বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯ ইং

স্পোর্টস ডেস্ক

২১ নভেম্বর, ২০১৯ ০০:১৩

মরিনহোর নতুন চ্যালেঞ্জ

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যামের বরখাস্ত আর্জেন্টাইন কোচ মরিসিও পচেত্তিনোর পরিবর্তে নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন অভিজ্ঞ হোসে মরিনহো। প্রিমিয়ার লিগ মৌসুমের ১২ ম্যাচ পর নতুন কোচের নিয়োগ দিল স্পার্সরা।

পর্তুগিজ মরিনহো এরআগে চেলসি, রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার ইউনাইটেডের সফল কোচ হিসেবে কাজ করেছেন। উত্তর লন্ডনের ক্লাবটি এক বিবৃতিতে জানিয়েছে ২০২২-২৩ মৌসুমের শেষ পর্যন্ত মরিনহোর সাথে তাদের চুক্তি হয়েছে।

২০১৪ সালে সাউদাম্পটন থেকে টটেনহ্যামে আসার পর ৪৭ বছর বয়সী পচেত্তিনোর অধীনে উত্তর লন্ডনে ক্লাবটি নিজেদের সাফল্যের ধারায় নিয়ে আসে। যদিও তার অধীনে কোন শিরোপা জিততে পারেনি স্পার্সরা। কিন্তু গত বছর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে প্রথমবারের মত উন্নীত হবার ঘটনাটি ছিল ক্লাব ইতিহাসে তাদের সেরা সাফল্য। কিন্তু তারপরেও সাম্প্রতিক পারফরমেন্সে স্পার্সদের দায়িত্ব ছাড়তে হলো পচেত্তিনোকে। প্রিমিয়ার লিগের প্রথম ১২ ম্যাচে মাত্র তিনটিতে জয়ী হয়ে টটেনহ্যামের অবস্থান এখন টেবিলের ১৪তম স্থানে। লিগ কাপেও চতুর্থ টায়ারের দল কোলচেস্টার ইউনাইটেডের কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছে। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের কাছে ঘরের মাঠে ৭-২ গোলে বিধ্বস্ত হওয়া ছিল সত্যিকার অর্থেই হতাশাজনক।

পর্তুগাল, ইংল্যান্ড, ইতালি ও স্পেনের হয়ে চারটি ভিন্ন দেশে ঘরোয়া লিগের শিরোপা জয়ের কৃতিত্ব দেখানো মরিনহো বলেছেন, ‘দারুণ ঐতিহ্যবাহী এই ক্লাবটির দায়িত্ব নিতে পেরে আমি সত্যিই খুশি। খেলোয়াড়দের গুণগত মান আমাকে অভিভূত করেছে। এখানকার একাডেমির সুযোগ সুবিধাও অনেক উন্নত।’

স্পার্স চেয়ারম্যান ড্যানিয়েল লিভাই বলেছেন, ‘মরিনহো ক্লাব ফুটবলের অন্যতম সফল একজন কোচ। তার অভিজ্ঞতা অনন্য যা আমাদের দলকে নিঃসন্দেহে উজ্জীবিত করে তুলবে। যে ক্লাবেই সে কোচিং করিয়েছে সেখানেই সে সফল হয়েছে। আমরাও তার কাছ থেকে সেটাই আশা করছি।’

পোর্তো ও ইন্টার মিলানের হয়ে মরিনহো চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাও জিতেছেন। চেলসির হয়ে জিতেছেন তিনটি প্রিমিয়ার লিগ শিরোপা। শনিবার লন্ডন ডার্বিতে ওয়েস্ট হ্যামের বিপক্ষে ম্যাচ দিয়ে মরিনহোর টটেনহ্যাম অধ্যায় শুরু হতে যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত