স্পোর্টস ডেস্ক

০৬ সেপ্টেম্বর, ২০১৮ ০২:০০

ব্রাজিল আর্জেন্টিনার প্রীতি ম্যাচ কবে

বিশ্বকাপ শেষ হয়েছে গত জুলাইয়ে। সে বিশ্বকাপে আশানুরূপ সাফল্য পায়নি পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল এবং দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বাছাইপর্বে একপ্রকার অজেয় হয়ে ওঠা ব্রাজিল বিদায় নিয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে; আর আর্জেন্টিনা বিদায় নিয়েছে দ্বিতীয় পর্ব থেকেই।

বিশ্বকাপে ব্রাজিলের নেইমারেরা যেমন নামের প্রতি সুবিচার করতে পারেন নি, ঠিক তেমনি পারেন নি লিওনেল মেসিও।

বিশ্বকাপের সেই আমেজ শেষে ফের মাঠে নামছে ব্রাজিল, আর্জেন্টিনা ও পর্তুগালের মত দলগুলো। অবশ্য তাদের লড়াইটা মুখোমুখি নয়। দলগুলো প্রীতি ম্যাচ খেলতে নামবে সেপ্টেম্বরের আসছে সপ্তাহে।

৮ ও ১২ সেপ্টেম্বর প্রীতি ম্যাচে মাঠে নামবে ব্রাজিল ও আর্জেন্টিনা। ব্রাজিলের দুই প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র ও এল সালভাদর। আর্জেন্টিনার প্রতিপক্ষ গুয়েতেমালা ও কলম্বিয়া।

লিওনেল মেসির খেলা হচ্ছে না প্রীতি ম্যাচে

বিশ্বকাপ শেষে ক্লাব ফুটবলের তিন রাউন্ডের খেলা শেষে আবারও জাতীয় দলের জার্সি গায়ে ফিরছেন তারকারা যুক্তরাষ্ট্রে; বসছে সেখানে ফুটবল তারকাদের মিলনমেলা। ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, মেক্সিকোর মতো দলগুলো উড়ে গেছে সেখানে, প্রীতি ম্যাচ খেলবে বলে।

বিশ্বকাপের পর এই প্রথম জাতীয় দলের জার্সি গায়ে নামবেন খেলোয়াড়েরা। ফলে নিখাদ প্রীতি ম্যাচ হলেও এতটুকু গুরুত্ব কমছে না। এই ম্যাচগুলো দিয়ে যে ধারণা মিলবে, নতুন যাত্রাপথে কীভাবে এগোতে চায় দলগুলো। আর্জেন্টিনা যেমন এরই মধ্যে নতুন মোড়কে হাজির হওয়ার চেষ্টা করছে। দলে বেশ কজন পরিচিত মুখ দেখা যাবে না। আর তাদের শূন্যতা পূরণে হাজির হবে একগাদা নতুন মুখ।

নেইমারের খেলার সম্ভাবনা আছে প্রীতি ম্যাচে

লিওনেল মেসি নিজেকে আপাতত দূরেই সরিয়ে রেখেছেন। আর এত দিন ব্রাত্য হয়ে থাকা মাউরো ইকার্দি হয়ে উঠছেন দলের মূল ভরসা। আর্জেন্টিনার অধিনায়কের বাহুবন্ধনী পরবেন সার্জিও রোমেরো। গত বিশ্বকাপে তাঁকেও দেখা যায়নি। তবে তাঁর অনুপস্থিতির কারণটা ছিল চোট। অবশ্য এবার চোটের ঝুঁকির কারণেই খেলা নাও হতে পারে ইকার্দির। তাঁর বদলি হিসেবে খেলতে পারেন জিওভান্নি সিমিওনে।

ব্রাজিলের জন্যও নতুন করে দল সাজানো। তবে দলটির বেশির ভাগ মূল ভরসা যেহেতু তরুণ, খুব বেশি পরিবর্তন হয়তো চোখে পড়বে না।

এক নজরে দেখে নিন কবে কার খেলা

৭ সেপ্টেম্বর পর্তুগাল-কোস্টারিকা রাত ১২টা ৪৫

৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র-ব্রাজিল ভোর ৫টা ৩০

৮ সেপ্টেম্বর মেক্সিকো-উরুগুয়ে সকাল ৭টা ৩০

৮ সেপ্টেম্বর গুয়েতেমালা-আর্জেন্টিনা সকাল ৯টা

১০ সেপ্টেম্বর জার্মানি-পেরু রাত ১২টা ৪৫

১২ সেপ্টেম্বর কলম্বিয়া-আর্জেন্টিনা সকাল ৬টা

১২ সেপ্টেম্বর ব্রাজিল-এল সালভাদর সকাল ৬টা

আপনার মন্তব্য

আলোচিত