বৃহস্পতিবার, , ১৩ ডিসেম্বর ২০১৮ ইং

সিলেটটুডে ডেস্ক

১৩ এপ্রিল, ২০১৮ ২২:৩৮

সিলেটে বাংলা বর্ষবরণে যত আয়োজন

বছর ঘুরে আবারো এসেছে বাংলা নববর্ষ পয়লা বৈশাখ। পয়লা বৈশাখ বাঙালির সর্বজনীন উৎসবের দিন। পুরাতন ও জীর্ণতাকে পেছনে ফেলে নতুন বছরকে আহবান জানানোর মধ্য দিয়ে শুরু হবে বছরের প্রথম দিনটি। ১৪২৫ বাংলার প্রথম দিন ১ বৈশাখ শনিবার বিভিন্ন আয়োজনের মাধ্যমে সিলেটে পালিত হবে দিনটি।

সিলেটের বিভিন্ন সংঘটন ও প্রতিষ্ঠান গুলো ইতিমধ্যে তাদের অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি সম্পন্ন করেছে। প্রতি বছরের মতো এবারো সিলেটের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে থাকছে বর্ষবরণের অনুষ্ঠান আয়োজন।

আনন্দলোক: সকাল ৬ টা থেকে শ্রীহট্ট সংস্কৃত কলেজ মাঠে বর্ষবরণের অনুষ্ঠানের আয়োজন করেছে আনন্দলোক। দুপুর ২টা পর্যন্ত এ অনুষ্ঠান চলবে।

শ্রুতি সিলেট: পহেলা বৈশাখ (১৪ এপ্রিল শনিবার) নগরীর ব্লুবার্ড স্কুল এন্ড কলেজের সুবিদবাজারস্থ প্রাথমিক বিদ্যালয় ক্যাম্পাসে সকাল সাড়ে ৬টা থেকে আয়োজন করেছে দিনব্যাপী “শ্রুতি শতকণ্ঠে বর্ষবরণ উৎসব-১৪২৫ বাংলা”। এবারের আয়োজনে থাকবে সপ্তসুরে আহ্বান, শতকণ্ঠে বর্ষবরণ, শ্রুতি সম্মাননা ১৪২৪ বাংলা প্রদান। একক সংগীত পরিবেশন করবেন বাউল আবদুর রহমান, ফকির আব্দুল কুদ্দুস ও তার দল কুষ্টিয়া, ফকির বাসন্তী আকতার-কুষ্টিয়া, প্রদীপ মল্লিক, লিংকন দাশ প্রমুখ। সমবেত সংগীত পরিবেশন করবে অনুষ্ঠান আয়োজক শ্রুতি-সিলেট, জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ, নগরনাট, গানবাহান, নৃত্যশেলী, গীতবিতান-বাংলাদেশ, দ্বৈতস্বর, ছন্দনৃত্যালয়, মৃত্তিকায় মহাকাল, সুরের ভুবন, শতভিষা, অন্বেষা শিল্পী গোষ্ঠী, নাট্যম সংগীত বিদ্যালয় ও মুক্তাক্ষর।

মঙ্গল শোভাযাত্রা: সকাল ৮ টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হবে মঙ্গল শোভাযাত্রা। জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এ শোভাযাত্রায় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান অংশ নেবে।

শিল্পকলা একাডেমি : নতুন বছরকে স্বাগত জানাতে সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে ব্যাপক অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নেয়া হয়েছে। বেলা দেড়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পূর্ব শাহী ঈদগাহস্থ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে বর্ষবরণ উৎসব ১৪২৫ অনুষ্ঠিত হবে। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও ঢাকের বাদ্যের মধ্য দিয়ে উৎসবের মাঙ্গলিক শুভ উদ্বোধন ঘটবে। তারপর পর্যায়ক্রমে রয়েছে বৈশাখের গান, লোকসংগীত, কাঠিনৃত্য, ঝুমুর নৃত্য, লোকনৃত্য, সম্মেলক সংগীত, বৃন্দ আবৃত্তি, ধামাইল, একক ও দলীয় সংগীত এবং বাউলগান।

রবীন্দ্রসঙ্গীত সম্মেলন পরিষদ: সকাল ৮ টা থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বর্ষবরণের অনুষ্ঠানের আয়োজন করেছে রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ, সিলেট।

সমাজসেবা কার্যালয় : সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে বাগবাড়িস্থ সমাজকল্যাণ কমপ্লেক্স প্রাঙ্গণে বর্ষবরণ উৎসবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে-সকাল ৭টায় বর্ণাঢ্য র‌্যালি, সকাল সাড়ে ৭টায় শিশু পরিবারের সাংস্কৃতিক দল ও সিলেটের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন-সংগীত শিল্পীবৃন্দের অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোসাইটি গ্রাসরুটস : তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি গ্রাসরুটস এর কেন্দ্রীয় কমিটির আহ্বানে বাংলা বর্ষবরণ ১৪২৫ উপলক্ষে  আগামীকাল শনিবার ১ বৈশাখ সিলেট প্রেসক্লাব প্রাঙ্গণে দিনব্যাপী বর্ষবরণ উৎসব পালন করবে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি গ্রাসরুটস। বর্ষবরণ উৎসবে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রদর্শনী ও বিক্রয়, আড্ডা ও আলোচনা এবং বর্ষবরণ উপলক্ষে সোসাইটির পক্ষ থেকে হেলথ কার্ড ও বিতরণ করা হবে। বর্ষ বিদায় ও বর্ষবরণ উৎসবে সকলের উপস্থিতি কামনা করেছেন তৃনমূল নারী উদ্যোক্তা সোসাইটি গ্রাসরুটস এর সিলেট বিভাগীয় নেত্রী লায়ন বিলকিস নুর।

এছাড়াও শাহজালাল বিশ্ববিদ্যালয়, কৃষি বিশ্ববিদ্যলয়, এমসি কলেজে অনুষ্ঠানের আয়োজন করেছে।



আপনার মন্তব্য

আলোচিত