শাবি প্রতিনিধি

২৫ আগস্ট, ২০২০ ১৮:৩২

শাবিতে অনলাইনে গবেষণা বিষয়ক কর্মশালা সিরিজ শুরু কাল

তরুণ ও উদীয়মান গবেষকদের গবেষণার প্রতি আরও আগ্রহী করে তুলতে অনলাইনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বুধবার (২৬ আগস্ট) থেকে 'রিসার্চ ওয়ার্কশপ সিরিজ' শুরু হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ছাত্র-ছাত্রীদের সংগঠন 'ইকোন ইনসাইডার' এর উদ্যোগে এ কর্মশালা সিরিজের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (২৫ আগস্ট) বিকালে এ তথ্য নিশ্চিত করেন শাবির ইকোন ইনসাডারের প্রোগ্রাম ব্যবস্থাপনা শাখার টিম লিডার সৈয়দ আরাফাত জুবায়ের সিয়াম।

তিনি জানান, করোনা মহামারী আমাদেরকে অনেক পুরাতন জিনিসকে নতুনভাবে দেখতে শিখিয়েছে। রির্সাচ আমাদের করটা দরকারি হতে পারে করোনা আমাদেরকে তা দেখিয়ে দিয়েছে। বর্তমান বাস্তবতা ও ভবিষ্যতের দিকে লক্ষ্য রেখে আগামী ২৬ আগস্ট থেকে (সন্ধ্যা সাড়ে ৭টা থেকে ৯টা) রির্সাচ ওয়ার্কশপ সিরিজ আয়োজন করতে যাচ্ছি। যেখানে একটি রির্সাচ পেপার এ টপিক সিলেকশন, এবস্ট্রাক্ট লেখা থেকে শুরু করে বিভিন্ন সফটওয়্যার- এক্সেল (excel), এসপিএসস (spss), স্ট্যাটা (stata), আর (R) ইত্যাদি শিখানো হবে।

তিনি আরও জানান, কর্মশালা সিরিজে ১০টি ক্লাস অনুষ্ঠিত হবে। এতে দেশের যে কোনো ভার্সিটির যে কোনো ডিপার্টমেন্ট এর যে কোনো সেশনের ছাত্র-ছাত্রী অংশ নিতে পারবে। এছাড়া ক্লাস রিলেটেড সকল ম্যাটেরিয়াল, সফটওয়্যার ও ইভালুয়েশন পরীক্ষাত্ব উত্তীর্ণদের সার্টিফিকেট প্রদান করা হবে।

উল্লেখ্য, কর্মশালায় অংশ নিতে রেজিস্ট্রেশন ফি হিসাবে ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা বন্যা কবলিত ও করোনা মহামারীতে বিপর্যস্ত মানুষের পুনর্বাসনে ব্যয় করা হবে। কর্মশালা সম্পর্কে বিস্তারিত https://facebook.com/events/s/online-research-workshop-a-to-/718343692076765/?ti=cl এই লিংক থেকে জানা যাবে।

 

 

আপনার মন্তব্য

আলোচিত