সিলেটটুডে ডেস্ক

০৪ নভেম্বর, ২০২২ ২৩:৩৭

সিংহবাড়িতে রবীন্দ্র স্মৃতিতর্পণ

বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক কামরুল ইসলাম বলেছেন, গুরুদেবের আকাঙ্খা এবং বাঙ্গালীর সাধনাকে ধারণ করে স্মৃতিধন্য হয়ে আছে শ্রীভূমি।

কবিগুরুর সিলেট পদার্পণের ১০৩ বছর পূর্তি উপলক্ষে নগরীর চৌহাট্টাস্থ সিংহবাড়িতে রবীন্দ্র স্মৃতিতর্পণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
গত ৪ নভেম্বর শুক্রবার বিকাল ৫টায় কবিগুরুর আবক্ষ শীলায় পুষ্পমাল্য ও প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা ঘটে।

সিংহবাড়ির প্রবীণ ব্যক্তিত্ব এডভোকেট সুজয় সিংহ মজুমদারের সভাপতিত্বে এবং সাংস্কৃতিক সংগঠক সুকান্ত গুপ্ত ও বাচিক শিল্পী সুস্মিতা চৌধুরী শাওনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত স্মৃতিতর্পণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবী অধ্যাপক বিজিত কুমার দে। সম্মানীত অতিথির বক্তব্য রাখেন সিলেট রামকৃষ্ণ মিশন আশ্রমের সম্পাদক শ্রীমৎস্বামী চন্দ্রনাথানন্দজী মহারাজ।

বক্তব্য রাখেন সিলেট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. অধ্যাপক রমা বিজয় সরকার, শাবিপ্রবির ড. হিমাদ্রী শেখর রায়, ড. শরদিন্দু ভট্টাচার্য্য, প্রফেসর ফারজানা সিদ্দিকা, বিশিষ্ট কবি ও লেখক তুষার কর, সিলেট জেলার সাংস্কৃতিক কর্মকর্তা অসিত বরণ দাশ গুপ্ত, বিশিষ্ট রবীন্দ্র গবেষক মিহির কান্তি চৌধুরী।

সভায় স্বাগত বক্তব্য রাখেন সিংহবাড়ির অন্যতম পুরোধা সমাজসেবী রবীন্দ্র অনুরাগী জ্যোতির্ময় সিংহ মজুমদার চন্দন।

অনুষ্ঠানে রবীন্দ্র সংগীত পরিবেশন করেন রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদ সিলেটের প্রতীক এন্দ টনি, জলি দে, গীত বিতান সিলেটের অনিমেষ বিজয় চৌধুরী, প্রভাতী সিংহ মজুমদার ও পাত্র সম্প্রদায়ের শিল্পীবৃন্দ। অনুষ্ঠানে তবলায় সঙ্গত দেন সিংহবাড়ীর কর্ণধার ব্যাংকার সৌমিত্র সিংহ মজুমদার শুভ।
অনুষ্ঠানে বক্তারা রবীন্দ্র স্মৃতিধন্য চাঁদনীঘাট থেকে রিকাবীবাজার পর্যন্ত ভি.আই.পি সড়ককে রবীন্দ্র স্মরণী ও শাবিপ্রবির একটি হলের নামকরণ কবিগুরুর নামে করতে সরকারের নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করেন।

সিংহবাড়ীর নবনির্মিত অট্টালিকার ৫ম তলার খোলা ছাদে চন্দ্রালোকিত আকাশের নীচে অনুষ্ঠিত মৃদুমন্দ বাতাসে এক অন্যরকম দ্যোতনা সৃষ্টি করেছে শতবর্ষ পরের এ রবীন্দ্র স্মরণ-মনন অনুষ্ঠান। শেষে উত্তম জলযোগের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অনুষ্ঠানে সিলেটের বিপুল সংখ্যক রবীন্দ্র অনুরাগী সজ্জন ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত