স্পোর্টস ডেস্ক

১৮ মার্চ, ২০১৯ ১৪:৩৪

আফগানিস্তানের টেস্ট জয়

টেস্ট ক্রিকেট ইতিহাসের প্রথম জয় তুলে নিল আফগানিস্তান। দেরাদুনে টেস্টে ক্রিকেটের নবীন দুই দেশের লড়াইয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে জিতেছে আফগানরা।

ছোট পুঁজি নিয়ে লড়াইও করতে পারল না আয়ারল্যান্ড। রহমত শাহ ও ইহসানউল্লাহর ফিফটিতে চতুর্থ দিন প্রথম সেশনে সহজেই লক্ষ্যে পৌঁছে গেল আফগানিস্তান। টেস্টে তুলে নিল নিজেদের প্রথম জয়।

পাকিস্তানের বিপক্ষে দেশের মাটিতে নিজেদের প্রথম টেস্ট খেলা আয়ারল্যান্ড হারল টানা দ্বিতীয় ম্যাচে। অন্য দিকে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেকে উড়ে যাওয়া আফগানিস্তান ব্যাটে-বলে দাপট দেখিয়ে তুলে নিল নিজেদের প্রথম জয়।

দেরাদুনের রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে সোমবার ১ উইকেটে ২৯ রান নিয়ে দিন শুরু করা আফগানিস্তানের প্রয়োজন ছিল আরও ১১৮ রান। রহমতের সঙ্গে শতরানের জুটিতে দলকে জয়ের পথে এগিয়ে নেন ইহসানউল্লাহ।

নিজেদের জোনে বল পেলে তুলে নিয়েছেন বাউন্ডারি। এক-দুই নিয়ে সচল রেখেছেন রানের চাকা। দুই ব্যাটসম্যান চেপে ধরতে দেননি আইরিশ বোলারদের।

বাউন্ডারি হাঁকিয়ে দলকে জয় এনে দেওয়ার চেষ্টায় জেমস ক্যামেরন-ডাউয়ের বলে রহমত স্টাম্পড হয়ে গেলে ভাঙে ১৩৯ রানের জুটি। প্রথম ইনিংসে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি না পাওয়া এই টপ অর্ডার ব্যাটসম্যান এবার ১২২ বলে ১৩ চারে করেন ৭৬ রান।

রান আউট হয়ে ফিরে যান অলরাউন্ডার মোহাম্মদ নবি। মুখোমুখি হওয়া প্রথম বলে চার হাঁকিয়ে আফগানিস্তানকে ইতিহাস গড়া জয় এনে দেন হাশমতউল্লাহ শাহিদি।  

দলের জয়কে সঙ্গে নিয়ে ফেরা ইহসানউল্লাহ করেন ৬৫ রান। টেস্ট অভিষেকে ফিফটি পাওয়া এই ওপেনারের ১২৯ বলের দায়িত্বশীল ইনিংস গড়া আট চার ও দুই ছক্কায়।

দুই ইনিংসেই ফিফটি করা রহমত জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:
আয়ারল্যান্ড ১ম ইনিংস: ১৭২
আফগানিস্তান ১ম ইনিংস: ৩১৪
আয়ারল্যান্ড ২য় ইনিংস: ২৮৮
আফগানিস্তান ২য় ইনিংস: (লক্ষ্য ১৪৭) (আগের দিন শেষে ২৯/১) ৪৭.৫ ওভারে ১৪৯/৩ (ইহসানউল্লাহ ৬৫*, রহমত ৭৬, নবি ১, শাহিদি ৪*; ডকরেল ০/৫৮, ম্যাকব্রায়ান ১/৩৫, ক্যামেরন-ডাউ ১/২৪, মারটাঘ ০/১৫, টম্পসন ০/৯, বালবার্নি ০/৮)

ফল: আফগানিস্তান ৮ উইকেটে জয়ী
ম্যান অব দা ম্যাচ: রহমত শাহ

আপনার মন্তব্য

আলোচিত