দেবকল্যাণ ধর বাপন

১২ ডিসেম্বর, ২০১৮ ০১:০৭

ফয়সালা হবে সিলেটেই

নির্বাচনী মৌসুম চলছে। প্রচলিত আছে, সিলেট-১ আসনে যে দলের প্রার্থী জয় লাভ করে সেই দলই সরকার গঠন করে। হয়েও আসছে তাই। ফলে নির্বাচনের ফয়সালা অনেকটা সিলেটেই হয়ে থাকে।

নির্বাচনী এই মৌসুমে এবার ক্রিকেটেরও ফয়সালা হবে সিলেটে। চলমান বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সফরের তো বটেই। মঙ্গলবার সিরিজের দ্বিতীয় ওয়নাডে হেরে এই সিরিজের ফষযালার জন্য সিলেটের জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে বাংলাদেশকে।

আজ (বুধবার) সিলেট পৌঁছবে বাংলাদেশ দল। আর শুক্রবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের শেষ ম্যাচ। যা হয়ে উঠেছে সিরিজ নির্ধারণী ম্যাচ।

তবে সিলেটের মাঠ বাংলাদেশের জন্য এখন পর্যন্ত ঠিক পয়মন্ত নয়। এখানে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটে নেই কোন সুখকর স্মৃতি। এখন পর্যন্ত এ মাঠে বাংলাদেশ জিততে পারেনি একটি আন্তর্জাতিক ম্যাচও। এপর্যন্ত এ মাঠে বাংলাদেশ খেলেছে শ্রীলংকার বিপক্ষে একটি টি-টোয়েন্টি ও জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ। দুই ম্যাচেই বাংলাদেশ পরাজয়ের স্বাদ গ্রহণ করে।

এবার দেখার পালা বাংলাদেশের সেই দুঃস্মৃতি পিছনে ফেলে সিলেটে জয়ে ফিরতে পারে কিনা মাশরাফির দল।

আরকেটি কারণেও এই ম্যাচটির গুরুত্ব রয়েছে বাংলাদেশ ক্রিকেটে। এটিই হতে পারে দেশের মাটিতে মাশরাফি বিন মর্তুজার শেষ ওয়ানডে। আগামী বিশ্বকাপের পর অবসরের আভাস দিয়ে রেখেছেন বাংলাদেশের সফলতম এই অধিনায়ক। রাজনৈতিক কর্মকান্ডসহ অনেককিছুর শুরুর সাক্ষী সিলেট এবার সাক্ষী হতে পারে মাশরাফির একটা শেষের।

মঙ্গলবার মিরপুরে দ্বিতীয় ওয়ানডেতে হোপের অসাধারণ সেঞ্চুরিতে সিরিজে সমতা ফেরায় ওয়েস্ট ইন্ডিজ। উত্তেজনা ছড়ানো ম্যাচটি ৪ উইকেটে জিতে নেয় ক্যারিবিয়ানরা।

বাংলাদেশ অধিনায়ক এ হারের পেছনে দেখছেন দুই কারণ। তিনি বলছেন, বাংলাদেশের ইনিংসে আরো ১৫/২০ রান যোগ হলে হয়তো ভালো হতো। অন্যদিকে ফিল্ডিং এ ক্যাচ ড্রপগুলোও তিনি খরুচে হিসেবে দেখছেন।

যদিও সিলেটে জিতে সিরিজ নিজেদের করে নেওয়ার আশ্বাসও দিয়েছেন মাশরাফি।

আপনার মন্তব্য

আলোচিত