ক্রীড়া প্রতিবেদক

১৯ নভেম্বর, ২০১৮ ২২:২৫

প্রস্তুতি ম্যাচে ভালো করে টেস্ট দলে সাদমান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের জন্য মাত্র ১৩ জনের দল দিয়েছিলেন নির্বাচকরা। প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্স দলে আরও একজনকে নেওয়ার ইঙ্গিত তাই ছিল। ৭৩ রানের এক ইনিংস খেলে সেই সুখবর পেয়েছেন সাদমান ইসলাম। প্রথমবারের মতো ডাক পেয়েছেন টেস্ট দলে।

সোমবার এমএ আজিজ স্টেডিয়ামে সৌম্য সরকারের সঙ্গে ওপেন করতে নামেন সাদমান। শুরু থেকেই দেখিয়েছেন দৃঢ়তা। শ্যানন গ্যাবব্রিয়েল, কেমার রোচ, কেমো পলদের শর্ট বলেও তাকে সাবলিলভাবে ব্যাট চালাতে দেখা গেছে।

চা বিরতির আগে ৭৩ রানের ইনিংসটি শেষ হয়েছে রান আউটে। উইকেটে ছিলেন ২৩০ মিনিট, খেলেছেন ১৬৯ বল। সাদমানের ব্যাটিং পুরোটা মাঠে বসে দেখেছেন বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডস।

কোচের সামনে এমন ব্যাটিং করাতেই হয়ত কপাল খোলে গেছে ২৩ বছর বয়সী ঢাকার এই বাঁহাতি ব্যাটসম্যান। অবশ্য টেস্ট দলে ডাক পাওয়ার মতো নৈপুণ্য এ বছর জাতীয় লিগে তিনি করে দেখিয়েছেন। ৬ ম্যাচ খেলে ৬৪.৮০ গড়ে করেছেন সর্বোচ্চ ৬৪৮ রান। তার ব্যাট থেকে এসেছে দুই সেঞ্চুরি আর তিন ফিফটি।

বয়সভিত্তিক বিভিন্ন পর্যায় পার হয়ে জাতীয় দলে এলেন সাদমান। ২০১৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ১০১.৫০ গড়ে ৪০৬ রান করে হয়েছিলেন সর্বোচ্চ রান সংগ্রহকারী। সেই টুর্নামেন্টে রানের তালিকায় দুই ও তিনে থাকা ইমাম-উল-হক ও এইডেন মারক্রাম এখন পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা দলের নিয়মিত মুখ।

বয়সভিত্তিক পর্যায় থেকেই বড় দৈর্ঘ্যের ক্রিকেটের জন্য বেশি মানানসই মনে করা হয়েছে তার ব্যাটিং। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪২ ম্যাচ খেলে ৭ সেঞ্চুরিতে ৩ হাজার ২৩ রান করেছেন ৪৬.৫০ গড়ে।

ঘরোয়া ক্রিকেট ছাড়াও গত কিছুদিনে বাংলাদেশ ‘এ’ দল ও হাই পারফরম্যান্স স্কোয়াডে তিনি ছিলেন নিয়মিত মুখ। গত বছরের অক্টোবরে আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে সিলেটে কঠিন পরিস্থিতিতে করেছিলেন সেঞ্চুরি। সব মিলিয়ে তার দিকে নির্বাচকদের নজর ছিলই।

চট্টগ্রাম টেস্টের বাংলাদেশ দল:  সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, নাঈম হাসান,  সৈয়দ খালেদ আহমেদ ও  সাদমান ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত