শাবি প্রতিনিধি

২৭ জুন, ২০২০ ১২:৪২

শিক্ষার্থীদের ফ্রি ডাটা প্যাক দেওয়ার প্রস্তাব শাবি উপাচার্যের

অনলাইন ক্লাসে অংশ নেওয়া শিক্ষার্থীদের অর্থিক দিক বিবেচনা করে তাদের ফ্রি ডাটা প্যাক দেওয়ার প্রস্তাব ইউজিসির কাছে করেছের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

২৫ জুন দেশের সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে বর্তমান শিক্ষাকাঠামোর পর্যালোচনায় অনলাইনে মিটিং এ বসে ইউজিসি। সেই মিটিং-এ শিক্ষার্থীদের ফ্রি ডাটাপ্যাক দিতে ইউজিসি কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন শাবি উপাচার্য।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমি ইউজিসির কাছে প্রস্তাব রেখেছি। তারা সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সাথে কথা বলে এটা দেখতে পারে। আশা করি মন্ত্রণালয় এটি ভেবেচিন্তে দেখবে। কারণ আমাদের অনেক শিক্ষার্থী আছে, যারা অনলাইন ক্লাসে উপস্থিত হতে ডাটা সমস্যায় পড়ে। মোবাইল অপারেটরগুলোর সাথে কথা বলে এক্ষেত্রে সরকার একটা সিদ্ধান্ত নিতে পারে।

এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে অনলাইনে পাঠদান কর্মসূচি হাতে নেয় শাবিপ্রবি। এতদিন না নিলেও সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ও অনলাইনে ক্লাসে যেতে সিদ্ধান্ত নিয়েছে।

শাবিপ্রবিতে অনলাইন ক্লাস শুরু পর থেকেই ডাটাপ্যাকের আর্থিক খরচ, প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট বিচ্ছিন্নতা ও অনেক শিক্ষার্থীদের ডিভাইস না থাকাকে উল্লেখ করে এর বিরোধিতা করে আসছিল শিক্ষার্থীরা।

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ বলেন, কিছু শিক্ষার্থী আছে সমস্যাগ্রস্ত। আমরা তাদের ইতোমধ্যে আর্থিক প্রণোদনা দিয়েছি। প্রয়োজনে আবার দিব। ডাটাপ্যাক ফ্রি করে দেওয়ার জন্য আমরা আলোচনা করছি। লোনের মাধ্যমে পর্যাপ্ত সময় দিয়ে শিক্ষার্থীদের হাতে কীভাবে ডিভাইস পৌঁছে দেওয়া যায়, সেই আলোচনাও চলছে।

তিনি বলেন, পৃথিবী এগিয়ে যাচ্ছে প্রযুক্তির মাধ্যমে। কেউ বসে থেকে নেই। আমরা প্রযুক্তির সেবাটুকু নিতে চাই। এজন্য শিক্ষার্থীদেরও সহযোগিতা প্রয়োজন।

আপনার মন্তব্য

আলোচিত