেশের। তবুও তামিমের ১৫৪ রানের ইনিংসটা কত জ্বলজ্বলে হয়ে এখনও দীপ্তি ছড়াচ্ছে!

১৪৩ ম্যাচের ১৪২ ইনিংসে তামিমের রান চার হাজার ৩৭৩ রান আর ১৪৯ ম্যাচের ১৪৩ ইনিংসে সাকিবের রান চার হাজার ২১১। মানে, তামিমই এখন ওয়ানডেতে বাংলাদেশের সর্বাধিক রান সংগ্রহকারী।

ইতিবাচক সব কিছুতে এগিয়ে থাকা তামিম ইকবাল আবার পিছিয়েও নেই বিব্রতকর অন্য পারফরম্যান্সের দিকেও। বাংলাদেশের পক্ষে তৃতীয় সর্বাধিক শূন্য রানের মালিকও এই ড্যাশিং ওপেনার। এ পর্যন্ত খেলা ওয়ানডেগুলোতে মোট ১৪ বার শূন্যরানে আউট হয়েছেন তিনি। সর্বাধিক শূন্য তাঁরই দুই পূর্বসূরি- হাবিবুল বাশার (১৮) ও মোহাম্মদ রফিকের (১৫)।

আপনার মন্তব্য

আলোচিত