রেজুওয়ান কোরেশী, জগন্নাথপুর

২৮ মার্চ, ২০২৪ ০০:১৯

এভারেস্ট বিজয়ী আকি রহমান এবার ১৪ উঁচু পর্বত আরোহনের অভিযানে

সুনামগঞ্জের জগন্নাথপুরের সন্তান প্রথম ব্রিটিশ বাংলাদেশি এভারেস্ট বিজয়ী আকি রহমান এবার ১৪ টি উঁচু পর্বত আরোহনের অভিযানে নামছেন।

বিশ্বের বিপৎসংকুল ১৪টি উঁচু পর্বত আরোহণের নতুন অভিযানে নেমেছেন আকি রহমান। এ অভিযানের মাধ্যমে তিনি দেড় মিলিয়ন পাউন্ডের তহবিল সংগ্রহ করতে চান। তহবিল থেকে সংগৃহীত অর্থ ফিলিস্তিনের গাজাসহ বিভিন্ন দেশের নিপীড়িত অসহায় মানুষের কল্যাণে ব্যয় করবেন বলে তিনি জানান। আকি রহমান সফলভাবে অভিযান শেষ করতে সকলের দোয়া চান।

আগামী ১৫ এপ্রিল থেকে পর্বত অভিযান শুরু করবেন আকি রহমান। ধারাবাহিকভাবে ১৪টি পর্বত আরোহণের এই দীর্ঘ অভিযান শেষ হবে আগামী বছরের অক্টোবরে। এ অভিযান সফল হলে তিনি হবেন বিশ্বের ৫২তম ব্যক্তি, যিনি ১৪টি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ আরোহণের মাইলফলক স্পর্শ করবেন।

আকি রহমান প্রথম ব্রিটিশ-বাংলাদেশি, যিনি ২০২২ সালে বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করেছিলেন। মাত্র ২১ ঘণ্টায় এই দুঃসাহসী অভিযান শেষ করেন তিনি। তাঁর ওই অভিযান যুক্তরাজ্যে ব্যাপক আলোচিত হয়েছিল। এবারের অভিযানে সহায়তা করবে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবিক সাহায্য সংস্থা ইউকে ইসলামিক মিশন (ইউকেআইএম)।

আকি রহমান চার ধাপে ১৪টি পর্বত আরোহণের কঠিন অভিযান শেষ করতে চান। প্রথম পর্যায়ে রয়েছে কাঞ্চনজঙ্ঘা, মাউন্ট এভারেস্ট, লটসি ও মাকালু পর্বতশৃঙ্গ। এ বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত তিনি আরোহণ করবেন এসব পর্বতের চূড়ায়। দ্বিতীয় পর্যায়ে জুন থেকে আগস্টের মধ্যে পাকিস্তানের নানগা পর্বত, গাসব্রম ওয়ান, গাসব্রম টু ও কে টু এবং চীনের ব্রড পিক। তৃতীয় পর্যায়ে আগামী বছরের এপ্রিল থেকে জুনে নেপালের অন্নপূর্ণা, চীন ও নেপালের চু ইউ, চীনের শিশাপাগমা এবং চতুর্থ পর্যায়ে সেপ্টেম্বর-অক্টোবরে আরোহণ করবেন নেপালের মানাচলু ও দাওলাগিরি পর্বত। আকি রহমান জগন্নাথপুর উপজেলার চিলাউড়া হলদিপুর ইউনিয়নের বাউধরন গ্রামের বাসিন্দা।

বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ের পর তিনি  জন্মভূমিতে এসে বিভিন্ন সামাজিক ও মানবিক কাজে অংশ গ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত