স্পোর্টস ডেস্ক

০৮ জুন, ২০১৯ ১২:৩০

ইংল্যান্ডের বিপক্ষে কি খেলছেন রুবেল?

নিজেদের প্রথম দুই ম্যাচে অপরিবর্তিত একাদশ নিয়ে নেমেছে বাংলাদেশ।  কাল বৃষ্টি মাঠে অনুশীলনই করতে দেয়নি দুই দলকে। বিকেল থেকে অবশ্য কার্ডিফ বৃষ্টির উপদ্রবমুক্ত। বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচটা শুরু হবে বৃষ্টিবাধা ছাড়া—এ আশাই করে আছেন সমর্থকেরা।

প্রকৃতি কেমন থাকবে, সেটির সঙ্গে আরও একটি প্রশ্ন, সোফিয়া গার্ডেনে আজ ইংলিশদের বিপক্ষে বাংলাদেশ নামছে কোন একাদশ নিয়ে?

ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুর্দান্ত জয়ের পর একই মাঠে নিজেদের পরের ম্যাচে একাদশে পরিবর্তন আনার প্রয়োজন মনে করেনি বাংলাদেশ। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে ২ উইকেটে হারের পর বাংলাদেশ কোনো পরিবর্তন আনবে কি না, প্রশ্নটা উঠছে।

সংবাদ সম্মেলনে মাশরাফি বিন মুর্তজা বলেছেন, খুব বেশি পরিবর্তন আনার যৌক্তিকতা তিনি দেখেন না, ‘আমার মনে হয় না খুব বেশি পরিবর্তন করলে দলের জন্য ভালো হবে। তবে হ্যাঁ, কন্ডিশনের কথা মাথায় রাখতে হবে। এভাবে বৃষ্টি হতে থাকলে পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেব।’

প্রতিপক্ষ ইংল্যান্ড বলেই বারবার যে প্রশ্নটা শুনতে হচ্ছে টিম ম্যানেজমেন্টকে, পেসার রুবেল হোসেন সুযোগ পাবেন কি না। গত বিশ্বকাপে অ্যাডিলেডে রুবেলের সেই দুর্দান্ত পারফরম্যান্স চলে আসছে চোখের সামনে।

দলীয় সূত্রে জানা গেল, একাদশে পরিবর্তন না আনার পক্ষে টিম ম্যানেজমেন্ট। টিম ম্যানেজমেন্টের এক সদস্য জানালেন, প্রথম ম্যাচ জেতার পর দ্বিতীয় ম্যাচে লড়াই করে হেরেছে বাংলাদেশ। একটি ম্যাচ দেখে কারও পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তোলা ঠিক হবে না। বরং এত দ্রুত একাদশে পরিবর্তন আনলে একটি নেতিবাচক বার্তা পৌঁছাব খেলোয়াড়দের কাছে। দলকে স্থিতিশীল আর আত্মবিশ্বাসী রাখতেই ইংল্যান্ডের বিপক্ষে অপরিবর্তিত একাদশ নিয়েই নামতে চায় বাংলাদেশ।

সেটি হলে মাশরাফির সঙ্গে পেস আক্রমণে আজও থাকছেন মোস্তাফিজুর রহমান আর সাইফউদ্দিন। স্পিন আক্রমণ সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ আর মোসাদ্দেক হোসেন। গত দুই ম্যাচে বোলিং আক্রমণে পেসারদের চেয়ে স্পিনাররা ভালো করেছেন। পেসাররা তো ১০ ওভারের কোটাই পূরণ করতে পারছেন না। মাশরাফিকে বেশ বিচলিত মনে হলো পেসারদের পারফরম্যান্স নিয়ে, ‘সবাই একসঙ্গে ভালো বোলিং করতে পারছি না। গত ম্যাচে উইকেট সহায়তা করছিল স্পিনারদের। নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের যেহেতু স্পিনে দুর্বলতা আছে, স্পিনাররা উইকেট থেকে সহায়তা পাচ্ছিল, তারা উইকেট বের করেও দিচ্ছিল।

সাইফউদ্দিন ছাড়া আমি-মোস্তাফিজ এখনো নিজেদের সেরাটা দিতে পারিনি। হ্যাঁ, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মোস্তাফিজ গুরুত্বপূর্ণ কিছু উইকেট এনে দিয়েছিল। তবে এখনো আমরা সেভাবে প্রতিপক্ষকে আক্রমণ করতে পারিনি।’

বাংলাদেশের অপরিবর্তিত একাদশ নিয়ে নামার সম্ভাবনা থাকলেও ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান অবশ্য জানিয়েছেন, তাদের একাদশে অন্তর্ভুক্তি হতে পারেন আরেকজন পেসার, ‘আরেকটা দিন উইকেট কাভারে ঢাকা থাকল। যে উইকেটে এখন পর্যন্ত খেলা হয়েছে কিছুটা সবুজ ও পেসবান্ধব। হ্যাঁ, একটা সম্ভাবনা আছে (পরিবর্তনের)।’

আপনার মন্তব্য

আলোচিত