স্পোর্টস ডেস্ক

১৫ অক্টোবর, ২০১৯ ১৬:৩২

থামবেন কোথায়, রোনালদো?

২০২০ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে ইউক্রেনের বিপক্ষে ৭২ মিনিটে যে গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনালদো সেটা ছিল ক্লাব ও জাতীয় দলের জার্সিতে করা গোল নম্বর ৭০০। সিআরসেভেন হিসেবে পরিচিতি পাওয়া রোনালদো ক্লাবের হয়ে করেছেন ৬০৫ গোল, আর জাতীয় দলের হয়ে করেছেন ৯৫ গোল। তীব্র গোলক্ষুধা আর প্রতিপক্ষের রক্ষণ ভেঙে একের পর এক গোল উপহার দেওয়া এই গোলমেশিন থামবেন কোথায়, প্রশ্নের উত্তর কেউ জানে না, এমনকি নিজেও হয়ত না!

ফুটবল ক্যারিয়ারে দেশে-দেশে নানা ক্লাবের হয়ে খেলেছেন তিনি। প্রতি ক্লাবকেই এনে দিয়েছেন সাফল্য। অচেনা পরিবেশ, অচেনা ড্রেসিং রুম কোথাও তার জন্যে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। যেখানেই গেছেন সেখানেই ফুটিয়েছেন সাফল্যের ফুল।

শুরুর ক্লাব স্পোর্টিং লিসবনের জার্সিতে ৫, ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১১৮, রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০ ও জুভেন্টাসের হয়ে ৩২ গোল করা রোনালদো পর্তুগালের জার্সিতে ৯৫টি গোল করে ফেলেছেন। সবমিলিয়ে সাত শ’ গোলের মাইলফলক ছুঁয়ে স্থান করে নিয়েছেন কিংবদন্তিদের কাতারে। যেখানে তার ওপরে আছেন কেবল কজন, সংখ্যায় তা আর মাত্র ৫।

ক্রিশ্চিয়ানো রোনালদোর আগে ৭০০ গোলের মাইলফলক ছুঁতে পেরেছিলেন আরও মাত্র পাঁচজন, যাদের মধ্যে আছেন অস্ট্রিয়ান কিংবদন্তি জোসেফ বিস্কান যিনি ফুটবল ইতিহাসে সর্বোচ্চ ৮০৫ গোল করে আছে সবার শীর্ষে। সর্বোচ্চ গোলদাতাদের তালিকার দ্বিতীয় স্থানে আছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। কালোমানিক বলে পরিচিত ব্রাজিলের এই কিংবদন্তি তার ক্যারিয়ারে করেছেন ৭৭৯টি গোল। তালিকায় তৃতীয় স্থানে আছেন আরও এক ব্রাজিলিয়ান কিংবদন্তি রোমারিও, তিনি করেছেন ৭৪৮ গোল। আর তালিকার চতুর্থ স্থানে আছেন হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফেরেঙ্ক পুস্কাস, এই কিংবদন্তি তার বর্নাঢ্য ক্যারিয়ারে করেছেন ৭০৯টি গোল। তালিকায় ক্রিশ্চিয়ানো রোনালদোর ঠিক সামনে আছে জার্মান কিংবদন্তি ফুটবলার জার্ড মুলার। রোনালদোর থেকে মাত্র একটি গোল বেশি অর্থাৎ মোট ৭০১টি গোল করে তালিকার ৫ম স্থানে আছেন এই জার্মান।

সব্যসাচী ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। সম্ভব সবকিছুই করেছেন। গোল করেছেন ডান পায়ে, বাঁ-পায়ে, মাথা দিয়ে করেছেন গোল, করেছেন বুক দিয়েও। ক্যারিয়ারের ৭০০ গোলের মধ্যে রোনালদো ডান পা দিয়ে করেছেন ৪৪৪টি গোল, ১২৬টি গোল করেছেন বাঁ-পা দিয়ে, ১২৮ গোল করেছেন হেডে, আর বুক দিয়ে করেছেন আরও ২ গোল।

৭০০ গোলের মাইলফলক ছুঁতে রোনালদো খেলেছেন ১৫২ দলের বিপক্ষে, যেখানে ২৩২ গোলরক্ষককে করেছেন পরাস্ত। একটা ফুটবল ম্যাচের প্রথম মিনিট থেকে শুরু করে ৯০তম মিনিট পর্যন্ত সকল মিনিটেই গোলের রেকর্ড আছে তার।

রোনালদোর প্রথম গোল আসে ২০০২ সালের ৭ অক্টোবর, আর ৭০০তম গোল আসে ২০১৯ সালের ১৫ অক্টোবর। টানা ১৭ বছর ফুটবল তিনি যেন এক গোলমেশিন। থামবেন কোথায়? কেউ জানে না।

ক্যারিয়ারের ৭০০ গোলের মাইলফলক ছুঁয়ে যাওয়ার সময়ে এর বাইরে রোনালদোর সামনে আছেন আরও একজন। আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকাতে সিআরসেভেন এখন দ্বিতীয় স্থানে। এই তালিকায় রোনালদোর আগে আছেন কেবল ইরানের কিংবদন্তি ফুটবলার আলী দাই। তিনি তার ক্যারিয়ারে করেছেন ১০৯টি গোল। আলী দাইকে স্পর্শ করতে রোনালদোর আর প্রয়োজন মাত্র ১৪টি গোল।

আপনার মন্তব্য

আলোচিত