নিজস্ব প্রতিবেদক

২১ জুলাই, ২০২৩ ১২:৫৪

শনিবার নির্মূল কমিটির সহযোগী সংগঠন ‘জাগরণ সাংস্কৃতিক স্কোয়াড’-এর আত্মপ্রকাশ

আগামী ২২ জুলাই (২০২৩), শনিবার বিকেল সাড়ে ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সহযোগী সংগঠন ‘জাগরণ সাংস্কৃতিক স্কোয়াড’-এর আত্মপ্রকাশ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের সভাপতি যাত্রাভিনেতা, পালাকার ও নির্দেশক মিলন কান্তি দের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান দেবেন জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের কার্যকরী সভাপতি আবৃত্তিশিল্পী মো. শওকত আলী। জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের আদর্শ, উদ্দেশ্য ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রদান করবেন জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের সাধারণ সম্পাদক প্রামাণ্যচিত্র নির্মাতা পিন্টু সাহা এবং অনুষ্ঠানটি সঞ্চালন করবেন জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের সমন্বয়কারী শহীদসন্তান আসিফ মুনীর।

আলোচনা সভায় বক্তব্য দেবেন ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউটের সাম্মানিক সভাপতি নাট্যজন বীর মুক্তিযোদ্ধা রামেন্দু মজুমদার, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সভাপতি চলচ্চিত্রনির্মাতা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি অধ্যাপক ও সাংবাদিক বদিউর রহমান, সুরের ধারার অধ্যক্ষ ও সভাপতি সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, ফরিদা পারভীন ফাউন্ডেশনের সভাপতি সংগীতশিল্পী ফরিদা পারভীন এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক সাংবাদিক শাহরিয়ার কবির।

ভাষণ শেষে শাহরিয়ার কবিরের ‘হাকানের শান্তিযাত্রা’, শাহাদত রাসএল-এর ‘কালার অব চাইল্ডহুড’, জুয়েল মাহমুদের ‘দুরন্ত নজরুল’ এবং সাইফউদ্দিন রুবেলের ‘নাই বা হলো পারে যাওয়া’ প্রামাণ্যচিত্রের অংশবিশেষ প্রদর্শিত হবে।

আবৃত্তিশিল্পী সৈয়দা আশরাফিজ জাহারিয়া প্রধান মিথির উপস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হবে বিকেল ৪:৪০ মিনিটে। অংশগ্রহণ করবেন জাগরণ সাংস্কৃতিক স্কোয়াডের শিল্পীবৃন্দ।

সংগীত পরিবেশন করবেন কণ্ঠশিল্পী নুরিতা নুসরাত খন্দকার বুলা, কণ্ঠশিল্পী গৌতম সাহা, কণ্ঠশিল্পী সুজন কুমার বেদ, কণ্ঠশিল্পী শাহরুখ কবির, কণ্ঠশিল্পী শুভায়ু সরকার কাব্য, কণ্ঠশিল্পী সুমন রায়, কণ্ঠশিল্পী তন্দ্রা রানী তৃপ্তি, কণ্ঠশিল্পী আনজুমান আরা পাপিয়া, যন্ত্রশিল্পী এস.এম. রেহান ইউসুফ উদাস, কন্ঠশিল্পী ফয়সাল হাসান তানভীর, কন্ঠশিল্পী শিপ্রা, কন্ঠশিল্পী কমল, শিশুশিল্পী প্রত্যয়, শিশুশিল্পী জান্নাত, শিশুশিল্পী পূর্ণতা মাওয়া, শিশুশিল্পী তীর্থ, শিশুশিল্পী গায়েত্রী সরকার শিথিলা ও শিশুশিল্পী তানমুন আবির।

আবৃত্তি পরিবেশন করবেন আবৃত্তিশিল্পী মো. শওকত আলী, আবৃত্তিশিল্পী সুশীল মালাকার, আবৃত্তিশিল্পী রূপক সাহা, আবৃত্তিশিল্পী রাতুল চৌধুরী, আবৃত্তিশিল্পী অন্তর বর্মণ, আবৃত্তিশিল্পী অভয় কুমার সিংহ ও আবৃত্তিশিল্পী অপূর্ব ঘোষ।

নৃত্য পরিবেশন করবেন নৃত্যশিল্পী মো. ফরহাদ আহমেদ, নৃত্যশিল্পী মো. সজীব আকন্দ, নৃত্যশিল্পী মো. উজ্জ্বল মন্ডল, নৃত্যশিল্পী সৌন্দর্য প্রিয়দর্শিনী, নৃত্যশিল্পী নানজীবা শৈলী, নৃত্যশিল্পী সুমনা আক্তার শান্তা ও নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ।

তোসাদ্দেক হোসাইন মান্নার নাট্যরূপে এবং সগীর মোস্তফার নির্দেশনায় একাত্তরের চিঠি অবলম্বনে নাটক: ‘চিঠি’ মঞ্চস্থ করবেন সৈয়দ ফয়সল আহমদ, তোসাদ্দেক হোসাইন মান্না, রেখা রানী গুণ, প্রমা হুসাইন, হালিম বিপ্লব, মাসুদ করীম ও দিলরুবা হোসেন দোয়েল।

মিলন কান্তি দে’র সার্বিক তত্ত্বাবধানে এবং এম আলম লাভলুর নির্দেশনায় মঞ্চস্থ হবে ভৈরব নাথ গঙ্গোপাধ্যায় রচিত যাত্রাপালা: ‘ঈশা খাঁ’-এর (অংশবিশেষ)। অভিনয় করবেন এম আলিম, মনিমালা, এম আলম লাভলু, আব্দুর রাজ্জাক, রেখা রানী গুণ, আব্দুর রশিদ ও মো. আলিনুর হোসাইন।

আপনার মন্তব্য

আলোচিত