সিলেটটুডে ডেস্ক

০৪ মে, ২০১৯ ২২:৩২

সাংবাদিকদের ডিজিটাল নিরাপত্তা বিষয়ক কর্মশালা সম্পন্ন

পেশাগত ক্ষেত্রে ডিজিটাল সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) এর উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ মে) সকাল ১০টা থেকে দিনব্যাপী সিলেটের একটি অভিজাত রেস্টুরেন্টে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

‘সাংবাদিকদের জন্য ডিজিটাল নিরাপত্তা এবং শারীরিক সুরক্ষা’ শীর্ষক উক্ত প্রশিক্ষণের উদ্দেশ্য ছিল বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কর্মরত সাংবাদিকগণ যেন পেশাগত দায়িত্ব পালনের সাথে সাথে দক্ষতার সাথে নিজেদের সুরক্ষা করতে পারে এবং তাদের অধিকার ও ঝুঁকি হ্রাস করে পেশাগত দক্ষতা বৃদ্ধি করতে পারে। এবং  শারীরিক সুরক্ষার বিষয়ে যেনো আরো সক্রিয় হন সে ব্যাপারেও সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি করা হয়।

উক্ত প্রশিক্ষণ কর্মশালায় জাতীয় পর্যায়ের ইংরেজি ও বাংলা পত্রিকা অনলাইন পত্রিকা এবং ইলেক্ট্রনিক মিডিয়া মোট ১২ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ, মোবাইল ফোনে আড়ি পাতা, কল ধরা, মেসেজ দেওয়া, অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা প্রদান করা হয়।

এছাড়া ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল শেখানো হয়। পাশাপাশি ‘ইনক্রিপশন’ এর দুর্বলতা ও সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকিগুলো এবং এগুলো মোকাবেলা করার উপায়, ডাটা চুরি হওয়া, শক্তিশালী পাসওয়ার্ড তৈরীর উপায় সম্পর্কে ধারণা দেওয়া হয়। তাছাড়া ব্যক্তিগত নিরাপত্তার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষকগণ অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। অংশগ্রহণকারীগণ ডিজিটাল ও শারীরিক নিরাপত্তার অনেক কৌশল সম্পর্কে ধারণা লাভ করেন।

প্রশিক্ষণটি কর্মশালাটি পরিচালনা করেন বাংলাভিশন এর সিনিয়র নিউজ এডিটর আবু রুশ্দ মো. রুহুল আমীন  ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ ও সাংবাদিকতা বিভাগের  শিক্ষক ও যমুনা টেলিভিশনের উপস্থাপক মিনহাজ উদ্দিন।

প্রশিক্ষকবৃন্দ বলেন, এই কর্মশালার মাধ্যমে সাংবাদিকগণ পেশাগত বাধা বা হুমকি থেকে নিজেকে নিরাপদ রাখার কৌশল সম্পর্কে অবগত হয়েছেন। বর্তমান ডিজিটাল যুগে এই প্রশিক্ষণ কর্মশালাটি সাংবাদিকদের  ডিজিটাল নিরাপত্তা ও সুরক্ষা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আপনার মন্তব্য

আলোচিত