সিলেটটুডে ডেস্ক

০২ জুলাই, ২০১৯ ০১:৩৯

আভিস্কা-ম্যাথুসে শ্রীলঙ্কার জয়

আভিস্কা ফার্নান্দোর ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছিল শ্রীলঙ্কা। যে রান তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হতো ওয়েস্ট ইন্ডিজকে। নিকোলস পুরানের সেঞ্চুরি ও ফ্যাবিয়ান অ্যালেনের ফিফটিতে স্বপ্নের পানেই ছুটছিল ক্যারিবীয়রা। তবে অ্যাঞ্জেলো ম্যাথুস দুই বছর পর বল হাতে নিয়েই ফেরালের পুরানকে। যা রোমাঞ্চকর জয়ের পথ তৈরি করে দেয় শ্রীলঙ্কাকে।

সোমবার চেস্টার-লি-স্ট্রিটে ক্যারিবীয়দের ২৩ রানে হারিয়েছে শ্রীলঙ্কা। আগে ব্যাট করে ৬ উইকেটে ৩৩৮ রানের পাহাড় গড়ে লঙ্কানরা। জবাবে ৯ উইকেটে ৩১৫ রানে থামে ওয়েস্ট ইন্ডিজের ইনিংস।

এই জয়ে অবশ্য কোনো লাভ হলো না শ্রীলঙ্কার। আগের দিন ভারতের বিপক্ষে ইংল্যান্ডের জয়ে শ্রীলঙ্কার সেমিফাইনালের আশা নিভে যায়। আর ওয়েস্ট ইন্ডিজের বিদায় নিশ্চিত হয়েছিল আরো আগেই।

লক্ষ্য তাড়া করতে নেমে ক্যারিবীয়দের শুরুটা ভালো হয়নি মোটেও। সুনিল আমব্রিস ও শাই হোপ দুজনই ব্যক্তিগত ৫ রান করে ফিরেছেন। ক্রিস গেইল প্রত্যাশা মেটাতে পারেননি। ৪৮ বলে ৩৫ রান করেন। তবে পাঁচ নম্বরে নেমে পুরান দুর্দান্ত ব্যাট করলেন। তিন-তিনটি পঞ্চাশোর্ধ্ব জুটি উপহার দিলেন।

হোল্ডারের সঙ্গে ৬১, কার্লোস ব্র্যাথওয়েটের সঙ্গে ৫৪ ও অ্যালেনের সঙ্গে ৮৩ রানের জুটি হলো তার। হোল্ডার ২৬ ও ব্র্যাথওয়েট ৮ রান করে ফেরেন। তবে অ্যালেন দুর্দান্ত খেলছিলেন শুরু থেকেই। ৩২ বলে ৫১ রান করে রান আউট হতে হয় তাকে।

তবে পুরান দারুণভাবে এগিয়ে নিচ্ছিলেন ক্যারিবীয় তরী। শেষ ৩ ওভারে যখন ৩১ রান প্রয়োজন উইন্ডিজের, তখন বল হাতে নেন ম্যাথুস। প্রায় দুই বছর ইনজুরি কারণে বল হাতে নেওয়া হয়নি তার। কিন্তু এদিন দলের প্রয়োজনে বল হাতে নিয়েই প্রথম বলেই পেলেন উইকেট। সেটিও কিনা পুরানের উইকেটটিই।

ক্যারিবীয়দের আশা আসলে তখনই শেষ। পুরান ১০৩ বলে ১১ চার ও ৪ ছক্কায় ১১৮ রান করেছেন। শ্রীলঙ্কার পক্ষে মালিঙ্গা সর্বাধিক ৩ উইকেট নেন। ম্যাথুস ছাড়াও ১টি করে উইকেট নিয়েছেন রাজিথা ও জেফ্রি ভ্যান্ডারসে।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে দারুণ শুরু পায় ১৯৯৬-এর চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। উদ্বোধনী জুটিতে দিমুথ করুনারত্নে ও কুশল পেরেরা ৯৩ রানের জুটি গড়েন। করুনারত্নকে ৩২ রানে ফিরিয়ে জুটি ভাঙেন জেসন হোল্ডার। কুশল পেরেরাও ফেরেন দ্রুত। ৬৪ রান করে রান আউটে কাটা পড়তে হয় তাকে।

তৃতীয় উইকেটে কুশল মেন্ডিস ও আভিস্কা ফার্নান্দো গড়লেন ৮৫ রানের জুটি। তাতে বড় লক্ষ্যের পথে এগিয়ে চলা লঙ্কানদের। কুশল মেন্ডিস ৩৯ রান করে ফিরলেও আভিস্কা দুর্দান্ত খেলে গেলেন। তুলে নিলেন সেঞ্চুরি। ১০৩ বলে ৯ চার ও ২ ছক্কায় ১০৪ রান করেন আভিস্কা। ৪৮তম ওভারে কটরেলের শিকার হন তিনি।

তবে সেঞ্চুরির পথে আরো দুটি পঞ্চাশোর্ধ্ব জুটি উপহার দেন। অ্যাঞ্জেলো ম্যাথুসকে নিয়ে ৫৮ ও লাহিরু থিরিমান্নেকে নিয়ে ৬৭ রানের জুটি গড়েন। ম্যাথুস ২৬ ও থিরিমান্নে অপরাজিত ৪৫ রান করেছেন।

ক্যারিবীয়দের পক্ষে সর্বাধিক ২ উইকেট নিয়েছেন হোল্ডার। ১টি করে উইকেট নিয়েছেন শেলডন কটরেল, ওশানে থমাস ও ফ্যাবিয়ান অ্যালেন।

আপনার মন্তব্য

আলোচিত