শাবুল আহমেদ, প্যারিস

০১ নভেম্বর, ২০২৩ ১১:০৫

প্যারিসে কবি লোকমান আহম্মদ আপনের একক কবিতা সন্ধ্যা

শিল্প-সাহিত্য সংস্কৃতির তীর্থভূমি প্যারিসে অনুষ্ঠিত হয়েছে বিশিষ্ট শিশুসাহিত্যিক, লেখক ও কবি লোকমান আহম্মদ আপনের একক কবিতা সন্ধ্যা।

গত মঙ্গলবার (২৪ অক্টোবর) ফ্রান্সের প্রাচীন এবং সর্ববৃহৎ দোভাষী এসোসিয়েশন ইএসএম ইন্টারপ্রেটারিয়া কর্তৃক আয়োজিত বাংলা সাংস্কৃতিক সপ্তাহের প্রথমদিনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে এ কবিতা সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

কবিতা সন্ধ্যার শুরুতেই কবি লোকমান আহম্মদ আপন এর সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন মুনির কাদের এবং নয়ন এনকে।

এরপর দুই পর্বে একে একে কবির লেখা বেশ কিছু কবিতা বাংলা ও ফরাসি ভাষায় আবৃত্তি করা হয়। নিজের লেখা বাংলা কবিতাগুলোর ফরাসি অনুবাদ করেছেন কবি লোকমান আহম্মদ আপন নিজেই। বাংলা কবিতাগুলো আবৃত্তি করেন জনপ্রিয় আবৃত্তি শিল্পী মুনির কাদের, সাইফুল ইসলাম, শোয়েব মোজাম্মেল, শারমিন এবং লোকমান আহম্মদ আপন। ফরাসি ভাষা কবিতা আবৃত্তি করেন নয়ন এনকে এবং লিলিয়ান সাদুউ।

কবিতা সন্ধ্যায় পঠিত কবিতাগুলোর বিষয়বস্তু ছিলো দেশপ্রেম, আধ্যাত্মিকতা, ভালোবাসা, মানবিক মূল্যবোধ।

কবিতা সন্ধ্যায় লোকমান আহম্মদ আপনের বাংলা কবিতার ফরাসি ভাষার আবৃত্তিকার লিলিয়ান তার অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, এই প্রথম আমি কোন বাংলাদেশী কবির কবিতা পড়েছি। কবিতাগুলো আমার কাছে খুবই দারুণ লেগেছে।

কবি ও কবিতার ভূয়সী প্রশংসা করে বাংলা সাংস্কৃতিক সপ্তাহের উদ্যোক্তা ও সমন্বয়ক নয়ন এনকে বলেন, বিদেশীদের মাঝে আমাদের মূল ধারার সাহিত্য সংস্কৃতিকে তুলে ধরার জন্যেই এই উৎসবের আয়োজন। কবিতা সন্ধ্যা আমাদের আয়োজনকে আরও সুন্দর এবং সার্থক করে তুলেছে।

কবি লোকমান আহম্মদ আপন তাঁর একক কবিতা সন্ধ্যা নিয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, এটা সত্যিই একটি অসাধারণ অনুভূতি। ফরাসী মূল ধারায় নিজের মাতৃভাষা, তথা বাংলা সাহিত্যকে ভিন্ন ভাষাভাষী মানুষের সামনে নান্দনিকভাবে তুলে ধরতে পেরে আমি সত্যিই আনন্দিত।

আপনার মন্তব্য

আলোচিত