স্পোর্টস ডেস্ক

২৪ জুন, ২০১৮ ২০:৪৬

হ্যারি কেনের হ্যাটট্রিকে রেকর্ডের ছড়াছড়ি

বিশ্বকাপ ফুটবলে নিজেদের দ্বিতীয় ম্যাচে পানামাকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করলো ইংল্যান্ড। ৬-১ গোলের এ বিশাল জয়ে ম্যাচের সকল আলো কেড়ে নিয়েছেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। পেনাল্টি থেকে দুটি গোল পেয়ে হ্যাটট্রিক করেন তিনি।

প্রথম ম্যাচে তিউনিসিয়ার বিপক্ষে জোড়া গোল করা ইংল্যান্ডের জয়ের নায়ক হ্যারি কেন আজকেও ছিলেন দুর্দান্ত। হ্যাটট্রিক করে ইংল্যান্ডের হয়ে ২৮ বছরে এক বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন তিনি।

প্রথমার্ধে দুটি গোল করলেন পেনাল্টি থেকে। বিরতির পর এসে করলেন হ্যাটট্রিক। তাতে প্রথম দুই ম্যাচে ৫ গোল করে বিশ্বকাপে ইংল্যান্ডের জার্সিতে কয়েক দশকের রেকর্ড ভাঙলেন হ্যারি কেন।

২২ মিনিটে স্পট কিক থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন কেন। ডি-বক্সে লিনগার্ডকে ফাউলের শিকার হলে পেনাল্টির নির্দেশ দিয়েছিলেন রেফারি। প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় ও দলের পঞ্চম গোলটি করেন কেইন। আনিবাল গোদোয় ইংলিশ অধিনায়ককেই ফাউল করায় স্পট কিকের নির্দেশ দিয়েছিলেন রেফারি।

দ্বিতীয়ার্ধে ৬১ মিনিটে সৌভাগ্যপ্রসূত এক গোলে হ্যাটট্রিক করেন হ্যারি কেন। রুবেন লফটাস-চিকের শট তার গোড়ালিতে লেগে দিক পাল্টে জালে চলে যায়। দেশের হয়ে সর্বশেষ ৯ ম্যাচে এনিয়ে ১৩ গোল করলেন কেন।  

ইংল্যান্ডের হয়ে দুটি গোল করেন জন স্টোনস আর একটি গোল করেছেন জেসি লিনগার্ড। পানামার হয়ে ৭৮ মিনিটে একমাত্র গোল শোধ করেন ফিলিপে বালয়।

পানামার এই হারে এক ম্যাচ হারে রেখেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে গেল বেলজিয়াম ও ইংল্যান্ডের। বিশ্বকাপ শেষ হয়ে গেল তিউনিসিয়া ও পানামার।

১৯৯০ সালের পর প্রথম ইংলিশ খেলোয়াড় হয়ে ডেভিড প্ল্যাট ও গ্যারি লিনেকারকে টপকে গেলেন হ্যারি কেন ৫ গোল করে। ওইবার লিনেকার ৪টি ও প্ল্যাট করেন ৩টি গোল। তবে এক বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বকালের শীর্ষ গোলদাতা লিনেকার (৬), তার পাশে বসতে আর একটি গোল দরকার কেনের।

গ্রুপ পর্বে ইংল্যান্ডের হয়ে এক আসরে সর্বোচ্চ গোলের মালিক হয়েছেন কেইন। ৩ গোল করা লিনেকার (১৯৮৬) ও রজার হান্টকে (১৯৬৬) পেছনে ফেলেছেন এই স্ট্রাইকার।

ইংল্যান্ডের হয়ে ৪৪ বছরে প্রথম দুই ম্যাচেই জোড়া গোল করা প্রথম খেলোয়াড় হলেন হ্যারি কেন। দারুণ হ্যাটট্রিকে গোল্ডেন বুটের দৌড়ে ক্রিস্টিয়ানো রোনালদো ও রোমেলু লুকাকুকে পেছনে ফেললেন টটেনহ্যামের স্ট্রাইকার। ৪ গোল করে কেইনের পেছনে পর্তুগাল ও বেলজিয়ামের তারকা।

আপনার মন্তব্য

আলোচিত