স্পোর্টস ডেস্ক

০১ নভেম্বর, ২০১৯ ১১:২৯

দিল্লির বায়ুদূষণ : ম্যাচ বাতিল চান গৌতম গম্ভীর

ছবি: সংগৃহীত

দিল্লিতে চরম মাত্রায় পৌঁছেছে পরিবেশ দূষণ। আকাশ ঘোলাটে রূপ ধারণ করেছে। বাতাস ভারী হয়ে গেছে। ঠিক শীতের সকালের আবহ তৈরি হয়েছে। স্বাভাবিকভাবেই এমন পরিবেশে নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছিল বাংলাদেশি ক্রিকেটারদের। অগত্যা মাস্ক পরে ক্যাচ অনুশীলন করেন লিটন দাস। পরে ব্যাটিংয়ের সময় অবশ্য মাস্ক খুলে নেন তিনি।

এয়ার কুয়ালিটি ইনডেস্ক অনুযায়ী, বায়ু দূষণের মাত্র ২০১ থেকে ৩০০ মাত্রার (ট্রিগ্রার) হলে সেটা মানব শরীরের জন্য খুবই ক্ষতিকর। দিল্লির বায়ু দূষণের মাত্রা সর্বোচ্চ ৪২৩ ট্রিগার পর্যন্ত উঠেছে। বুধবারও সেখানে সর্বোচ্চ ৩৩৫ এবং সর্বনিন্ম ২০৪ ট্রিগার বায়ু দূষণ রেকর্ড করা হয়েছে। যে কোন মানুষের জন্য যা মারাত্মক ক্ষতির কারণ হিসেবে ধরা হচ্ছে।

এ নিয়ে ভীষণ উদ্বিগ্ন ভারতীয় সাবেক ওপেনার ও বর্তমান বিজেপি সংসদ সদস্য গৌতম গম্ভীর। এখানে খেলার চেয়ে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করাই তার কাছে মুখ্য। সর্বোপরি বাংলাদেশ-ভারতের মধ্যকার প্রথম টি-টোয়েন্টি বাতিলের পক্ষে মত বাঁহাতি এ ব্যাটারের।

গম্ভীর বলেন, দিল্লিতে ক্রিকেট বা অন্য কোনো ম্যাচ আয়োজনের অবস্থা নেই। এখানে খেলার চেয়ে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের কথা ভাবাই বেশি গুরুত্বপূর্ণ। শহরে বসবাসরত মানুষের এ পরিবেশ নিয়েই বেশি চিন্তা করা উচিত। ক্রিকেট ম্যাচ আয়োজনের কথা মাথা থেকে ঝেড়ে ফেলা শ্রেয়।

ভারতের বিপক্ষে সিরিজ খেলতে ইতোমধ্যেই দিল্লি পৌঁছেছেন মাহমুদউল্লাহরা। আগামী ৩ নভেম্বর অরুণ জেটলি স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুদল। বৃহস্পতিবার সেখানে বৈরি পরিবেশেও অনুশীলনও করেছেন টাইগাররা।

২০১৭ সালে কোটলায় শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট খেলেছিল ভারত। সেই টেস্টে শ্রীলঙ্কার ক্রিকেটাররা ফেস মাস্ক পরে খেলেছিলেন। কুয়াশা ও ‘ভেরি পুওর’ বাতাসের জন্য ২০ মিনিট বন্ধ ছিল খেলা।

আপনার মন্তব্য

আলোচিত