সিলেটটুডে ডেস্ক

২৮ এপ্রিল, ২০২৩ ২০:৪৯

স্কটিশ পার্লামেন্টে মহান স্বাধীনতা দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদায় ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশী বংশোদ্ভূত সংসদ সদস্য ফয়ছল চৌধুরীর আয়োজনে স্কটিশ পার্লামেন্টে বাংলাদেশের ৫২তম মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। পবিত্র রমজান মাসের কারণে প্রায় এক মাস দেরিতে আয়োজন করা হয় এবারের অনুষ্ঠান।

আমরিন রহিমের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয় এবং মহান মুক্তিযুদ্ধে সকল শহিদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে ভারত এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কনসুলার জেনারেলরা উপস্থিত ছিলেন। স্কটিশ পার্লামেন্টের সংসদ সদস্যসহ দেশি-বিদেশি বিপুল সংখ্যক অতিথির সমাগম হয় অনুষ্ঠানে।

কর্মসুচির প্রথম পর্বে অনুষ্ঠানের স্পন্সর বাংলাদেশি বংশোদ্ভূত প্রথম স্কটিশ পার্লামেন্টের সদস্য ফয়ছল চৌধুরী এমবিই শুভেচ্ছা বক্তৃতা দেন।

অন্যদের মধ্যে বক্তব্য দেন করেন ম্যানচেস্টারের নিযুক্ত অ্যাসিস্ট্যান্ট হাই কমিশনার কাজী জিয়াউল হাসান, উদযাপন কমিটির আহবায়ক গোলাম আনিস চৌধুরী, ড. সন্দেশ গুলহানি এমএসপি, ইভান ম্যাকি এমএসপি, ড. ওয়ালী তছর উদ্দীন এমবিই প্রমুখ।

বক্তারা স্বাধীনতা যুদ্ধের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরেন এবং নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার ইতিহাস তুলে ধরার অনুরোধ করেন।

অনুষ্ঠানের দ্বিতীয়ার্ধে সৈয়দ শামসুল ইসলাম সায়েমের সঞ্চালনায় লন্ডন থেকে আগত শিল্পী শেবুল, রুজী সরকার, হাবীব বাপ্পুসহ স্থানীয় শিল্পীরা দেশাত্মবোধক গান, লোকজ সংগীত এবং নৃত্য পরিবেশন করেন।

স্কটল্যান্ডের এডিনবার্গ, গ্লাসগো, ডান্ডিসহ বিভিন্ন শহর থেকে আগত অতিথিদের উপস্থিতিতে লোকে লোকারণ্য হয়ে উঠে স্কটল্যান্ড পার্লামেন্ট।

আপনার মন্তব্য

আলোচিত