জুয়েল রাজ, লন্ডন

১৮ মে, ২০২৩ ১০:২০

ব্রিটিশ পার্লামেন্টে বাংলাদেশকে ধর্মীয় স্বাধীনতার ‘বাতিঘর’ অভিহিত

১৭ মে যুক্তরাজ্যের পার্লামেন্টে বাংলাদেশে ধর্মের স্বাধীনতা বা বিশ্বাসের ওপর একটি উচ্চপর্যায়ের গোলটেবিল বৈঠকে ব্রিটিশ এমপি ও সহকর্মীরা অংশগ্রহণ করেন। অলপার্টি পার্লামেন্টারি গ্রুপ ফর ইন্টারন্যাশনাল ফ্রিডম অব রিলিজিয়ন বা বিলিফ এবং বাংলাদেশ স্টাডি সার্কেল লন্ডনের পৃষ্ঠপোষকতায় এ অনুষ্ঠানটি হয়।

বক্তারা বাংলাদেশের প্রতিষ্ঠাতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ধর্মনিরপেক্ষ আকাঙ্ক্ষা এবং সংখ্যালঘুদের সুরক্ষার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত প্রচেষ্টার উপর আলোকপাত করার সময় তারা স্বীকার করেছেন যে, সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানোর জন্য দেশের কিছু ইসলামপন্থী গোষ্ঠীর প্রচেষ্টার কারণে এই সম্প্রীতি হুমকির মুখে পড়েছে এবং সতর্ক থাকার প্রয়োজন ছিল।

অংশগ্রহণকারীদের মধ্যে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর ধর্ম বিশ্বাসের স্বাধীনতার জন্য বিশেষ দূত, ফিওনা ব্রুস এমপি, ইন্দো-প্যাসিফিকের ছায়ামন্ত্রী, ক্যাথরিন ওয়েস্ট এমপি, কনজারভেটিভ এমপি সাকিব ভাট্টি এবং লেবার এমপি স্যার স্টিফেন টিমস অন্তর্ভুক্ত ছিলেন।

স্কটিশ ন্যাশনাল পার্টির লিসা ক্যামেরন এবং লর্ড মেন্ডেলসন তাদের অফিসের সদস্যরা প্রতিনিধিত্ব করেন। এছাড়াও উপস্থিত ছিলেন যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, যুক্তরাজ্য আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী ও স্টাডি সার্কেলের সমন্বয়ক জামাল আহমেদ খান, ফরেন, কমনওয়েলথ ও ডেভেলপমেন্ট অফিস, লন্ডনে বাংলাদেশ হাইকমিশন এবং চার্চ অফ ইংল্যান্ডের সিনিয়র প্রতিনিধিরা।

বাংলাদেশের সাংসদ অ্যারোমা দত্ত তার বক্তব্যে বলেন, "বাংলাদেশে ধর্মের একটি অনন্য সংমিশ্রণ রয়েছে"। যদিও তিনি স্বীকার করেছেন, "ধর্মীয় সংঘাতের কিছু ঘটনা রয়েছে"। তিনি যুক্তি দিয়ে বলেন, "তারা রাজনৈতিকভাবে উস্কে দেওয়া হয় এবং একটি রাজনৈতিক হাতিয়ার এবং অস্ত্র হিসাবে ব্যবহার করা হয়"। ইসলামপন্থী গোষ্ঠীগুলি আধিপত্য জাহির করতে এবং সরকারের বিরুদ্ধে উসকানি দিতে চেষ্টা করে। তবে তিনি সামগ্রিকভাবে উচ্ছ্বসিত ছিলেন এবং উল্লেখ করেছেন যে, “ধর্মীয় সংখ্যালঘুদের মধ্যে কোনও সমস্যা নেই। আমরা ঐক্যবদ্ধ।"

বাংলাদেশের প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বলেছে, বাঙালি সংস্কৃতিতে, “ধর্মের মধ্যে পার্থক্য নেই। আমরা সবাই একই স্টক থেকে এসেছি - সাংস্কৃতিক এবং ভাষাগতভাবে। ধর্মীয় স্বাধীনতাকে বাধাগ্রস্ত করে এমন কোনো আইন নেই এবং ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নির্যাতন বাংলাদেশে নেই। আমরা সবাই একই- শান্তিপূর্ণ সহাবস্থানে।"

ব্যারনেস ভার্মা, যিনি সর্বদলীয় সংসদীয় গ্রুপের পক্ষে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, তিনি বলেন, “আমি তিনবার বাংলাদেশ সফর করেছি। দুইবার নির্বাচন পর্যবেক্ষক এবং একবার সরকারের মন্ত্রী হিসেবে। বাংলাদেশ তার সম্প্রীতির কথা বলার জন্য আরও অনেক কিছু করতে পারে, এবং আজ আমরা বাংলাদেশের স্বাধীনতা, সম্ভাবনা এবং সম্ভাবনার কথা শুনে খুব খুশি হয়েছি।

বাংলাদেশ স্টাডি সার্কেল লন্ডনের চেয়ার সৈয়দ মোজাম্মেল আলী বলেন, “সাম্প্রদায়িক উত্তেজনায় জর্জরিত একটি অঞ্চলে বাংলাদেশ ধর্মীয় স্বাধীনতার আলোকবর্তিকা হিসেবে দাঁড়িয়ে আছে আমরা আজ যুক্তরাজ্যের পার্লামেন্টে এই সম্প্রীতির ইতিহাস শেয়ার করতে পেরে আনন্দিত হয়েছি এবং আশা করছি ব্রিটিশ এমপিদের এবং সহকর্মীদেরকে এই বছরের শেষের দিকে বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানাতে, পারবো যাতে করে তারা নিজেরাই সম্প্রীতির বাংলাদেশকে দেখবে।

আপনার মন্তব্য

আলোচিত