স্পোর্টস ডেস্ক

২৩ নভেম্বর, ২০১৮ ২০:৩৫

অভিষেকেই নাঈমের রেকর্ড

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে অভিষিক্ত নাঈম হাসানের চেহারায় এখনও কৈশোরের ছাপ। বয়স মাত্র ১৭ বছর ৩৫৬ দিন। আগের দিনই মাথায় উঠেছিল টেস্ট ক্যাপ। একদিনের ব্যবধানে আজ গড়লেন বিশ্ব রেকর্ড। ২৬ রানের মূল্যবান ইনিংস খেলার পর বল হাতে তিনি ছাড়িয়ে গেছেন সবাইকে। অভিষেক টেস্টে সবচেয়ে কম বয়সে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব এখন শুধু তারই।

এতদিন রেকর্ডটা ছিল প্যাট কামিন্সের দখলে।অভিষেক টেস্টে ৫ উইকেট নেওয়ার সময় অস্ট্রেলীয় পেসারের বয়স ছিল ১৮ বছর ১৯৩ দিন। তবে অভিষেক বাদে সবচেয়ে কম বয়সে ৫ উইকেট শিকারের রেকর্ড পাকিস্তানের নাসিমুল গনির। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জর্জটাউন টেস্টে ১৬ বছর ৩০৩ দিন বয়সে কীর্তিটা গড়েছিলেন এই বাঁহাতি স্পিনার। আর বাংলাদেশের পক্ষে সবচেয়ে কম বয়সে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব এনামুল হক জুনিয়রের। ২০০৫ সালে এই চট্টগ্রামেই জিম্বাবুয়ের বিপক্ষে ১৮ বছর ৩২ দিন বয়সে কীর্তিটা গড়েন তিনি।

এ ছাড়া সব মিলিয়ে চতুর্থ কম বয়সি ক্রিকেটার হিসেবে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন চট্টগ্রামের তরুণ ডানহাতি এই অফ স্পিনার।

পাকিস্তানের নাসিম উল গনি পাঁচ উইকেট নিয়েছিলেন ১৬ বছর ৩০৩ দিন বয়সে। পরের স্থানে রয়েছেন বাংলাদেশের পেসার শাহাদাত হোসেন। ১৭ বছর ২১৩ দিনে শাহাদাত শ্রীলঙ্কার বিপক্ষে নিয়েছিলেন পাঁচ উইকেট। ১৭ বছর ২৫৭ দিনে অস্ট্রেলিয়ার বিপক্ষে মোহাম্মদ আমির তুলে নিয়েছিলেন পাঁচ উইকেট। এরপর রয়েছেন বাংলাদেশের দুই স্পিনার নাঈম ও এনামুল হক জুনিয়র। নাঈমের পর এনামুল পাঁচ উইকেট পেয়েছেন ১৮ বছর ৩২ দিনে।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দ্বিতীয় দিন লাঞ্চের পর ইনিংসের ২৫তম ওভারে নাঈমের হাতে বল তুলে দেন অধিনায়ক সাকিব। ৮ ওভারের প্রথম স্পেলে ৩৭ রানের বিনিময়ে দুই উইকেট নেন তরুণ অফস্পিনার। চা-বিরতির পর তো নাঈম রীতিমতো দুর্বার। দ্বিতীয় স্পেলে ৬ ওভার বল করে তার শিকার তিন উইকেট। ১৪-২-৬১-৫ বোলিং ফিগার একজন অভিষিক্ত ক্রিকেটারের জন্য স্বপ্নের মতো নিঃসন্দেহে।

বলটা নিশ্চয়ই হাতছাড়া করতে চাইবেন না নাঈম বাংলাদেশের অষ্টম বোলার হিসেবে অভিষেক টেস্টে ৫ উইকেট শিকার করলেন নাঈম। অন্য সাত জন হলেন নাঈমুর রহমান দুর্জয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সোহাগ গাজী, মেহেদী হাসান মিরাজ, মঞ্জুরুল ইসলাম, ইলিয়াস সানি ও তাইজুল ইসলাম। এর মধ্যে দুর্জয়ের কীর্তিটা ছিল বাংলাদেশের অভিষেক টেস্টে, ভারতের বিপক্ষে ২০০০ সালের নভেম্বরে।

এ বছর শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দলে থাকলেও একাদশে সুযোগ পাননি নাঈম। বড় দৈর্ঘ্যের ক্রিকেটে অবশ্য তেমন অভিজ্ঞতা নেই তার। ১৫টি প্রথম শ্রেণির ম্যাচে ৪৮ উইকেট শিকার করেছেন তিনি। তবে সদ্যসমাপ্ত জাতীয় ক্রিকেট লিগে ছিল দারুণ পারফরম্যান্স। ৫ ম্যাচে ২৮ উইকেট নিয়েছেন, যার মধ্যে একটি ইনিংসে ছিল ৮ উইকেটও। সেই সাফল্য সঙ্গে নিয়েই অভিষেক টেস্টে জ্বলে উঠলেন চট্টগ্রামের ‘ঘরের ছেলে’ নাঈম হাসান।

আপনার মন্তব্য

আলোচিত