সিলেটটুডে ডেস্ক

১৯ মার্চ, ২০২৩ ২৩:৪৩

বরাক-সুরমা নাট্যোৎসব আসামের দুই নাটক মঞ্চস্থ

কথাকলি সিলেটের চার দশক পূর্তি উপলক্ষ্যে ছয় দিনব্যাপী বরাক-সুরমা নাট্যোৎসব-২০২৩ এর তৃতীয় দিনে মঞ্চস্থ হয়েছে ভারতের আসাম রাজ্যের হাইলাকন্দির নাট্যদল বিবর্তন থিয়েটারের নাটক ‘অধরা মাধুরী’ ও শিলচরের নাট্যদল আজকের প্রজন্ম থিয়েটারের নাটক ‘তিন পুতুলের গল্প’।

শনিবার সন্ধ্যা সোয়া ৭টা থেকে রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়ামের মঞ্চে বিবর্তন থিয়েটার ও আজকের প্রজন্ম থিয়েটার পরপর নাটক দুটির মঞ্চায়ন করে। উভয় নাটক রচনা করেছেন ইন্দ্রনীল দে ও নির্দেশনায় রয়েছেন সায়ন বিশ্বাস।

‘অধরা মাধুরী’ নাটকটির সম্পর্কে সংশ্লিষ্টরা জানান, পৃথিবীতে সবাইকে একরকম হতে হবে, এ কোনো কাজের কথা নয়। কেউ কেউ হয়তো একটু অন্যরকম। আর এমনই এক অন্যরকম ছেলে অরূপ। সে তার মাধুরীকে পেতে চায় চিরতরে। কিন্তু সব আড়াল ভেঙে দিয়ে মাধুরীকে প্রকাশ্যে নিয়ে আসতে তার মধ্যে কাজ করে এক ভয়, এক শঙ্কা। রাজনীতিবিদ বাবার প্রতাপের সামনে সে বলেও বলতে পারে না তার মাধুরীর কথা। অধ্যাপক মা হয়তো বোঝেন ছেলের অসহ্য বোবা কান্না, কিন্তু তিনিও যেন কোথাও এসে আটকা পড়ে যান কোনো এক অদৃশ্য দেওয়ালে। কীসের সেই দেওয়াল, কীসের লুকোচুরি! অরূপ কি পারবে সব আড়াল তছনছ করে তার মাধুরীকে চিরতরে আপন করে নিতে? এ সব প্রশ্ন নিয়েই আজকের প্রজন্ম নাট্যদলের নাটক ‘অধরা মাধুরী’।

আর ‘তিন পুতুলের গল্প’ নাটকটির সম্পর্কে সংশ্লিষ্টরা জানান, মধ্যমের কলা চুরি করে নিয়েছে অধম। সেই কলা কেন চুরি করা হয়েছে, এ এক অন্য গল্প। আর এই কলা চুরির পেছনে রয়েছেন আরেকজন। তিনি কে আপাতত তা না বলাই ভালো। তবে এই চুরিকান্ড নিয়ে কী ধুন্ধুমার কা-! এই চুরির বিচার করবেন উত্তম। প্রকাশ্য জনতার সামনে হবেই বিচার। এরপর মধ্যম কি তার কলা ফেরত পাবে? নাকি, অধম সেটা হজম করে নেবে? এসব নিয়েই অ-রাজনৈতিক নাটক ‘তিন পুতুলের গল্প’।

এরআগের দিন শনিবার একই মঞ্চে মঞ্চায়ন হয় প্রাঙ্গণেমোরের আলোচিত নাটক ‘আওরঙ্গজেব’।

এদিকে, বরাক-সুরমা নাট্যোৎসবে আজ সোমবার (২০ মার্চ) দুটি নাটক মঞ্চায়িত করবে আসামের পয়লাপুলের রেস থিয়েটার ও শিলচরের আজকের প্রজন্ম থিয়েটার। প্রথমে ইন্দ্রনীল দে’র রচনা ও নির্দেশনায় রেস থিয়েটার মঞ্চায়িত করবে তাদের নাটক ‘এই অরণ্যে’। এরপর আজকের প্রজন্ম থিয়েটারের নাটক ‘চাইছি তোমার বন্ধুতা’ মঞ্চায়িত হবে। ইন্দ্রনীল দে’র রচনায় এই নাটকটিতে নির্দেশনা দেবেন সায়ন বিশ্বাস।

উল্লেখ্য, ভারতের বরাক নদী অববাহিকা, আসামের শিলচর ও সুরমা নদী অববাহিকা সিলেটের নাট্যদলের অংশগ্রহণে এই উৎসবের সহযোগিতায় রয়েছে ভারতীয় হাইকমিশন, ঢাকা ও সিলেট সিটি করপোরেশন।

আপনার মন্তব্য

আলোচিত