শাবুল আহমেদ, প্যারিস

০৭ নভেম্বর, ২০২৩ ০৯:৩৬

প্যারিসে বাংলাদেশি বৌদ্ধ সম্প্রদায়ের শুভ কঠিন চীবর দানোৎসব

ধর্মীয় নানা আচার-আনুষ্ঠানিকতায় ফ্রান্সে উদযাপন করা হয়েছে বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম প্রধান দানোৎসব শুভ কঠিন চীবর দান। বৌদ্ধ ভিক্ষুদের তিনমাস বর্ষাব্রত পালনের পর প্রবারণা পূর্ণিমার মধ্য দিয়ে সারাবিশ্বে বৌদ্ধ সম্প্রদায়ের মধ্যে মাসব্যাপী এ উৎসব শুরু হয়েছে।

এরই ধারাবাহিকতায় উৎসবমুখর পরিবেশে রোববার (৫ নভেম্বর) ফ্রান্সের রাজধানী প্যারিসের স্থানীয় একটি কমিউনিটি হলে ইউরোপিয়ান বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টারের আয়োজনে দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়।

চীবর দান উপলক্ষে দিনব্যাপী ধর্মীয় নানা কর্মসূচির মধ্যে ছিল ভিক্ষু সংঘের প্রাতরাশ, বাংলাদেশ ও বিশ্বের শান্তি কামনায় মঙ্গল শোভাযাত্রা, তথাগত সম্যক সম্বুদ্ধের পূজা ও শীল গ্রহণ, বিকালে উপাসক উপাসিকা ও পুণ্যার্থী কর্তৃক পূজনীয় ভিক্ষুসংঘদের উদ্দেশ্য কঠিন চীবর দান, ধর্মীয় আলোচনা সভা, কল্পতরু পূজা, প্রদীপ পূজা ও সমবেত প্রার্থনা। অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থনা করেন শিশির বড়ুয়া ও বিকাশ বড়ুয়াল ও মঙ্গলাচরণ করেন কেশব বড়ুয়া ।

শিবলু বড়ুয়ার সঞ্চালনায় ও ড. বরসম্বোধি মহাথের’র সভাপতিত্বে দানশ্রেষ্ঠ কঠিন চীবর দানোৎসব ও প্রবাসে বাংলাদেশী বৌদ্ধদের সম্মেলন শীর্ষক এক ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে অংশগ্রহণ করেন শ্রীমৎ ড. সত্যানন্দ মহাথের, শ্রীমৎ অনুমোদর্শী থের , ইউরোপিয়ান বাংলাদেশ বুড্ডিস্ট সেন্টারের অধ্যক্ষ শ্রীমৎ চন্দ্রজ্যোতি ভিক্ষু, শ্রীমৎ কল্যাণপ্রিয় ভিক্ষু, শ্রীমৎ বুদ্ধপ্রিয় ভিক্ষু , প্রশান্ত বড়ুয়া, অঞ্জন বড়ুয়া বাবলু , প্রণব বড়ুয়া জিটু প্রমুখ।

চীবরদানুষ্ঠানে মহামানব গৌতম বুদ্ধের অহিংস নীতির আলোকে বিশ্বব্যাপী যুদ্ধ পরিস্থিতি থেকে মানুষের মুক্তি এবং মানুষে মানুষে সম্প্রীতি প্রতিষ্ঠা করে একটি বাসযোগ্য পৃথিবী গড়ে তোলার আহবান জানান ধর্মীয় আলোচকরা।

সভার শুরুতে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন শিল্পী বরণ বড়ুয়া। চীবর দান শেষে প্যারিসের জনপ্রিয় সংগীত শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

আপনার মন্তব্য

আলোচিত