শাবুল আহমেদ, প্যারিস

০৬ মে, ২০২৩ ১৯:০৭

সাফ’র উদ্যোগে ফরাসি সংসদ পরিদর্শন, দানিয়েল ওবোনো এমপিকে সম্মাননা

সলিডারিটি আজি ফ্রান্স (সাফ)-এর উদ্যোগে ফরাসি জাতীয় সংসদ পরিদর্শন ও ফ্রান্স-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পার্লামেন্টারি গ্রুপের বিদায়ী প্রেসিডেন্ট ফরাসি এমপি দানিয়েল ওবোনোকে সম্মাননা প্রদান করা হয়েছে।

শুক্রবার (৫ মে) দুপুর ২ টায় সাফ প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট নয়ন এনকে’র নেতৃত্ব একটি দল ফরাসি জাতীয় সংসদের প্রেসিডেন্ট ভবন, গ্যালারি দিফেত, সাল দ্যো গার্লিন, কুখ দ্যু’নখসহ সংসদের বিভিন্ন অংশ পরিদর্শন করেন।

পরে বিকাল ৩ টায় এমপি দানিয়েল ওবোনোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় ফ্রান্সপ্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সমস্যা নিরসনে দীর্ঘদিন ধরে আন্তরিকভাবে কাজ করার জন্য দানিয়েল ওবোনোকে ধন্যবাদ জানান সাফ প্রেসিডেন্ট নয়ন এনকে। একইসঙ্গে নতুন প্রেসিডেন্টের কাছে পারিবারিক রন্দেভূ সহজিকরণ, থেখদ্য সেজুর আবেদন ও উত্তলনের রন্দেভূ দ্রুত পাওয়া, অভিবাসীদের অনলাইন জটিলতা, অনিয়মিতদের নিয়মিতকরণ ও বাংলাদেশিদের নিরাপত্তার বিষয়টি পুনরায় তোলে ধরা হয়।

ফ্রান্স-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পার্লামেন্টারি গ্রুপের নবনিযুক্ত প্রেসিডেন্ট মিকাইল বুলো’র সহযোগী অ্যাস্ট্রিডের কাছে দানিয়েল ওবোনো বাংলাদেশ বিষয়ক কার্যক্রমের তথ্যাদি সম্বলিত ফাইল হস্তান্তর করেন। পরে বাংলাদেশিদের পাশে থাকার জন্য সলিডারিতে আজি ফ্রান্সের (সাফ) পক্ষ থেকে দানিয়েল ওবোনোকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সাফ প্রতিনিধি দলের সঙ্গে এসময় উপস্থিত ছিলেন সেচ্ছাসেবী ও সমাজকর্মী সোনিয়া জামান, সোহেল আহমেদ, শাহিন আহমদ, কুনঙ্গা, মোস্তাক আহমেদ, বিডি বস’র স্বত্বাধিকারি মো. হাছান, অনলাইন নিউজ পোর্টাল তৃতীয় বাঙলা ডটকম’র সম্পাদক এনায়েত হোসেন সোহেল, প্যারিস-বাংলা প্রেসক্লাব ফ্রান্সের সভাপতি শাহ সুহেল আহমদ, দৈনিক আমাদের সময় পত্রিকার ফ্রান্স প্রতিনিধি আশিক আহমেদ উল্লাস ও প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার ফ্রান্স প্রতিনিধি শাবুল আহমেদ।

দীর্ঘ ৫ বছর ফ্রান্স-বাংলাদেশ পার্লামেন্টারি গ্রুপের প্রেসিডেন্টের দায়িত্ব পালনকালে নিজের অভিজ্ঞতা ও আন্তরিক প্রচেষ্ঠার কথা জানিয়ে এমপি দানিয়েল ওবোনো বলেন, প্রবাসী বাংলাদেশিদের নিয়ে কাজ করতে গিয়ে বাংলাদেশের প্রতি আমার আলাদা একটি মায়া তৈরি হয়ে গেছে। তাই দায়িত্বে না থাকলেও বাংলাদেশিদের পাশে থাকবো।

'বাংলাদেশিদের সুবিধা-অসুবিধায় দানিয়েল অবনোকে যখনই ডেকেছি, তখনই আমরা তাকে পাশে পেয়েছি' উল্লেখ করে সাফ প্রেসিডেন্ট নয়ন এনকে বলেন, বিগত দিনে বাংলাদেশিদের পারিবারিক পুনর্মিলন, আশ্রয়ের আবেদন স্বয়ংক্রিয়ভাবে প্রত্যাখ্যান ও বাংলাদেশিদের উপর হামলার সুষ্ঠু বিচার ও নিরাপত্তার বিষয়াদি পর্যায়ক্রমে তাকে অবগত করি। এরই প্রেক্ষিতে তিনি সংশ্লিষ্ট বিভাগে চিঠি লিখেন। যার ফলে আমরা অনেক সুফল পাই।

তিনি আরও বলেন, প্রেসিডেন্টের বাহিরেও আমাদের বিভিন্ন আন্দোলন, উৎসব সবখানে তার উপস্থিতি আমাদেরকে প্রেরণা যুগিয়েছে।

ফরাসি জাতীয় সংসদ পরিদর্শনকালে মুগ্ধতা প্রকাশ করে সাফ সেচ্ছাসেবী সোনিয়া জামান বলেন, ঐতিহাসিক স্থানটি ঘুরে দেখতে পেরে আমরা অভিভূত এবং মুগ্ধ। অজানাকে জানা এবং অদেখাকে দেখার জ্ঞান অন্বেষণের এই ভ্রমণ আমাদের আগামীর পাথেয় হয়ে থাকবে।

আপনার মন্তব্য

আলোচিত