দেবকল্যান ধর বাপন

২৬ অক্টোবর, ২০১৮ ০০:১৫

নিজের শহরে খেলা, সর্বোচ্চটা দিতে চান খালেদ

আগামী ৩ নভেম্বর সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হতে যাচ্ছে জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম টেস্ট। এই ম্যাচের মাধ্যমেই টেস্টে অভিষিক ঘটছে সিলেট স্টেডিয়ামের।

এদিন অভিষেক ঘটতে পারে আরেকজন। তিনি সিলেটেরই তরুণ। নাম সৈয়দ খালেদ আহমদ। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছন খালেদ। তাও ঘরের মাঠের ম্যাচে। স্বভাবতই মুখিয়ে আছেন খালেদ। সুযোগ পেলে সর্বোচ্চটা দিয়ে কাজে লাগাতে চান।

দলে ডাক পাওয়ার বিষয়ে খালেদ আহমদ সিলেটটুডে টোয়েন্টিফোরকে বলেন, ‘ এশিয়া কাপের প্রাথমিক স্কোয়ার্ডে ছিলাম। এবার  টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছি। এই অনুভূতি তো বলে প্রকাশ করা যাবে না। নির্বাচকদের অবশ্যই ধন্যবাদ জানাই আমাকে সুযোগটা দেওয়ার জন্য। চেষ্টা করবো নিজের সবটুকু উজাড় করে দেয়ার। তবে বিষয়টা আমার জন্য অনেক চ্যালেঞ্জিংও বটে।’

জাতীয় লিগে বৃহস্পতিবার শেষ হওয়া ম্যাচে ১০ উইকেট নিয়েছেন খালেদ। তার দুর্দান্ত বোলিংয়েই সিলেট জিতেছে ৩ রানে। খালেদ যখন এ জয় উৎসব করছেন, ঠিক তখনই এসেছে আরেক সুখবর। প্রথমবারের মতো  টেস্ট স্কোয়াডে ডাক পেয়েছন তিনি। খালেদের জন্য উপলক্ষ আছে আরও। প্রথমবারের মতো ডাক পাওয়া টেস্ট ম্যাচটি হতে যাচ্ছে তার নিজ শহরেই।

এ প্রসঙ্গে খালেদ বলেন, ‘যেহেতু নিজের শহরেই খেলা তাই সুযোগ পেলে নিজের সর্বোচ্চটা দিতে চাই।’ বলেন, 'এটা স্বপ্নের  মতো ব্যাপার। আমি দারুণ খুশি।'

সিলেটের দক্ষিণ সুরমার আলমপুরে শখের ক্রিকেট খেলতেন খালেদ। উচ্চতা ভালো ছিল, আগ্রহ ছিল জোরে বল করার প্রতি। পেস বোলার হিসেবে তাই তার কদর স্থানীয় পর্যায়ে ছড়িয়ে পড়ে। দরকার ছিল ঠিকঠাক গাইডলাইন ধরে এগুনো। এক বন্ধুই দেখালো সে পথ। সিলেটেরই একটি ক্রিকেট একাডেমিতে ভর্তি হয়ে নেমে পড়লেন বিপুল উৎসাহে।

পরবর্তীতে সুযোগ হয় সিলেটের প্রথম বিভাগ ক্রিকেট লীগে খেলার। এ ভাবেই ধীরে ধীরে নিজেকে চেনাতে থাকেন ২৫ বছর বয়সী এ পেসার।

২০১৫-১৬ মৌসুমে সিলেট বিভাগের হয়ে জাতীয় ক্রিকেট লিগে অভিষেক হয় খালেদের। এরপর ২০১৬'র তিনি প্রথম খেলেন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেন প্রাইম দোলেশ্বরের হয়ে।

সেখান থেকে সরাসরি চলে আসলেন বিপিএলের মঞ্চে। ঘরের মাঠ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে  বিপিএল পঞ্চম আসরে অভিষেকেই চমকে দিয়েছেন  ডান হাতি এই পেসার। এর মধ্যে প্রথম দুই ওভারে মাত্র ১১ রান দিয়ে পেয়েছিলেন দুই উইকেট।

তারপর থেকেই ঢাকা লিগ ও প্রথম শ্রেণির ক্রিকেটে নিয়মিত খেলছেন সৈয়দ খালেদ আহমেদ। দীর্ঘদেহী এই পেসার বাংলাদেশ ‘এ’ দলে প্রথম সুযোগেই বাজিমাত করেছিলেন। এ বছরের ২৬ জুন চট্টগ্রামে চারদিনের ম্যাচে প্রথমদিনে শ্রীলঙ্কা ‘এ’ দলের উইকেট পড়ে ৪টি। যার ৩টিই নেন শরিফুল ইসলামের জায়গায় বদলি হয়ে দলে আসা খালেদ।  খালেদই ছিলেন শ্রীলংকা সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি।

পরে চলতি বছর বাংলাদেশ ‘এ’ দলের হয়ে আয়ারল্যান্ড সফর করেন তিনি। আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ ওয়ানডেতে মোট ১০ উইকেট শিকার করেন খালেদ। এছাড়াও লিস্ট এ ক্রিকেটে মোট ২২ ম্যাচে ৩৪ উইকেট শিকার করেছেন তিনি। পরে চলতি বছরের আগস্টে দেশের হয়ে এশিয়া কাপের প্রাথমিক দলে ডাক পেলেও ১৫ জনের দলে জায়গা হয়নি তার।

টেস্টে রুবেল-কামরুলদের ব্যর্থতায় খুঁজতে হয়েছে পেস বোলিংয়ে বিকল্প। সেখানেই চলে এসেছে খালেদের নাম। গত এশিয়া কাপে ছিলেন প্রাথমিক দলে। জাতীয় দলে প্রথমবার সুযোগ পেলেও ঘরোয়া ক্রিকেটে পরিচিত নাম ২৫ বছর বয়সী এই পেসার।

সৈয়দ খালেদ আহমেদ তিন বছর ধরে প্রথম শ্রেণির ক্রিকেটে খেললেও আলোচনায় উঠে এসেছেন গত কিছুদিনে। এবার হাই পারফরম্যান্স দলে ছিলেন, যেখানে তার উন্নতি হয়েছে ফিটনেসে।

খালেদের দলে ডাক পাওয়া প্রসঙ্গে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন,  ‘খালেদ আমাদের এইচপির (হাই পারফরম্যান্স) খেলোয়াড়। আমরা ওকে এইচপিতে নার্সিং করেছি। এখন যতগুলো বোলার আমাদের এইচপিতে আছে, তার মধ্যে ওর গতিটা একটু বেশি। তাকে নিয়ে আমরা আত্মবিশ্বাসী। ফাস্ট বোলিংয়ে যেটা আমাদের দরকার ছিল। আশা করি সামনে  সে আমাদের ভালো একটা সার্ভিস দিতে পারবে।’

আপনার মন্তব্য

আলোচিত