সিলেটটুডে ডেস্ক

১০ অক্টোবর, ২০১৫ ১৯:১৫

সাস্ট ক্যারিয়ার ক্লাবের ক্যারিয়ার গ্রুমিং সেশন অনুষ্ঠিত

শিক্ষার্থী মাত্রই ক্যারিয়ার নিয়ে শঙ্কা কাজ করে। আর কর্মক্ষেত্রে প্রবেশের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলো শিক্ষাজীবনে অপাঠ্য থেকে যাওয়ায় বেশিরভাগ শিক্ষার্থীরাই চাকরিপ্রাপ্তিতে নিজেকে অপাঙ্কতেয় বলেই মনে করে। নিজেদের জীবনবৃত্তান্ত লেখা, ইন্টারভিউ বোর্ডের মুখোমুখি হওয়াসহ বিভিন্ন বিষয়ে আত্মবিশ্বাসের অভাবই ক্যারিয়ার গড়তে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হয়ে দাড়ায়।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ সিলেটের শিক্ষার্থীদের এ প্রতিবন্ধতা দূর করতে শনিবার শাবিপ্রবি ক্যাম্পাসের কেন্দ্রীয় মিলনায়তনে অনবদ্য এক ‘ক্যারিয়ার গ্রুমিং সেশন’ আয়োজন করে শাবিপ্রবির একমাত্র ক্যারিয়ার বিষয়ক সংগঠন ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’। সেমিনারে সার্বিক সহযোগিতা প্রদান করে ব্র্যাক এর মানব সম্পদ উন্নয়ন বিভাগ।

মিলনায়তনের মঞ্চে পুরোদস্তুর একটি ইন্টারভিউ রুম। তাতে একের পর একে ইন্টারভিউ দাতা আসছেন, ভাইভা দিচ্ছেন। কারো চাকরি হবে, কারো হবে না। ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’র হাত ধরে কর্পোরেট ইন্টারভিউ রুমের অন্দরমহল এবার উন্মুক্ত হলো শাবি কেন্দ্রীয় মিলনায়তনে। আর হলভর্তি শিক্ষার্থী জেনে নিলো, ভবিষ্যতের মুখোমুখি কিভাবে সাহস নিয়ে দাড়াতে হয়।

শনিবার সকাল সাড়ে দশটা থেকে আড়াইটা পর্যন্ত শাবিপ্রবি কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। দুই সেশনে বিভক্ত এ সেমিনার শুরুর আধাঘন্টা আগেই হল ভরে যায় দর্শকে। উদ্বোধনী সেশনে সাস্ট ক্যারিয়ার ক্লাবের সভাপতি উত্তম দাশের শুভেচ্ছা বক্তব্যের পর আনুষ্ঠানিক বক্তব্য প্রদান করেন শাবি প্রক্টর অধ্যাপক ড. মো. কামরুজ্জামান।

দ্বিতীয় সেশনে শিক্ষার্থীদের জন্য সিভি রিভিউ, ইন্টারভিউ ফেইস করার নিয়ম, উপায় এবং টিপস নিয়ে কথা বলেন ব্র্যাকের এইচ আর ডি (মানবসম্পদ উন্নয়ন) বিভাগের জেনারেল ম্যানেজার মো. হামিদুল ইসলাম, রিক্রুটমেন্ট ইনচার্জ ও অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার তামজিদুল আলম, অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার ফজলে রাব্বি ও কর্মকর্তা মুস্তাকিম আল তাকি। এসময় ব্র্যাকের এইচ আর ডি বিভাগের ডেপুটি ম্যানেজার মেহেদী হাসান উপস্থিত ছিলেন।

প্রথম সেশনে দেয়া বক্তব্যে ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’ এর সভাপতি উত্তম দাশ বলেন, ‘ক্যারিয়ার ক্লাব সর্বদা শিক্ষার্থীদের ক্যারিয়ার বিষয়ক সুুযোগ সুবিধা নিয়ে কাজ করে। যখন একটি পোস্টের জন্য অনেক ক্যান্ডিডেট থাকে তখন এইচ আর এর নজর কাড়ার জন্য সিভিটাই অনেক ভাইটাল হয়ে দাঁড়ায়। কারণ নেক্সট পর্ব তথা লিখিত বা ভাইভাতে যেতে এইটাই সংযোগ তরী হয়।
সার্বিক সহযোগিতার জন্য ব্র্যাকের মানবসম্পদ উন্নয়ন বিভাগকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’ প্রতিনিয়ত জব ফেয়ার আয়োজন করে। আমরা আমাদের জব ফেয়ারের অভিজ্ঞতা থেকে দেখেছি অনেক কোয়ালিফাইড ক্যান্ডিডেট জব পায় না শুধু সিভি কিংবা ভাইভার কিছু টেকনিকের অভাবে। এইবার জব ফেয়ারে যেন এইরকম আবারো না হয় তারই ধারাবহিকতায় এ আয়োজন।

‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’ আয়োজিত এ ‘ক্যারিয়ার গ্রুমিং সেশন’ এ ব্র্যাক নিজেদের বিভিন্ন খালি পদের জন্য সিভি সংগ্রহ করে, যাদের মধ্যে থেকে পরবর্তীতে ব্র্যাক বিভিন্ন শূণ্য পদে লোক নিয়োগ করবে বলে জানায়।

উল্লেখ্য, ২০১২ সালে প্রতিষ্ঠার পর থেকেই ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’ শাবি শিক্ষার্থীসহ বৃহত্তর সিলেট অঞ্চলের শিক্ষার্থীদের ক্যারিয়ার উন্নয়নের জন্য প্রতিনিয়ত বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আয়োজন ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’ এর জব ফেয়ার। এছাড়াও শিক্ষার্থীদের উন্নয়নে প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ে ‘ক্যারিয়ার গ্রুমিং সেশন’ আয়োজন করে ক্লাবটি। এছাড়াও বিসিএস, ফ্রিল্যান্সিং, পার্সোনাল ডেভেলপমেন্ট, বিদেশে উচ্চ শিক্ষাসহ বিভিন্ন সেমিনার ও ওয়ার্কশপ আয়োজন করে শাবিপ্রবির একমাত্র ক্যারিয়ার উন্নয়ন বিষয়ক সংগঠন ‘সাস্ট ক্যারিয়ার ক্লাব’।

আপনার মন্তব্য

আলোচিত