স্পোর্টস ডেস্ক

২৩ নভেম্বর, ২০১৮ ১৫:২৯

নাঈম ঘূর্ণিতে কাঁপছে ওয়েস্ট ইন্ডিজ

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে মাঠের লড়াইয়ে মুখোমুখি স্বাগতিক বাংলাদেশ এবং সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে বাংলাদেশের দেয়া ৩২৪ রানের বিপরীতে ব্যাট করে সর্বশেষ খবর পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২২৫ রান তুলেছে সফরকারীরা।

এদিকে অভিষেকেই বাজিমাত করছেন স্পিনার নাঈম হাসান। অভিষেকেই নিয়েছেন ৫ উইকেট। অভিষিক্ত ১৭ বছর বয়সী অফ স্পিনার নাঈম ইসলাম তৃতীয় ওভারে পেলেন নিজের প্রথম আন্তর্জাতিক উইকেট। রোস্টন চেইসকে ভাঙলেন চতুর্থ উইকেট জুটির প্রতিরোধ। নাঈমের লেগ স্টাম্পের বল ডিফেন্স করতে চেয়েছিলেন চেইস। ব্যাটের কানা ছুঁয়ে প্যাডে লেগে সহজ ক্যাচ যায় শর্ট লেগে। তৎপর ইমরুল কায়েস ক্যাচ মুঠোয় জমান।

পরে নাঈমের দ্বিতীয় শিকারে পরিণত হন দুইবার জীবন পাওয়া সুনিল আমব্রিস। তরুণ অফ স্পিনার পেলেন নিজের দ্বিতীয় টেস্ট উইকেট। অফ স্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢোকা বল পা বাড়িয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন আমব্রিস। ব্যাটে খেলতে পারেননি, বল আঘাত হানে প্যাডে। আম্পায়ার এলবিডব্লিউ দিলে রিভিউ নেন ডানহাতি ব্যাটসম্যান। বল ট্র্যাকিংয়ে দেখা যায় অফ স্টাম্পে লাগতো বল। ইম্প্যাক্ট ছিল আম্পায়ার্স কল, ৬৯ বলে ১৯ রান করে ফিরে যান আমব্রিস।

৮৮ রানে পঞ্চম উইকেট হারায় সফরকারীরা। ক্রিজে শিমরন হেটমায়ারের সঙ্গী কিপার ব্যাটসম্যান শেন ডাওরিচ।

নাঈমের তৃতীয় ও চতুর্থ শিকার তিনি তুলে নেন খেলার ৫২ তম ওভারে। একই ওভারের তৃতীয় ও ষষ্ঠ বলে দেবেন্দ্র বিশুর পর কেমার রোচকেও এলবির ফাঁদে ফেলে নিজের চতুর্থ উইকেট দখল করেন এই তরুণ।

পরে ওয়ারিক্যানকে ফিরিয়ে নাঈম গড়েন রেকর্ড। জোমেল ওয়ারিক্যানকে ফিরিয়ে টেস্টে সবচেয়ে কম বয়সে ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার বিশ্ব রেকর্ড গড়েছেন নাঈম হাসান (১৭ বছর ৩৫৫ দিন)। পেছনে ফেলেছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্সকে (১৮ বছর ১৯৩ দিন)।
অভিষেকে বাংলাদেশের অষ্টম বোলার হিসেবে পাঁচ উইকেট নিলেন নাঈম। তার আগে সবশেষ এই কীর্তি গড়েছিলেন আরেক অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ। নাঈম স্পিন করে ভেতরে ঢোকা বলের লাইন মিস করে বোল্ড হয়ে যান ওয়ারিক্যান। ২৬ বলে তিনি করেন ১২ রান। ২২৫ রানে নবম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ক্রিজে শেন ডাওরিচের সঙ্গী ১১ নম্বর ব্যাটসম্যান শ্যানন গ্যাব্রিয়েল।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট হাতে ভালো শুরু করে ওয়েস্ট ইন্ডিজ। পরে দুই রানের ব্যবধানে তাদের ৩ উইকেট তুলে নেন সাকিব-তাইজুল। পরের দুই উইকেট তুলে নেন অভিষেক হওয়া স্পিনার নাঈম হাসান। এরপর টি২০ গতিতে খেলা হেটমায়ারকে ফেরান মিরাজ। পরের দুই উইকেট আবার দখলে নেন নাঈম। এরপর জমেল ওয়ারিক্যানকে বোল্ড করে অভিষেক ম্যাচেই ৫ উইকেট নেন তিনি। তবে ৪৮ রান করে ক্রিজে আছেন উইকেটরক্ষক ডাউরিচ।

চট্টগ্রামে ক্যারিবিয়দের প্রথম ইনিংসে ওপেনার কিয়েরন পাওয়েলকে প্রথমে আউট করেন তাইজুল ইসলাম। এরপর এক ওভারে দুই উইকেট তুলে নেন সাকিব। প্রথমে শাই হোপকে করেন বোল্ড। এরপর ব্রাথওয়েটকে স্লিপে ক্যাচে পরিণত করেন। মধ্যে একটি ক্যাচও ফেলেছেন মুশফিক। শুরুর ২৯ রানে কোন উইকেট না হারানো ওয়েস্ট ইন্ডিজ ৩১ রানের মাথায় হারায় ৩ উইকেট।

এরপর আমব্রিস ও চেজ করেন ৪৬ রানের জুটি। নিজের ৩১ রানে নাঈমের বলে শট লেগে ক্যাচ দিয়ে ফেরেন চেজ। এর পরের ওভারে এসেই আবার উইকেট নেন ডানহাতি এই স্পিনার। ১৯ রানে ব্যাট করা আমব্রিসকে ফেরান তিনি। এরপর ৪৭ বলে পাঁচটি চার ও চারটি ছক্কায় ৬৩ রান করে মিরাজের বলে ফেরেন হেটমায়ার। পরে ব্যাট করতে আসা দেবেন্দ্র বিশু ও কেমার রোচ ফেরেন নাঈমের বলে এলবিডব্লিউ হয়ে।

এর আগে মুমিনুলের সেঞ্চুরি আর শেষটায় তাইজুল-নাঈমের দৃড়তায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে প্রথম দিন শেষে ৩১৫ রান তোলে বাংলাদেশ। দ্বিতীয় দিনের শুরুতে তার সঙ্গে মাত্র ৯ রান যোগ করলে পারেন তাইজুল-নাঈমরা। নাঈম হাসানের বিদায়ে ভাঙে তাদের ৬৫ রানের জুটি। শেষ পর্যন্ত ৩২৪ রানেই থামে বাংলাদেশের ইনিংস।

আগের দিন অপরাজিত থাকা তাইজুল ক্যারিয়ার সেরা ৩৯ রান করে অপরাজিত থাকেন। এছাড়া অভিষেক হওয়া নাঈম হাসান ২৬ রানে আউট হন। শেষ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসা মুস্তাফিজুর তিন বল খেলে কোন রান না করে ফিরে যান।

এর আগে বাংলাদেশ দলের হয়ে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ১২০ রানের ইনিংস খেলেন মুমিনুল হক। ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি তুলে নেন তিনি। এছাড়া ইমরুল কায়েস ৪৪, সাকিব আল হাসান ৩৪ রান করেন। মোহাম্মদ মিঠুন খেলেন ২০ রানের ইনিংস।

একমাত্র মুনিনুল দলের হয়ে ভালো ব্যাটিং করেন। মুশফিক-মাহমুদুল্লাহ ক্রিজে এসে দাঁড়াতেই পারেননি। ওদিকে সাকিব-ইমরুলরা সেট হয়ে ফিরে যান। তবে শেষটায় তাইজুল-নাঈমের ৫০ ছাড়ালো নবম উইকেট জুটিতে তিনশ' ছাড়ায় বাংলাদেশ।

আপনার মন্তব্য

আলোচিত