বড়লেখা প্রতিনিধি

১৭ জুলাই, ২০১৯ ২০:০০

বড়লেখায় এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৩ জন

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে এবারের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার প্রকাশিত ফলাফলে মৌলভীবাজারের বড়লেখা থেকে ১৮৫৩ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে পাশ করেছে ১১২৯ জন। জিপিএ-৫ পেয়েছে মাত্র ৩জন। ফেল করেছে ৭২৪ জন। পাশের হার ৬০.৯৩%।

সবচেয়ে ভালো ফলাফল করেছে উপজেলার প্রত্যন্ত অঞ্চলের কলেজ এম মন্তাজিম আলী মহাবিদ্যালয়। ওই কলেজ থেকে ১২১ জন অংশ নিয়ে ১টি জিপিএ-৫ সহ পাশ করেছে ১০৮ জন। পাশের হার ৮৯.২৬%। ফল বিপর্যয় হয়েছে দাসেরবাজার আদর্শ কলেজের। ওই কলেজের ২৪৫ জন অংশ গ্রহণ করে পাশ করেছে মাত্র ১১৬ জন। পাশের হার ৪৭%।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, এইচএসসির ফলাফলে বড়লেখা সরকারি কলেজ থেকে ৮২৮ জন পরীক্ষায় অংশ নিয়ে পাশ করেছে ৪৩৪ জন, জিপিএ-৫ পেয়েছে ১জন, পাশের হার ৫২.৪২%। নারী শিক্ষা একাডেমী ডিগ্রী কলেজ থেকে ৪৩৯ জন অংশ নিয়ে পাশ করেছে ৩২৫ জন, জিপিএ-৫ পেয়েছে ১জন, পাশের হার ৭৪.০৩%। শাহবাজপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ থেকে ১১৯ জন অংশ নিয়ে পাশ করেছে ৬৪ জন, পাশের হার ৫৭.৭৮%। দাসেরবাজার আদর্শ কলেজ থেকে ২৪৫ জন অংশ নিয়ে পাশ করেছে ১১৬ জন, পাশের হার ৪৭%। এম মন্তাজিম আলী মহাবিদ্যালয় থেকে ১২১ জন অংশ নিয়ে পাশ করেছে ১০৮ জন, জিপিএ-৫ পেয়েছে ১জন শিক্ষার্থী। পাশের হার ৮৯.২৬%। সুজানগর পাথারিয়া কলেজ থেকে ১০১জন অংশ নিয়ে পাশ করেছে ৮২ জন, পাশের হার ৮১%।

এইচএসসি (কারিগরি) পরীক্ষার ফলাফল এবাদুর রহমান টেকনিক্যাল এন্ড বিএম কলেজ থেকে ৬০ জন অংশ নিয়ে পাশ করেছে ৫৬ জন, জিপিএ-৫ পেয়েছে ৬জন, পাশের হার ৯৩.৩৩%।

অপরদিকে আলিম পরীক্ষায় ১৭৪ জন অংশ নিয়ে ১৬৩ জন পাশ করেছে ৯৩.৬৮%। কোনো জিপিএ-৫ নেই। শতভাগ ফলাফল করেছে পরগনাহী দৌলতপুর সিনিয়র মাদ্রাসা। ওই মাদ্রাসা থেকে ৩০জন অংশ নিয়ে সকলেই পাশ করেছে। বড়লেখা মোহাম্মদিয়া ফাজিল মাদ্রাসা থেকে ৩৬ জন অংশ নিয়ে পাশ করেছে ৩৪জন, পাশের হার ৯৪.৪৪%, সুজাউল সিনিয়র ফাজিল মাদ্রাসা থেকে জন ৪৩ জন অংশ নিয়ে পাশ করেছে ৪১ জন, পাশের হার ৯৫.৩৫%, পাথারিয়া গাংকুল মনসুরিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসা থেকে ২৫ জন অংশ নিয়ে ২২ জন পাশ করেছে, পাশের হার ৮৮.০০%, চান্দগ্রাম এইউ সিনিয়র ফাজিল মাদ্রাসা থেকে ১৯ জন অংশ নিয়ে পাশ করেছে ১৭ জন, পাশের হার ৮৯.৪৭%, ইটাউরী মহিলা আলিম মাদ্রাসা থেকে ২১ জন অংশ নিয়ে পাশ করেছে ১৯ জন, পাশের হার ৯০.৪৮%।

আপনার মন্তব্য

আলোচিত