ক্রীড়া প্রতিবেদক

২০ জুন, ২০১৮ ১৬:২৩

আজ মাঠে নামছে উরুগুয়ে, স্পেন ও পর্তুগাল

রাশিয়া বিশ্বকাপের সপ্তম দিনে আজ বুধবার (২০ জুন) মাঠে গড়াবে তিনটি খেলা। খেলা তিনটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় ৬টা, ৯টা ও ১২টাতে। ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে নাগরিক টিভি ও মাছরাঙ্গা টিভি। দেশীয় এ দুই চ্যানেল ছাড়াও খেলাগুলো সনি ইএসপিএন, সনি টেন টু ও সনি টেন থ্রিতে দেখাবে।

বুধবার (২০ জুন) সন্ধ্যা ৬টায় দিনের প্রথম ম্যাচে ‘বি’ গ্রুপের খেলায় মরক্কোর বিপক্ষে মাঠে নামছে পর্তুগাল। স্পেনের বিপক্ষে দুর্দান্ত এক ড্র দিয়ে বিশ্বকাপ শুরু করেছে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগিজ দল। অন্যদিকে ইরানের কাছে প্রথম ম্যাচে হার দিয়ে আটলাস লায়ন্স’দের বিশ্বকাপ শুরু।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ৪ নম্বর দল পর্তুগাল। বর্তমান ইউরো চ্যাম্পিয়ন তারা। আফ্রিকার দল মরক্কো ফিফা র‌্যাঙ্কিংয়ে আছে ৪১ নম্বরে। শক্তি ও সামর্থ্যে পর্তুগালের সাথে তাদের পার্থক্য অনেক। তবে মরক্কো অনুপ্রেরণা নিতে পারে ইতিহাস থেকে। ইতিহাসে একবারই মুখোমুখি হয়েছিল পর্তুগাল ও মরক্কো। সেটি ১৯৮৬ সালের মেক্সিকো বিশ্বকাপে। ওই ম্যাচটি ৩-১ গোলে জিতেছিল মরক্কো।

৪০ বছরের ব্যবধানে সেই চিত্র বদলে গেছে অনেক। তার ওপর প্রথম ম্যাচেই জ্বলে উঠেছেন রোনালদো। স্পেনের বিপক্ষে রিয়াল মাদ্রিদের এই তারকা করেছেন হ্যাটট্রিক। তার দুর্ধর্ষ পারফরম্যান্সেই মূলত জয়শূন্য থেকেছে স্প্যানিয়ার্ডরা। শিরোপার দাবিদার হিসেবে সেভাবে পর্তুগালের নাম উচ্চারিত না হলেও গ্রুপ পর্বেই সীমাবদ্ধ থাকবে না রোনালদোদের বিশ্বকাপ মিশন। টুর্নামেন্টে যেকোনো দলের বিপক্ষে জয় তুলে নেওয়ার সামর্থ্য রাখে পর্তুগিজরা। তাই মরক্কোকে হারিয়ে শেষ ষোলর দিকে এগিয়ে যেতে চাইবে রোনালদোরা।

এদিকে রাত ৯টায় দিনের দ্বিতীয় ম্যাচে ‘এ’ গ্রুপের খেলায় ২ বারের বিশ্ব চ্যাম্পিয়ন উরুগুয়ের মুখোমুখি হচ্ছে সৌদি আরব। হারলেই আসর থেকে ছিটকে যাওয়ার এমন সমীকরণের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে সৌদি আরব। শক্তি সামর্থ্যে দুই দলের ব্যবধান বিস্তর। তবুও আসরে নিজেদের টিকিয়ে রাখার জন্য মরিয়া আরব দেশটি।

আসরের প্রথম ম্যাচে স্বাগতিক রাশিয়ার কাছে ০–৫ গোলে হেরে প্রায় বিধ্বস্ত সৌদি আরব। শেষ ষোলতে যেতে হলে গ্রুপ পর্বের বাকি দুটি ম্যাচেই জয়ের কোন বিকল্প নেই। তাছাড়া মঙ্গলবার দলটির বহনকারী বিমানের ইঞ্জিনে আগুন ধরে যাওয়ায় বড় ধরণের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে পুরো সৌদি। যার কারণে খেলোয়াড়দের মধ্যে কিছুটা হলেও বিপর্যয় কাজ করছে। এত মানসিক ধাক্কা কাটিয়ে দু’বারের সাবেক বিশ্বকাপ চ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে কতটা লড়াই করতে পারবে তা এখন দেখার বিষয়।

অপরদিকে পুরো উল্টো চিত্র ল্যাটিন আমেরিকার দল উরুগুয়ে শিবিরে। আসরে নিজেদের প্রথম ম্যাচেই তারা মিশরকে হারিয়ে আছে দারুণ ছন্দে। আজ সৌদি আরবের বিপক্ষে জয় পেলেই তাদের দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত হবে।

প্রস্তুতি পর্বে দ্বিতীয় স্থানে থেকে রাশিয়া বিশ্বকাপ নিশ্চিত করা দলটির মূল শক্তি তাদের অভিজ্ঞতা। তাছাড়া দলে প্রতিটি খেলোয়াড়ের পজিশনও খুব স্ট্রং।

প্রথম ম্যাচ শেষে দলটির কোচ তাবারেজ জানান,‘আমি দলটির মনোভাব নিয়ে খুব খুশি এবং তারা দারুণ ভাবে পুরো খেলা খেলছে। ফুটবল ইতিহাসে আমরা খেলার খেলাটিই জিতেছি।’

অপরদিকে ৬ষ্ঠ ফুটবলার হিসেবে আজ দেশের হয়ে শততম ম্যাচ খেলতে নামবেন উরুগুয়ের স্ট্রাইকার লুইস সুয়ারেজ। তাই আজ তিনিও চাইবেন নিজের শততম ম্যাচের দিনটাকে নি:সন্দেহে স্মরণীয় করে রাখতে। সবকিছু মিলিয়ে দলীয় শক্তি আর বুদ্ধিমত্তায় সৌদি থেকে অনেকটাই এগিয়ে আমেরিকার দেশটি।

অন্যদিকে রাত ১২টায় দিনের শেষ ম্যাচে ‘বি’ গ্রুপের খেলায় ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন ও এবারের শিরোপা প্রত্যাশী দল স্পেনের বিপক্ষে মাঠে নামবে ইরান।

তবে এর আগে কখনো মুখোমুখি হয়নি দুই দল। বিশ্বকাপে প্রথম দেখা হবে তাদের। এদিকে এশিয়ার অন্যতম একটি শক্তিশালী দল ইরান। কিন্তু শক্তি সামর্থ্যে দুই দলের ব্যবধান বিস্তর। ফুটবল বিশ্বের তীর্থ ভূমি স্পেন। অন্যদিকে ইরান কখনো প্রথম রাউন্ড পার হতে পারেনি।

তবে এবারের বিশ্বকাপের শুরুটা ইরানের হয়েছে জয় দিয়ে—মরক্কোর বিপক্ষে। ফলে পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের শীর্ষে তারা। অন্যদিকে দুর্দান্ত খেলেও পর্তুগিজদের সাথে ড্র করে শুরু স্পেনের। ফলে রোনালদোদের সাথে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। গেল বিশ্বকাপে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিল স্পেন। এবার সেই বিপর্যয়ের পুনরাবৃত্তি এড়াতে হলে ইরানের বিপক্ষে জয় তুলে নিতে হবে স্প্যানিয়ার্ডদের।

স্প্যানিশদের জন্য হুমকি হতে পারেন সারদার আজমাউন। রুবিন কাজানের হয়ে রুশ লিগ খেলা এই ফুটবলার এরই মধ্যে খ্যাতি পেয়েছেন ‘ইরানের মেসি’ হিসেবে। আর কাজানের মাঠে খেলার অভিজ্ঞতা বাড়তি সুবিধা দেবে তাকে। তার ওপর প্রথম ম্যাচের জয়ে উজ্জীবিত ইরান মানসিক ভাবে থাকবে অনেকটাই ফুরফুরে। ইসকো, ডিয়েগো কোস্তা, দাভিদ সিলভারা কিছুটা চাপ নিয়েই মাঠে নামবেন। তবে সেই চাপ সামলানো খুব একটা কঠিন হবে না ফর্মের তুঙ্গে থাকা স্প্যানিয়ার্ডদের জন্য।

আপনার মন্তব্য

আলোচিত