সিলেটটুডে ডেস্ক

০৯ নভেম্বর, ২০১৫ ০২:১১

হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পেলেন শওকত আলী ও সাদিয়া

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এ বছর থেকে চালু হয়েছে এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার। এবার এ পুরস্কার পেয়েছেন প্রবীণ কথাসাহিত্যিক শওকত আলী ও তরুণ ঔপন্যাসিক সাদিয়া মাহজাবীন ইমাম।

রবিবার (৮ নভেম্বর) বিকালে বাংলা একাডেমিতে আয়োজিত সংবাদ সম্মেলনে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। কথাসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য শওকত আলীকে এবং নবীন কথাসাহিত্যিক ক্যাটাগরিতে সাদিয়া মাহজাবীন ইমামকে পুরস্কার দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়।

পুরস্কার হিসেবে শওকত আলী পাবেন ৫ লাখ টাকা, সম্মাননা স্মারক, সনদ ও উত্তরীয়। আর নবীন কথাসাহিত্যিক ক্যাটাগরির সাদিয়া মাহজাবীন ইমাম পাবেন এক লাখ টাকা, সম্মাননা স্মারক, সনদ ও উত্তরীয়।

পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুরের রায়গঞ্জে ১২ ফেব্রুয়ারি ১৯৩৬ সালে জন্মগ্রহণকারি শওকত আলী ‘পিঙ্গল আকাশ’, ‘উন্মুল বাসনা’, ‘প্রদোষে প্রাকৃতজন’ প্রভৃতি গ্রহন্থের জন্য বহুল প্রশংসিত।

তিনি বাংলা একাডেমি পুরস্কারসহ, ১৯৯০ সালে একুশে পদক লাভ করেন। ফরিদপুরের মেয়ে সাদিয়া মাহজাবীন ইমামের জন্ম ১৯৮২ সালে ১২ অক্টোবর। ২০১৪ সালে প্রকাশিত ‘পা’ গল্পগ্রন্থের জন্য তিনি এ পুরস্কার পাছেন।

সাদিয়া মাহজাবীন ইমামের জন্ম ১৯৮২ সালে ১২ অক্টোবর ফরিদপুরে। ২০১৪ সালে প্রকাশিত ‘পা’ গল্পগ্রন্থের জন্য তিনি এ পুরস্কার পাচ্ছেন।

এর আগে অধ্যাপক আনিসুজ্জামানকে সভাপতি করে পুরস্কার মনোনয়নের জন্য ৫ সদস্য বিশিষ্ট জুরি বোর্ড গঠন করা হয়। জুরি বোর্ডের অন্যান্যরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, হায়াৎ মামুদ, আবুল হাসনাত ও পূরবী বসু।

আপনার মন্তব্য

আলোচিত