নিজস্ব প্রতিবেদক

২৪ ফেব্রুয়ারি , ২০১৭ ১৫:৩৮

বেঙ্গল সংস্কৃতি উৎসব : আজ গান গাইবেন সুবীর নন্দী ও কৃষ্ণকলি

মানবিক সাধনায় বেঙ্গল সংস্কৃতি উৎসবের তৃতীয় দিন শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) সকাল থেকে শুরু হয়েছে অনুষ্ঠানমালা।

উৎসবস্থলের সৈয়দ মুজতবা আলী মঞ্চে সকাল সাড়ে দশটা থেকে শুরু হয়েছে ‘কালি ও কলম সাহিত্য সম্মেলন’। ‘সমকালীন বাংলা সাহিত্যের রূপরেখা ও সম্ভাবনা’, ‘সমাজ বাস্তবতা ও বাংলাদেশের সাহিত্য’, ‘সাহিত্যে ঐতিহ্য চেতনা ও স্বরূপ সন্ধান’ এবং ‘সাহিত্যে নারী জীবন’ শীর্ষক চারটি সেমিনার এখানে অনুষ্ঠিত হচ্ছে। সেমিনারে বাংলাদেশ ও ভারতের বিশিষ্ট লেখকরা অংশ নিয়েছেন।

সন্ধ্যা ছয়টা ২০ মিনিটে হাসন রাজা মঞ্চে রাগাশ্রয়ী বাংলা গান পরিবেশন করবেন বর্ণালী চট্টোপাধ্যায়। এরপর নজরুল সংগীত ও সেকালের বাংলা গান গাইবেন বিশিষ্ট সংগীত শিল্পী সুবীর নন্দী ও ঝুমা খন্দকার। সবশেষে জীবনমুখী গান পরিবেশন করবেন কৃষ্ণকলি ও তাঁর দল।

গত বুধবার (২২ ফেব্রুয়ারি) থেকে সিলেট নগরীর মাছিমপুর এলাকার আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স মাঠে শুরু হয়েছে ১০ দিনব্যাপী বেঙ্গল সংস্কৃতি উৎসব। উৎসব চলবে আগামী ৩ মার্চ পর্যন্ত। পুরো উৎসবটি উৎসর্গ করা হয়েছে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাককে।

মূল অনুষ্ঠান হচ্ছে সৈয়দ মুজতবা আলী এবং হাসন রাজা মঞ্চে। এছাড়া প্রথমদিন থেকেই শাহ আবদুল করিম চত্বরে বাদ্যযন্ত্র ও সিলেট অঞ্চলের লোকগানের ইতিহাস নিয়ে প্রদর্শনী, গুরু সদয় দত্ত চত্বরে কারুমেলা ও বেঙ্গল প্যাভিলিয়ন এবং কুশিয়ারা কলোনেডে স্থাপত্য প্রদর্শনী চলছে। রাধারমণ দত্ত বেদিতে অনুষ্ঠিত হচ্ছে সুবীর চৌধুরী আর্ট ক্যাম্প।

আপনার মন্তব্য

আলোচিত