জুয়েল রাজ, লন্ডন থেকে

১১ সেপ্টেম্বর, ২০২০ ০৩:০১

লন্ডনে ‘শাহ আবদুল করিম স্মরণ উৎসব’

বাউল সম্রাট শাহ আবদুল করিমের ১১তম মৃত্যুদিবসে তাঁর স্মরণে লন্ডনে অনুষ্ঠিত হচ্ছে ‘শাহ আবদুল করিম স্মরণ উৎসব’ ২০২০।

আগামী ১২ সেপ্টেম্বর এই উৎসবে যুক্ত হবেন সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার উজানধল গ্রামের শাহ করিমের উত্তরাধিকার বাউল শিল্পীরা। এছাড়াও কলকাতা থেকে যুক্ত হচ্ছেন দুই বাংলার জনপ্রিয় লোক গানের দল ও আবদুল করিমের ভাবশিষ্য অকাল প্রয়াত কালিকাপ্রসাদের দল দোহার।

অনুষ্ঠানটির উপস্থাপনায় থাকবেন থিয়েটারকর্মী ও টিভিথ্রির উপস্থাপক জয় দেব দুলু ও উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গির রানা।

বিজ্ঞাপন

শাহ আবদুল করিম স্মরণ উৎসবের প্রেসিডেন্ট শফিকুল ইসলাম বলেন, আমরা এই প্রথমবারের মতো তাঁর মৃত্যু দিবসে লন্ডনে শাহ আবদুল করিম স্মরণ উৎসব আয়োজন করতে যাচ্ছি। এপার বাংলা, ওপার বাংলা এবং যুক্তরাজ্যের শিল্পীদের অংশগ্রহণের মাধ্যমে এই অনুষ্ঠানটিকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টা থাকবে আমাদের।

উপস্থাপক, গীতিকার ও কবি জাহাঙ্গির রানা বলেন, বাংলাদেশ ও পশ্চিম বাংলার পরে সবচেয়ে বেশি বাঙালির বসবাস এই যুক্তরাজ্যে। এখানকার মানুষেরা নানানভাবে সম্পৃক্ত আমাদের বাঙালি সংস্কৃতির সঙ্গে। এই কারণে লন্ডনে এই উৎসবটি হওয়া খুব জরুরি।

এ অনুষ্ঠানের মিডিয়া পার্টনার টিভিথ্রি বাংলার চেয়ারম্যান নাশীত রহমান বলেন, বিদেশের মাটিতে শাহ আবদুল করিমের স্মরণে যে উৎসবটির আয়োজন হয়েছে সেটির সঙ্গে সম্পৃক্ত হতে পেরে আমরা গর্বিত।

এ অনুষ্ঠান সম্পর্কে শাহ আবদুল করিমের ছেলে শাহ নূর জালাল জানিয়েছেন , বাউল সম্রাটের স্মরণ উৎসবে সুনামগঞ্জ থেকে আমি তার সন্তান ও শিষ্যরা উপস্থিত থাকব। এই অনুষ্ঠানের আয়োজকদের অসংখ্য অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

কলকাতার বিখ্যাত ফোক ব্যান্ড দোহারের সদস্য রাজিব বলেন, এই অনুষ্ঠানে আবদুল করিমের ভাবশিষ্য দোহারের শুধু গানই থাকছে না, থাকবে আরও অনেক কথা।

১২ সেপ্টেম্বর, শনিবার যুক্তরাজ্য সময় বিকাল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এ অনুষ্ঠান (বাংলাদেশ সময় সকাল ১০টা, কলকাতা সময় সকাল ১০টা ৩০ মিনিট, নিউইয়র্ক সময় ১১ সেপ্টেম্বর ভোর ৪টা)। অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার টিভিথ্রি বাংলা।

আপনার মন্তব্য

আলোচিত