সাহাদুল সুহেদ, স্পেন

২০ আগস্ট, ২০২০ ১৩:৪০

স্পেনে আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

স্পেনে বিনম্র শ্রদ্ধা ও যথাযথ মর্যাদায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সোমবার (১৭ আগস্ট) মাদ্রিদে স্থানীয় একটি রেস্তোরাঁয় স্পেন আওয়ামী লীগের ব্যানারে শোক সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। অনুষ্ঠানে স্থানীয় আওয়ামী লীগের উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

স্পেন আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মো. দুলাল সাফার সভাপতিত্বে এবং এইচ এম দবির তালুকদার ও জসীম উদ্দীনের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত শোকসভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মো. আব্দুল আজিজ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ নিহত সকল শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান নেতৃবৃন্দ।

আলোচনায় বক্তারা বঙ্গবন্ধুর জীবন, রাজনীতি ও দেশপ্রেম নিয়ে বক্তব্য দেন। তারা বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সদ্য স্বাধীন বাংলাদেশকে পরাধীনতার শিকলে আবদ্ধ করে রাখার পাশাপাশি জাতির জনককে মানুষের হৃদয় থেকে মুছে ফেলার পাঁয়তারা করেছিল খুনিরা। কিন্তু বাংলাদেশের মানচিত্র যতদিন থাকবে, জাতির জনককে মানুষ কখনো ভুলতে পারবে না। বক্তারা বঙ্গবন্ধু হত্যায় জড়িত অবশিষ্টদের দ্রুত বাংলাদেশে ফিরিয়ে এনে ফাঁসি কার্যকরের দাবি জানান।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন স্পেন আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি ফয়জুর রহমান, স্পেন আওয়ামী লীগের প্রবীণ নেতা শ্যামল তালুকদার, অসীম রিবোরি ক্রীস, সৈয়দ মনির হোসেন, মো. জালাল হোসেন, নূর মোহাম্মদ রিপন, সায়েম সরকার, কাজী দেলোয়ার হোসেন, মো. নজরুল ইসলাম, মো. রাজা আহমেদ, সাইফুল আলম সোহাগ, মো. রুবেল, মো. শিপন আহমদ, মো. ফারুক মিয়া, মো. শামসুল ইসলাম, মো. আব্দুর রাকিব, কাজী তেলাওয়াত, ইসমাইল হোসেন, মোহাম্মদ সেবুল আহমদ, মোহাম্মদ আবদুল আজিজ, আবুল কালাম সরকার প্রমুখ।

আলোচনা শেষে ১৫ আগস্ট জাতির পিতাসহ নিহত পরিবারের অন্যান্য সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত