নিজস্ব প্রতিবেদক

২৫ ফেব্রুয়ারি , ২০১৭ ২০:৪০

গম্ভীরায় হাস্যরসে অসঙ্গতির চিত্র

বেঙ্গল সাংস্কৃতিক উৎসব


সিলেটে মানবিক সাধনায় বেঙ্গল সংস্কৃতি উৎসবের শনিবার ঐতিহ্যবাহী গম্ভীরা পরিবেশিত হয়। শনিবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে হাছন রাজা মঞ্চে গম্ভীরা পরিবেশন করেন আতাউর রহমান ও তার দল।

গম্ভীরা বাংলাদেশের লোকসঙ্গীতের অন্যতম একটি ধারা। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলে গম্ভীরার প্রচলন রয়েছে।

ধারণা করা হয়, গম্ভীরা উৎসবের প্রচলন হয়েছে শিবপূজাকে কেন্দ্র করে। শিবের এক নাম 'গম্ভীর', তাই শিবের উৎসব গম্ভীরা উৎসব এবং শিবের বন্দনাগীতিই হলো গম্ভীরা গান।

শনিবার ছিলো শিব চতুর্দশী। হিন্দু দেবতা শিবের পূজার দিন। এই দিনেই সিলেট নগরীর আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স বেঙ্গল উৎসবে পরিবেশিত হয় গম্ভীরা।

এ গম্ভীরার মধ্য দিয়ে উৎসব মঞ্চে নানা-নাতীর হাস্যরসাত্মক কথোপকথন ও নাচ-গানের মধ্য দিয়ে সমাজের নানা অসঙ্গতি, সমস্যা উপস্থাপন করা হয়।

আকাশ সংস্কৃতির যুগে ভিন্নদেশীয় সংস্কৃতি পরিহার করার বার্তা নিয়ে মঞ্চে উপস্থাপিত গম্ভীরা দেখতে আসেন হাজারো দর্শক। সংস্কৃতির চর্চায় নিজেদের ঐতিহ্য টিকিয়ে রাখতে বেঙ্গল ফাউন্ডেশনের এ উদ্যোগকে গম্ভীরার মধ্য দিয়ে স্বাগত জানান শিল্পীরা। প্রতি বিভাগ ও জেলায় এ ধরণের অনুষ্ঠান আয়োজনের কথাও বলেন আতাউর রহমান মিন্টু ও তার দল।

শনিবার উৎসবের চতুর্থ দিনে সৈয়দ মুজতবা আলী মঞ্চে পরিবেশিত হয় থিয়েটার আর্ট ইউনিটের নাটক আমেনা সুন্দরী। হাসন রাজা মঞ্চে গান পরিবেশন করেন খায়রুল আনাম শাকিল। একই মঞ্চে রাতে গান পরিবেশন করবেন লাবিব কামাল, নবনীতা চৌধুরী ও বেবি দেওয়ান।

শনিবারও পুরো উৎসবজুড়ে ছিলো দর্শকদের উপচেপড়া ভিড়।

আপনার মন্তব্য

আলোচিত