সিলেটটুডে ডেস্ক

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:২৬

ঢাকায় নেওয়া হলো সেই শিশুকে

৫ মাস ২২ দিনে ভূমিষ্ঠ এবং দাফনের আগে কেঁদে ওঠা সেই শিশুটিকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেওয়া হয়েছে। শনিবার বিকেলে হেলিকপ্টার যোগে শিশুটিকে ফরিদপুর থেকে ঢাকায় নেওয়া হয়।

৫ মাস ২২ দিনে ভূমিষ্ঠ হওয়া শিশুটিকে ঢাকায় নেয়ার পরামর্শ দিয়েছিলেন চিকিৎসকেরা, কিন্তু শিশুর শারীরিক অবস্থার কারণে সড়ক পথে ঢাকা নেয়া সম্ভব ছিল না। আর্থিক সঙ্গতি না থাকায় হেলিকপ্টার যোগে ঢাকায় নেওয়া শিশুটির পরিবারের জন্যও ছিল অসম্ভব। অবশেষে সোলায়মান সুখন ও সামিউল হক নামের ঢাকার দুই ব্যক্তির সহায়তায় তাকে ঢাকায় নেয়া হয়।

শিশুটির দাদা আবুল কালাম মিয়া জানান, গণমাধ্যমের নিউজ দেখে ঢাকার এক হৃদয়বান ব্যক্তি হেলিকপ্টারের ব্যবস্থা করে দিয়েছেন। তাকে ঢাকার স্কয়ার হাসপাতালে নেয়া হয়। তিনি এসময় দেশবাসীর কাছে শিশু গালিবা হায়াত এর জন্য দোয়া ও সাহায্য কামনা করেন।

শিশুটির চিকিৎসা টিমের প্রধান ডা. আবদুল্লাহ হিস সায়াদ জানান, শিশুটিকে আরো ১ দিন আগেই আমার ঢাকায় নেয়ার পরামর্শ দিয়েছিলাম। কিন্তু পরিবারের আর্থিক সঙ্গতি না থাকায় তারা নিতে পারছিল না। ঢাকায় নিয়ে উন্নত চিকিৎসার ব্যবস্থা করা গেলে শিশুটি সুস্থ হয়ে উঠতে পারে বলে তিনি জানান।

তিনি এ সময় আরো জানান, ৫ মাস ২২ দিনে জন্ম নেয়া শিশু, তাই তার শারীরিক অবস্থা সম্পর্কে কিছু বলা যাবে না।

শনিবার বিকেল সোয়া ৫টার দিকে ফরিদপুর ডা. জাহেদ মেমোরিয়াল হাসপাতাল এর ইনকিউবিউটর থেকে বের করে অ্যাম্বুলেন্সে তোলা হয়। অ্যাম্বুলেন্স যোগে তাকে নেয়া হয় ফরিদপুর স্টেডিয়ামে। সেখান থেকে পারটেক্স এভিয়েশনের একটি হেলিকপ্টার যোগে বিকেল সাড়ে ৫টায় তাকে নিয়ে ঢাকার পথে রওনা দেয় পরিবারের দুই সদস্য।

হেলিকপ্টার এর ব্যবস্থা করে দেয়া ব্যক্তির একজন সামিউল হক জানান, গণমাধ্যমে নিউজ দেখে নৌবাহিনীর অবসর প্রাপ্ত কর্মকর্তা সোলায়মান সুখন শিশুটিকে ঢাকায় নেয়ার জন্য একটি হেলিকপ্টারের ব্যবস্থা করে দেয়ার আগ্রহ প্রকাশ করেন। পরে আমরা পরিবারের সদস্যদের সাথে কথা বলে শিশুটিকে ঢাকায় আনার জন্য ফরিদপুরে হেলিকপ্টার পাঠাই।

এর আগে শনিবার দুপুরে ফরিদপুরের জেলা প্রশাসক বেগম উম্মে সালমা তানজিয়া শিশুটিকে দেখতে হাসপাতালে যান। এসময় তিনি শিশুর চিকিৎসার জন্য গঠিত মেডিকেল টিম ও তদন্ত টিমের সাথে কথা বলেন এবং শিশুটির খোজ খবর নেন। এসময় তিনি প্রশাসনের পক্ষ থেকে শিশুটির পরিবারের পাশে থাকার আশ্বাস দেন।

উল্লেখ্য, শিশুটি ফরিদপুর শহরের কমলাপুর এলাকার বাসিন্দা নাজমুল হুদা মিঠু (২৬) ও নাজনিন আক্তার (২৩) দম্পতির প্রথম সন্তান। আগামী জানুয়ারি মাসে ভূমিষ্ঠ হওয়ার কথা থাকলেও শিশুটি ৫ মাস ২২ দিনের মাথায় বুধবার দিবাগত রাত ১২টার দিকে ভূমিষ্ঠ হয়। জন্মের দেড় ঘণ্টা পর শিশুটিকে চিকিৎসক মৃত বলে ঘোষণা দেন। পরে সকাল ছয়টার দিকে শহরের আলীপুর কবরস্থানে দাফন করার সময় শিশুটি কেঁদে ওঠে।

আপনার মন্তব্য

আলোচিত