সিলেটটুডে ডেস্ক

২০ আগস্ট, ২০১৮ ১৬:৩৬

ট্রাম্পের দেশের ‘বাদশাহ’ উড়ে এলো ঢাকায়!

যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে বাংলাদেশে এসেছে বাদশাহ। লাল ও কালচে লারের সংমিশ্রণে বিশালার্কিতির, মটোমুটি হাতির সঙ্গে তুলনা করা যায় তাকে। গোল মাথায় শিং নেই। শিং না থাকলেও অচেনা মানুষ দেখে তেড়ে আসে সে। গলার ঝুল, লেজ মাটি ছুঁই ছুঁই। বিশাল দুটি কান নেমে গেছে ঘাড়ের কাছে। চলন-বলনে রাজার মতো। এই প্রকাণ্ডদেহী গরুটির নামই বাদশাহ।

কোরবানি উপলক্ষে ডোনাল্ড ট্রাম্পের দেশ যুক্তরাষ্ট্রের টেক্সাস থেকে বাংলাদেশে এসেছে বাদশাহ। কার্গো বিমানে প্রায় ৩৩ ঘণ্টা আকাশপথ পাড়ি দিয়ে সরাসরি হযরত শাহ্‌জালাল আন্তর্জাতিক বিমানবন্দর পৌঁছে বাদশাহ।

মোহাম্মদপুরের সাদিক অ্যাগ্রো ফার্মে রাখা হয়েছে বিশালদেহী ব্রহ্ম জাতের এ রকম ৭টি গরু। বাদশাহ এদেরই একটি। তবে বাদশাই সবচেয়ে বেশি নজরকাড়া। ৭টিই সংকর করা ব্রহ্ম জাতের গরু।

মার্কিন মুলুকেই বেড়ে উঠেছে বাদশাসহ সবাই। বাদশার বয়স ২ বছর, বাকিগুলোর ১৮ থেকে ১৯ মাস। চলতি বছরের ২১ মে সরাসরি মার্কিন মুলুক থেকে উড়ে এসেছে বাদশাহ।

কোরবানি উপলক্ষে এবারই প্রথম আমেরিকা থেকে সরাসরি আকাশপথে একসঙ্গে ৭টি ব্রহ্ম জাতের গরুর বাংলাদেশে আনা হয়। গত কোরবানির ঈদে মাত্র ১টি গরু আমেরিকা থেকে বাংলাদেশে আসে। ৭টি গরুর জন্য বিমান ভাড়া বাবদই খরচ পড়েছে ১৫ লাখ টাকা।

এরই মধ্যেই বাদশাহে ২৯ লাখ টাকায় কিনে নিয়েছেন এক ধনাঢ্য ব্যবসায়ী। তবে কোরবানির ঈদের আগ পর্যন্ত বাদশাহ থাকবে সাদিক অ্যাগ্রো ফার্মে।

ফার্মের লোকদের দাবি, বাদশার ওজন ১ হাজার ২০০ কেজি। উচ্চতা ৭ ফুট, দৈর্ঘ্য ১২ ফুটের কম নয়। তবে অন্য ৬টি আমেরিকান গরুর প্রতিটির ওজন গড়ে ১১০০ কেজি হবে। বাদশার দাম ২৯ লাখ টাকা হলেও অন্য গরুগুলোর দাম ২২ থেকে ২৫ লাখ টাকা হাঁকা হচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত