বুধবার, ১৬ অক্টোবর ২০১৯ ইং

স্পোর্টস ডেস্ক

২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:৫৯

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ-ব্রাজিলের অবনমন, আগের জায়গায় আর্জেন্টিনা

ফিফা র‌্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে বাংলাদেশ ও ব্রাজিলের। পাঁচ ধাপ পিছিয়ে বাংলাদেশ এখন ১৮৭-তে অবস্থান করছে; আর ১ ধাপ পিছিয়ে এখন তিন নম্বরে আছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। এদিকে, আগের মতোই আর্জেন্টিনা আছে ১০ নম্বরে। উন্নতি হয়েছে ফ্রান্সের, ব্রাজিলকে টপকে তারা ওঠে এসেছে ২ নম্বরে।

১৯ সেপ্টেম্বর প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে সেরা দশে ঢোকেনি নতুন কোনো দেশ। ১ হাজার ৭৫২ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছে বেলজিয়াম। ১ হাজার ৭২৫ পয়েন্ট নিয়ে ব্রাজিলকে পেছনে ফেলে দুইয়ে উঠে এসেছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ছয় পয়েন্ট কম ব্রাজিলের।

এক ধাপ এগিয়ে পাঁচে উঠেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর দেশ পর্তুগাল। এক ধাপ পিছিয়ে ছয়ে নেমেছে উরুগুয়ে। সেরা দশে সবচেয়ে বড় উন্নতি স্পেনের, দুই ধাপ এগিয়ে সাতে উঠে এসেছে তারা। এক ধাপ করে পিছিয়ে যথাক্রমে আট ও নয়ে আছে ক্রোয়েশিয়া ও কলম্বিয়া।

৯১৪ পয়েন্ট নিয়ে পাঁচ ধাপ পিছিয়ে ১৮৭ নম্বরে আছে বাংলাদেশ। জুলাইয়ে প্রকাশিত আগের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৮২।

এদিকে, এশিয়ার দেশগুলোর মধ্যে সবার উপরে রয়েছে ইরান, তাদের অবস্থান ২৩; জাপানের অবস্থান ৩১।

এছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবার উপরে রয়েছে ভারত, তাদের অবস্থান ১০৪ নম্বরে; আগের র‍্যাঙ্কিংয়ের অবস্থান থেকে তাদের এক ধাপ অবনমন হয়েছে তাদের। এছাড়া মিয়ানমারের অবস্থান ১৪৫ নম্বরে, আফগানিস্তান ১৪৬, মালদ্বীপ ১৫৩, নেপাল ১৬১, ভুটান ১৮৫, শ্রীলঙ্কা ২০২ এবং পাকিস্তানের অবস্থান ২০৩ নম্বরে।

আপনার মন্তব্য

আলোচিত